মা আর দাদা – Bangla Choti Kahini

ঘটনাটা যখন জানতে পারি তখন আমি ক্লাস নাইনে পড়ি আর দাদা সবে হাই স্কুল শেষ করে কলেজে ঢুকেছে। আমাদের বাড়ি ছিল পশ্চিমবঙ্গের হুগলি জেলার এক গ্রামে। গ্রামে আমাদের দুতলা একটা পাকা বাড়ি আর তারসাথে বেশ খানিকটা জমি জায়গাও ছিল। বাবা লোক দিয়ে জমিতে চাষ আবাদও করাতেন।

 

আমরা ছিলাম চার ভাই বোন। দাদা বড় তার পর আমি। আমাদের ছোট দুই বোন হল তিন্নি আর লালি। তিন্নি তখন সবে মাত্র ক্লাস ওয়ানে পড়ে আর লালি আরো ছোট, তখনো মায়ের বুকের দুধ খায়। আমার বাবা আর মায়ের বয়েসের অনেক পার্থক্য ছিল। মা আবার বাবার দ্বিতীয় বউ। বাবার প্রথম পক্ষের বউ নাকি হটাত তিন দিনের জ্বরে মারা যান। ওদের কোন সন্তান হয়নি। উনি মারা যাবার বেশ কয়েক বছর পর বাবা আমার মাকে বিয়ে করে ঘরে আনেন। মা খুব গরিব ঘরের মেয়ে ছিলেন। পড়াশুনো বেশি দূর হয়নি মাত্র ক্লাস ফাইভ। লোক মুখে শুনেছিলাম প্রথম স্ত্রী মারা যাবার পর বাবা নাকি আর বিয়ে করবেননা বলে ভেবে ছিলেন কিন্তু ফর্সা লম্বা আর ছিপছিপে গড়নের আমার মাকে একবার দেখেই বাবা মত বদলান। মায়ের রুপ দেখে বাবা প্রেমে পড়েন। তাঁর মনে নাকি আবার বিয়ে সংসার এসব করার ইচ্ছে জাগে।

 

আমার দাদু আগে গ্রামে ঠেলাগাড়ি চালাতেন, এখন বাবা একটা ছোট চায়ের দোকান করে দিয়েছেন। দাদু নাকি বয়েস বেশির কারনে প্রথমে বাবার সাথে আমার মায়ের বিয়ে দিতে চাননি কিন্তু পরে অর্থনৈতিক কারনে ওই সম্বন্ধ মেনে নিতে বাধ্য হন। আমার বাবার ইলেকট্রিকের জিনিসের ব্যাবসা, উনি মাঝে মদ্ধেই দিল্লি বম্বে ইত্যাদি বড় বড় শহরে ইলেকট্রিকের কাজের সাব-কন্ট্রাক্ট নেন। বাবার কাছে গ্রামে অনেক ছেলে ইলেকট্রিক মিস্ত্রির কাজ করে।

 

যাই হোক এবার আসল ঘটনায় আসি। বেশ কিছু দিন ধরেই একটা জিনিস আমার চোখে পরছিল সেটা হল আমার ছোট দুই বোনের মদ্ধে লালির ওপর দাদার টান যেন অনেক বেশী। এমনিতে আমরা দুজনেই আমাদের বোনেদের খুব ভালবাসি। বাচ্ছাদের কেই বা না ভালবেসে থাকতে পারে, আর লালি এখনো পুচকি হওয়ায় সকলেই ওকে নিয়ে একটু বেশী মাতামাতি করে। কিন্তু আমি বেশ বুঝতে পারতাম তিন্নির থেকে লালির ওপরে দাদার টান অনেক বেশী। একবার লালির সর্দিজ্বর হয়ে ছিল, তখন দেখেছি দাদা দু রাত চিন্তায় ঘুমতে পারেনি। কিন্তু তিন্নির শরীর টরীর খারাপ হলে দাদাকে অতটা উতলা হতে দেখিনি। হ্যাঁ এমনটা নয় যে তিন্নির শরীর খারাপ হলে দাদা পাত্তা দিতনা, আমার মতই ওকে কোলে নিয়ে ভোলাতো, দু একবার নিজেই মায়ের কথা মতন ওকে নিয়ে ডাক্তার দেখাতে গেছে। কিন্তু লালির একটু কিছু হলেই দাদা মারাত্মক উতলা হয়ে উঠতো।

