ধুমিয়ার আঁধারী প্রথম পর্ব – Bangla Choti Golpo

Choda chudir Golpo NewChoti

গল্পের এক ঝলক

একদিন আমি তার কাছ থেকে একটি খুব পুরানো তবে মূল্যবান মোটা দেখে একটা বই কিনেছিলাম … সেই বইয়ের প্রথমেই রক্তের মতো লাল মোটা অক্ষরে লেখা ছিল – মনে রাখবেন যে এই বইটিরর তথ্য ব্যবহার করলে, ইহ লোক- উহ লোক এবং আরও অনেক ব্রাহ্মণ্ডের অনেকগুলি দরজা উন্মুক্ত হবে অজান্তেই হোক বা হোক না কেন আপনার জন্য খুলে যাবে এবং এই দরজাগুলি দিয়ে বিভিন্ন জগতের মধ্যে বহু শক্তি, অস্তিত্ব এবং শক্তির যাতায়াত এবং সঞ্চালন হতে থাকবে… লোক অর্থ ভূত লোক, প্রেত লোক, পাতাল লোক, নরক লোক… ইত্যাদি… ইত্যাদি।

bangla choti

এই লাইনগুলি পড়ার সাথে সাথে আমার লোম খাড়া হয়ে উঠল…

তবে আমি জানতাম সেইসব রহস্যময় সমস্যার সমাধান গুলি আমি ধুমিয়া গ্রামে গিয়ে পাবো; কিন্তু যেটা আমি জানতাম না সেটা হলো গিয়ে কি ওখানে গিয়ে আমি কিছু অসাধারণ এবং অলৌকিক তথ্য ব্যাপারে জানতে পারবো আর লোকে আমাকে একটা নতুন নামেও চিনবে..

লেখিকা ~ naag champa

অধ্যায় ১

আমার নাম সন্ধ্যা নাগ, বাড়িতে আমাকে সবাই খুকু বলে ডাকে- হাজার হোক, বিয়ের অনেক দিন পরে অনেক মানত পূজা ইত্যাদির করার পরে আমার জন্ম হয়েছে। কিন্তু এ ছাড়া আমার আর একটা নামও আছে যেটা নাকি আমার চেনা প্রচিত অথবা আত্মীয় স্বজনের মধ্যে কেউই জানে না- সেটা হল গিয়ে ‘আঁধারী’। আমার এই নাম কি করে হল তার পিছনে একটা রয়েছে একটি জীবন পরিবর্তন করে দেওয়া ঘটনা।

ছোটবেলার থেকেই আমার জ্যোতিষিবিদ্যার একটি শখ ছিল, তাই খুব অল্প বয়েস থেকেই আমি অনেক কয়টা বইও পড়েছি এই বিষয় আর গণনা ও ভবিষ্যৎবাণী করে বন্ধুদের মধ্যে বেশ জনপ্রিয়তা ও খ্যাতি অর্জন করেছি। আমার এই শখ বড় হতে হতে আমাকে জাদু বিদ্যা, তন্ত্র- মন্ত্র দিকে আমাকে কৌতূহলী করে দেয়।

স্কুল ফাইনাল আর পরে Chartered Accountancy পরীক্ষার চাপে আমার এই জ্যোতিষিবিদ্যার শখ আর জাদু বিদ্যা, তন্ত্র- মন্ত্র দিকে আমার কৌতূহল যেন একটু বাধা পেয়েছিল কিন্তু গত তিন বৎসর আগে সান্‌রাইজ ফাইনানশিয়াল কন্সাল্টান্সী’ (Sunrise Financial Consultancy) তে, একটি জুনিয়ার অডিটারের চাকরী পাওয়ার পর থেকেই যখনি আমি সময় পেতাম- আমি নিজের শখ আর কৌতূহল কে প্রশ্রয় দিতাম।

bangla choti অস্থির মামীর গুদের জ্বালা

***

পুরো ঘটনাটার সূত্রপাত কবে থেকে যে হয়েছে, সেটা আমি সঠিক ভাবে জানি না- তবে এটা আজ থেকে প্রায় দু বছর আগেকার কথা। আমি চাকরী পাবার পর থেকে একা সহরে একটি ফ্ল্যাট ভাড়া নিয়ে থাকি, বাবা অসুস্থতার কারণে তাড়াতাড়ি রিটায়ার করেছেন, বাবা মা থাকেন গ্রামাঞ্চলের আমাদের আদি বাড়িতে। বাবার পেনশন আর আমার পাঠান টাকায় সংসার বেশ ভালই চলছে। হাজার হোক আমি মা বাবার একটি মাত্র সন্তান।