 

আমার আর দাদার মদ্ধে খুব দারুন সম্বন্ধ ছিল, দাদা আমার সব চেয়ে বড় বন্ধুও ছিল। দাদাকে আমি সব কথা খুলে বলতাম, দাদা সে সব শুনে দরকার মত আমাকে নানা পরামর্শ দিত। ফর্সা লম্বা, বয়েসের তুলনায় শক্ত পোক্ত, পড়াশুনোয় ভাল, দাদা আমার কাছে এক রকম রিয়েল লাইফ হিরো ছিল। আমি আর দাদা দুতলার ঘরে শুতাম, মা বাবা আর বোনেরা একতলার ঘরে শুত। একদিন  রাতে ঘুমনোর সময় কথায় কথায় ব্যাপারটা দাদাকে বলেই ফেললাম। বললাম -দাদা লালির ওপরে কিন্তু তোর টান খুব বেশী, আমি বলছিনা যে তিন্নিতে তুই ভালবাসিস না , কিন্তু লালির কিছু হলেই তুই দেখি মারাত্মক উতলা হয়ে উঠিস। দাদা বলে -তার কারন আছেরে বোকা, তোর বয়েস কম, তোকে এখন এসব বলা যাবেনা। তুই আর একটু বড় হ, তারপর তোকে একদিন সব খুলে বলবো। আমি বলি -দাদা আমি ক্লাস নাইনে পড়ি, যথেষ্ট বড় হয়েছি, এমন কি বাপার যে আমাকে বলা যাবেনা। দাদা বলে -না বাবা তোকে বললে তুই যদি কাউকে বলে ফেলিস তাহলে কেলেঙ্কারি হয়ে যাবে। আমি দাদা কে জোর করতে থাকি, বলি কাউকে বলবো না, প্লিজ তুই বল।

 

দাদা তখন বলে -জানিস বুবুন , লালি কিন্তু বাবার থেকে হয়নি। আমি বলি -কি বলছিস রে দাদা? তাহলে কি ভাবে হল? দাদা বলে -আগে আমার গা ছুঁয়ে দিব্বি করে বল কাউকে বলবিনা? তবে তোকে বলবো। আমি বলি -ঠিক আছে, এই তোর গা ছুঁয়ে দিব্বি করে বলছি, কাউকে কোনদিন বলবো না। এবার বল? দাদা বলে জানিস -লালি  আমার  থেকে হয়েছে। আমি অবাক হয়ে বলি -ধ্যাত, কি বলছিস কি তুই দাদা। এরকম হয় নাকি? দাদা বলে -বিশ্বাস কর বুবুন, আমি একদম সত্যি কথা বলছি, লালি বাবার থেকে হয়নি, লালি আমার আর মায়ের। বাবা জানেইনা ব্যাপারটা। আমি বলি -দাদা আমার তো বিশ্বাস-ই হচ্ছেনা রে, তুই যা বলছিস তার মানে তো তুই আর মা……দাদা মাথা নেড়ে মুচকি হাঁসে,বলে -হ্যাঁ রে,আমার আর মায়ের মধ্যে অনেকবার হয়েছে ওটা। আমি বলি -এতো সাঙ্ঘাতিক খবর রে দাদা। কিন্তু কি ভাবে এসব হল রে? আমি তো কিছুই বুঝতে পারিনি। দাদা বলে -আরে তোর মনে আছে বছর দুয়েক আগে বাবা যখন তিন মাসের জন্য মুম্বাইতে ছিল তখন আমি মায়ের ঘরে শুতাম। আমি বলি -হ্যাঁ সেটা তো জানি। বাবাই তো তোকে বলেছিল যে তোর মা, বোনেকে নিয়ে এক তলার ঘরে শোয়, এদিকে তুই আর তোর ভাই দোতলার ঘরে থাকিস, তুই বরং কিছু দিন মায়ের সাথে এক তলার ঘরে ঘুমোস। একে তো তোর মা রাতে একলা শুতে ভয় পায়,  তার ওপর তোর বোনটা ছোট , রাতে ও খুব জ্বালায় তোর মাকে। রোজ ওকে গল্প বলতে হয়, পিঠে এক ঘণ্টা ধরে হাত বুলিয়ে দিতে হয়, তবে ও ঘুমোয়। তোর মা একা রান্নাবান্না ঘরধয়া মোছা সব করে আবার রাতে তোর বোনের বায়নাক্কা সামলাতে পারবেনা। কদিন মায়ের কাছে শো, আর বোনকে একটু সামলা, তারপর আমি ফিরলে  আবার দোতলার ঘরে চলে যাস। দাদা বলে -হ্যাঁ রে, তখন থেকেই শুরু, আমি আর মা এক খাটে, ঘর অন্ধকার, বাবা বাইরে, ধরা পরার ভয় নেই। প্রায় রোজই করতাম আমরা, ওই ভাবেই তো লালি এসে গেল। আমি বলি -আমি তো ভাবতে পারছিনা রে দাদা, কি ভাবে পারলি তুই আর মা এসব করতে…তোর লজ্জা করলো না? দাদা হেঁসে বলে -প্রথম প্রথম আমাদের খুবই লজ্জা করছিল। কিন্তু  একবার ওসব মাথায় চাপলে তখন আর না করে থাকা যায় না। আমি বলি -বাপরে তুই না বললে তো জানতেই পারতাম না এসব। মাকে দেখে তো বোঝাই না,যে মা নিজের পেটের ছেলের সাথে এসব করতে পারে। দাদা বলে -হ্যাঁ রে, আমিও তো তাই ভাবতাম আগে, এত গুল বাচ্ছা হয়ে গেছে মায়ের, উনুন নিশ্চই এত দিনে ঠাণ্ডা হয়ে গেছে। কিন্তু দেখলাম না, ইচ্ছে টিচ্ছে গুল এখনো বেশ ভালই আছে মায়ের। দাদা ফিক করে হেঁসে আমার দিকে চোখ টিপে বলে -উনুনে এখনো খুব আঁচ। দাদার কথা শুনে আমি হেঁসে ফেলি, বলি -সত্যি রে তোদের মধ্যে যে এরকম যে হতে পারে সে তো আমি ভাবতেই পারিনি, আর তাছাড়া মা ছেলের মধ্যে যে এসব হয় সেটাও জানতাম না। দাদা বলে -আসলে বাবা তো বয়েসে মায়ের থেকে অনেক বড়, তাছাড়া দেখছিস তো বেশ কয়েক বছর ধরেই বাবা অসুস্থ, সুগার ব্লাড-প্রেসার সবই তো  ধরে গেছে বাবার, তাই মনে হয় এখন আর ওদের মধ্যে ওসব ঠিক মত হয়না। এদিকে আমরা এক বিছানায় পাশাপাশি শুতাম তো। আচমকা একদিন হয়ে গেল। ব্যাস সেই শুরু।

 

আমি বলি কি ভাবে হলরে প্রথম বার, খুলে বল না বাবা।

 