এই ঘটনাচক্রে একটি বড় ভূমিকায় ছিল এক মাঝ- বয়েসি মহিলা, ওকে দেখতে মোটা না হলেও বেশ গোল গাল চেহারা। সে বাসস্ট্যান্ডের কাছে ফুটপাতে একটা প্লাস্টিক পেতে বসে নানান রকমের জ্যোতিষ আর তন্ত্রমন্ত্রের পুরনো বই বিক্রি করতো, এছাড়া ও অভিমন্ত্রিত তাবিজ এবং মাদুলি বিক্রি করতো| ওর কাছ থেকে মাঝে মাঝে আমি জ্যোতিষী এবং তন্ত্র- মন্ত্রের চটি- চটি বই গুলি কিনতাম। সে এক গ্রাম থেকে আসত আর আমি যেই বাস স্ট্যান্ড থেকে অফিস যাবার জন্য বাস ধরতাম, সে সেখানেই একটা গাছের তলায় বসে একটা প্লাস্টিকের ওপরে তার দোকান লাগাত। তার কাছে অনেক চটি চটি বই ছাড়া থাকত বিভিন্ন রকমের তাবিজ এবং মাদুলি। মাঝে মাঝে আমি আমি দেখতাম যে কাছের বস্তির মহিলারা ওই মাঝ বয়েসি মহিলার কাছে হাত দেখাতে আর নিজের ভবিষ্যৎ জানতে আসে। আমি অনুমান করেছিলাম যে উনি কোন জ্যোতিষী অথবা তন্ত্র সাধিকা হবেন- এবং আমার এই আন্দাজ ছিল একেবারে ঠিক ছিল।

যেহেতু আমি প্রায়ই ওনার কাছ থেকে বই পত্র কিনে থাকতাম তাই আমার একটা পরিচয় মত হয়ে গেছিল ওনার সাথে আর উনি বলেছিলেন ওনার নাম হুলা – আমি ওনাকে হুলা মাসী বলে ডাকতাম আর এই পরিচয়ের সুত্রে আমি ওনাকে নিজের ফোন নাম্বারও দিয়েছিলাম। এমন কি ওনার গ্রামের বাড়িতে পূজো হলে উনি আমাকে তার প্রসাদও দিতেন- এমন সুস্বাদু প্রসাদের পেঁড়া এই শহরে পাওয়া যায় না…

এক দিন বাসের অপেক্ষা করেতে করতে আমি দেখলাম যে আমার কাছে খুচরো পয়সা নেই, সব কটাই একশ আর একটা পাঁচশ টাকার নোট। কি করি? আমি ভাবলাম যে হুলা মাসীর কাছ থেকে তাকা ভাঙ্গিয়ে নেব… ওনার দোকানে গিয়ে দেখি যে উনি ঠিক সেই ভাবেই দোকান সাজিয়ে বসে আছেন। আমি ওনার কাছে গিয়ে বললাম, “কেমন আছ, হুলা মাসী?”

-“ভাল আছি, রি সন্ধ্যা… আজ অনেক দিন পরে এলি, তুই ভাল আছিস ত?”

“হ্যাঁ… খুব ব্যস্ত ছিলাম, তা কি নতুন বই এনেছ?”

bangla choti উপোসী গরম বৌদির কামক্ষুধা

-“এই বইটা বেশ ভাল”, বলে হুলা মাসী আমার হাতে একটা বাঁধান পুরনো মোটা দেখে বই তুলে দিলেন। বইটার নামছিল –“প্রাচীন গুপ্ত বিদ্যা”

Leave a Comment