দাদা বলে তিন্নি ঘুমিয়ে পরলে মা আর আমি ঘুমনোর আগে মাঝে মাঝে গল্প করতাম। ওরকম একদিন গল্প করতে করতেই মাঝ রাত হয়ে গেছিল, গরমে আমাদের কিছুতেই ঘুম আসছিল না। দুজনেই ঘেমে নেয়ে একবারে একসা। মা তো দেখি শাড়ি খুলে শুধু ব্লাউজ আর সায়া পরেই ঘুমনোর চেষ্টা করছে। আমিও দেখাদেখি গেঞ্ছি খুলে শুলাম। রাত দেড়টা নাগাদ হটাত ঝমঝমিয়ে বৃষ্টি শুরু হল আর চারপাশটা ঠাণ্ডা হয়ে গেল। মা দেখি কখন যেন আমাকে জড়িয়ে ধরে ঘুমিয়ে পরেছে। ভোরের দিকে হটাত বাজ পরার শব্দে দুজনেরই ঘুম ভেঙ্গে গেল। দেখি সারারাত টানা বৃষ্টিতে বেশ ঠাণ্ডা পরেছে, এদিকে আমি আর মা ঠাণ্ডাতে প্রায় জড়াজড়ি করে শুয়ে আছি। মায়ের দিকে তাকিয়ে দেখি মায়ের গায়ে যথারীতি শাড়ি নেই, পরনে শুধু সায়া আর ব্লাউজ।  লুজ ব্লাউজের তলা দিয়ে মার একটা মাই উঁকি দিচ্ছে, মায়ের সায়াও হাঁটুর ওপরে। আর মা সায়ার ভেতরে হাত ঢুকিয়ে খসখস করে তলপেট চুলকোচ্ছে। আমি ওই দিকে তাকিয়ে আছি দেখে মা ফিক করে হাঁসলো? বলে -এই অসভ্য, কি দেখছিস হাঁ করে। আমি লজ্জা পেয়ে যাই কিন্তু ঘাবড়াই না। উলটে মাকে আরো কাছে টানি, মা দেখি বাঁধা দেয়না উলটে আমাকে জড়িয়ে ধরে আমার বুকে মুখ গুঁজে দেয়। কিছুক্ষণ ওই ভাবে চুপচাপ শুয়ে থাকার পর মা নিজে থেকেই বলে -এই শুভ করবি? আমি বলি -কি? মা বলে -ওইটা। আমি বলি -কোনটা? মা বলে -দূর বোকা কলেজে পড়িস আর ওটা জানিসনা। যেটা করলে ছেলেদের আর মেয়েদের দুজনেরই খুব আরাম হয় সেটা। আমি এবার বুঝতে পারি মা কি চাইছে,অবাক হয়ে বলি -তুমি করতে দেবে? মা বলে -না দেবার কি আছে তুই তো এখন বড় হয়ে গেছিস। আমি বলি -হ্যাঁ আমি রাজি। মা বলে -কিন্তু তোর বাবাকে বলবি না তো। আমি বলি -না, কথা দিচ্ছি। মা বলে -তোর ওইটা শক্ত হয় তো, মানে দাঁড়ায় তো? আমি বলি হ্যাঁ হ্যাঁ দাঁড়ায়। মা এবার বলে -জানিস তো কিভাবে করে?পারবি তো? আমি বলি -হ্যাঁ মা, পারবো। মা ফিসফিস করে বলে -তাহলে পাতলুনটা খোল,আমিও সায়াটা খুলছি। আমি চেষ্টা করি কিন্তু পারিনা, অন্ধকারে হাতড়াই। মা বলে -আচ্ছা দে, আমি খুলে দিচ্ছি। মা কয়েক সেকেন্ডেই খুলে দেয় আমার পাতলুনের দড়ির ফাঁস। হাত ধুকিয়ে আমার ধনটা খপ করে খামছে ধরে বলে -বাবা বেশ বড় হয়েছেতো রে তোর ধনটা, কত দিন দেখিনি, কবে এত বড় হলরে। আমি বলি -তোমার সায়ার দড়ি খোলা? মা বলে হ্যাঁ, খোলা, নে আয় চাপ আমার ওপর। আমি মাকে চিত করে শুইয়ে মার বুকের ওপর চাপি। মা আমার ধনের মুণ্ডিটা নিজের দু পায়ের ফাঁকে ধরে বলে -নে ঢোকা। আমি ঢোকাই।

 

আমি বলি -কি ভাবে কি হল খুলে বলনা দাদা পুরোটা। দাদা বলে -ওই জেভাবে হয়, হাফিয়ে হাফিয়ে হুম হাম করে পাঁচ মিনিটের মধ্যে হয়ে গেল। আমি বলি -কেমন লাগে রে দাদা করতে? দাদা বলে করতে -খুব মজা রে। ও তোকে বলে বোঝান যাবেনা। একবার না করলে বুঝতে পারবিনা, কি আনন্দ যে হয় করার সময় তোকে কি বলবো। আমি বলি মায়ের ও খুব আনন্দ হয়ে ছিল? দাদা বলে -হ্যাঁ রে করার সময় দুজনেরই দারুন আনন্দ হয়। যেমনি আনন্দ তেমনি সুখ ওতে। কিন্তু প্রথমদিন বেশিক্ষন করতে পারিনি। একে তো আমরা দুজনেই খুব হাফিয়ে গেছিলাম, তার ওপরে পাঁচ মিনিট পরেই আচমকা ফচ করে বেড়িয়ে গেল। আমি বলি -তারপর? দাদা বলে -হাফানিটা একটু ধরতে, মা বলে -নে এবার ছাড়, বাথরুমে যাব, তোর সব বেড়িয়ে গেছে।

আমি বলি -পরের দিনও ওই ভাবে হয়ে ছিল। দাদা বলে -পরের দিন তো বোন ঘুমতে না ঘুমতেই মা সায়া কোমরের ওপর তুলে দু পা ফাঁক করে আবার বুকের তলায়। আমি বলি -মাকে আদর টাদর করতিস না করার সময়। দাদা বলে -না সেরকম কিছু নয়, ওই লাগানোর আগে হয়তো মার ঠোঁটে চুক চুক করে দু চারটে চুমু দিতাম । আমি বলি -দাদা মা তোকে ঠোঁটে চুমু দিতে দিত। দাদা বলে -আমি দিলে মা না করতো না কোনদিন, কিন্তু নিজে ঠোঁটে দিতনা, মা দিলে সাধারনত গালে বা কপালে দিত। আমি বলি -আর কি করতিস তোরা? দাদা বলে -কোন কোন দিন হয়তো মার মাই দুটো পক পকিয়ে কয়েকবার টিপে দিতাম । একদিন শুধু মার বগলে মুখ গুঁজে গন্ধ শুঁকে ছিলাম। ব্যাস ওই পর্যন্তই তারপরই ঢুকিয়ে দিতাম। আসলে ঢোকানোর জন্য সারাদিন একবারে পাগল হয়ে থাকতাম আমরা। কখন রাত হবে আর বোনেরা ঘুমবে শুধু তার অপেক্ষা। আমি বলি -কতক্ষন ধরে হত রোজ। দাদা বলে -বেশিক্ষণ নয় ওই মিনিট পাঁচ সাত ফচাৎ ফচাৎ দিতাম। আসলে আমি অনেক চেষ্টা করেও বেশিক্ষণ ধরে রাখতে পারতাম না, অনেক চেষ্টা করেও ওই পাঁচ সাত মিনিট, তারপরেই মাল বেড়িয়ে যেত। তবে মা ওতেই খুশি হয়ে যেত। আমি বলি -দাদা যখন মাল বেরতো তখন কেমন লাগতো রে। দাদা বলে-দারুন। উফ যখন চিড়িক চিড়িক করে মালটা বেরতো না আরামে চোখ পুরো বুজে আসতো। মেয়েদের গুদে মাল ফেলার যে কি সুখ তোকে কি বলবো। চারদিক যেন অন্ধকার হয়ে যেত, গায়ে কাঁটা দিত। সত্যি স্বর্গসুখ বোধয় একেই বলে। মাল বেরনোর পর পুরো দুমিনিত মার ওপর নিস্তেজ হয়ে পরে থাকতাম। আমি বলি -দাদা করার সময় মা তোর সাথে কথা বলতো। দাদা বলে -না, মা সাধারনত আমার বুকের নিচে চোখ বুজে শুয়ে থাকতো, কিন্তু মায়ের মুখ দেখে বুঝতে পারতাম আমার মত মাও খুব আনন্দ পাচ্ছে। আমি জিগ্যেস করি -অন্য সময় ওসব নিয়ে কোন কথা হত না। দাদা বলে -না, মাকে ওসব নিয়ে কিছু জিগ্যেস করলেই লজ্জা পেত আর মুখ নিচু করে ফিক ফিক করে হাঁসতো।

 

আমি বললাম -তারপর কি ভাবে জানলি মার হবে। দাদা বলে -আমি প্রথমে জানতাম না। বাবা যখন বম্বে থেকে ফিরে এল তখন আমি আবার ওপরে আমাদের ঘরে তোর সাথে শুতে শুরু করলাম। তুই তো জানিস। আমি বলি -হ্যাঁ আমার মনে আছে। দাদা বলে -বাবা ফিরে আসার প্রায় দু তিন মাস পরে বাবা একদিন বললো -শুভ জানিস তোর আবার ভাই বোন হবে। বল কি চাস? ভাই না বোন? আমি বলি -বোন। কিন্তু তখনো আমি জানতামনা, ভেবেছিলাম হয়তো বাবারই। বাবা আসার পর মা আর আমার সাথে ওসব শুরু করার ইচ্ছে দেখায় নি। আমার একটু রাগও হয়েছিল, ভেবে ছিলাম বাবা আসতেই মা ভুলে গেল সব। কিন্তু যখন শুনলাম মার আবার হবে তখন ভাবলাম ওই জন্যই হয়তো মা আর ওসব চাইছে না। লালি হবার পরেও মা আর কিছু বলে নি। গত বছর আগে বাবা আবার দিন তিনেকের জন্য পাটনা গেল তোর মনে আছে। আমি বলি -হ্যাঁ। দাদা বলে -সেবারে তো আমি নিজে থেকেই বাবাকে জিগ্যেস করলাম “বাবা তুমি পাটনা গেলে আমাকে কি তলায় শুতে হবে?” বাবা বলে -হ্যাঁ শুলে তো ভালই হয়। দাঁড়া তোর মাকে একবার জিগ্যেস করি। খাটে তো অতজন ধরবে না। এখন তো লালি কে নিয়েই তোর মা বাস্ত। তারপর যাবার দিন বাবা বলে -তোর মা বলছে তুই শুলে ভাল হয়, কিন্তু তোকে মাটিতে শুতে হবে, কারন খাটে তো তোর মা তিন্নি আর লালি শোবে।  আমি তো এখন মাটিতেই শুই তিন্নিকে নিয়ে।

 

আমি যেদিন শুতে গেলাম সেদিন মা দেখি লালিকে নিয়েই বাস্ত। লালি তো সারা রাত জেগে বসে থাকে। ভোরের দিকে একটু ঘুমোয়। দ্বিতীয় দিন ভোরের দিকে লালি ঘুমতে মা দেখলাম খাট থেকে নেমে আমার পাশে এসে শুল। আমি বলি -বাবা এতক্ষনে সে ঘুমলো। মা বলে -হ্যাঁ, দেখনা খুব জ্বালায় আমাকে। আমি বলি -হ্যাঁ খুব দুষ্টু ও, কিন্তু কি মিষ্টি দেখতে হয়েছে ওকে, মুখটা অনেকটা বাবার মত হয়েছে। মা বলে -শুভ একটা কথা তোকে বলবো রাগ করবি না তো? আমি বলি -না করবো না, কি বলবে বল? মা বলে-শুভ,লালি কিন্তু তোর বাবার নয়। আমি বলি -মানে? মা বলে লালি তোর বাবার থেকে হয়নি। আমি বলি -তাহলে কার? মা হাঁসে, আমার দিকে পাশ ফিরে আমাকে কাছে টানে, বলে- লালি তোর থেকে হয়েছে। আমি অবাক হয়ে বলি -কি বলছো মা। মা হেঁসে আমার মাথার চুলে হাত বুলিয়ে বলে -হ্যাঁ রে, লালি  তোর বাবার নয়। লালি শুধু তোর আর আমার। ওই যে তিন মাস তুই আমার কাছে শুয়েছিলিস তোর মনে আছে। আমি বলি -হ্যাঁ। মা বলে -ওই সময়ই হয়ে গেছিল। আমি বলি -সে কি?তুমি কখন বুঝতে পারলে যে হয়ে গেছে। মা বলে -তোর বাবা ফিরে আসার পরে পরেই ধারতে পারলাম। মাসিক হল না, বুঝলাম আবার একটা পেটে এসে গেছে। আমি বলি -মা, তুমি কি পিল টিল ঠিক মত খেতে না। মা বলে -হ্যাঁ খেতাম তো, কিন্তু শেষের দিকে মাঝে দু একটা দিন খেতে ভুলে গিয়েছিলাম। হওয়ার কথা নয় কিন্তু কে জানে কি ভাবে লালি পেটে এসে গেল। আমি বলি -তাহলে আমি এখন কি করবো মা। বাবা জেনে গেলে তো কেলেঙ্কারি হয়ে যাবে। মা বলে-আমি তোর বাবাকে কিছু বলিনি। তোর বাবা বুঝতে পারবেনা। মা খিল খিল করে হাঁসে। আমি বলি -তুমি খুব দুষ্টু মা, তোমার কাছে মাত্র তিন মাস শুয়েছি আর তুমি ওমনি আমাকে নিজের বাচ্চার বাবা বানিয়ে দিলে। মার সে কি খিক খিক করে হাঁসি, বলে যেমনি আমার ওপর চেপেছিলি।যেমন কর্ম তেমনি ফল। আমি বলি -তাহলে এখন কি করবো মা আমি। মা হেঁসে আমার গাল টিপে দিয়ে বলে -কি আবার করবি? যা সব বাবারা করে তাই করবি। আমি বলি -কি করতে হবে বল?  মা বলে- আমি আর তুই লালি কে বড় করবো কেমন? আমি বলি -ঠিক আছে মা। সেদিন আর কিছু হয় নি আমি আর মা জড়াজড়ি করে ঘুমিয়ে পরলাম। সকালে ঘুম ভাঙতে দেখি মা আমার বুকে মাথা রেখে শুয়ে আছে। মা আমাকে বললো -শুভ  কালকের কথাটা মনে আছে তো তোর? লালিকে ঠিক মত মানুষ করতে হবে কিন্তু আমাদের। বাচ্চা যখন হয়েই গেছে তখন কিন্তু বাচ্চাটাকে ঠিক মত বড় করতে হবে  আমাদের।ছেলে মেয়ে বড় করা কিন্তু খুব দায়িত্তের কাজ। আমি বলি -করবো মা, বাবা যখন হয়েছি তখন সব করবো ওর জন্য। কিন্তু তুমি তো আমাকে আর কাছে নিতে চাইছোই না।  মা বলে -আসলে এখন সবে  লালি হয়েছে তো , এখনো আমার ওসব ইচ্ছে টিচ্ছে গুল ঠিক মত আসে নি। বাচ্চা হলে আমাদের মেয়েদের  ওসব ইচ্ছে টিচ্ছে গুল কিছুদিন কমে যায়। আর ছ-সাত মাস যেতে দে ,দেখবি সব ঠিক হয়ে যাবে। আমি বলি -বাবার কি হবে? মা খিল খিল করে হেঁসে বলে বলে -তোর বাবার সাথেও চলবে আবার তোর সাথেও চলবে। অসুবিধে কি?আমি বলি -বাবার সাথে যে হবে সে তো জানি কিন্তু আমার সাথে আবার হবে তো। মা হাঁসে, আমাকে বুকে জড়িয়ে কানে কানে বলে -হবে রে বাবা, ফাঁক পেলেই হবে, এখন তো আর আমরা শুধু মা ছেলে নই। আমি বলি -তাহলে আমরা এখন কি মা? মা বলে -আমাদের যখন বাচ্ছা হয়ে গেছে তখন আমরা কি তুই নিজেই ভেবে বল? আমি বলি -আমরা তাহলে কি স্বামী স্ত্রী? মা বলে -হ্যাঁ, একরকম তাই তো, বাচ্ছা তো স্বামী স্ত্রীর মদ্ধেই হয়। আমি বলি -তাহলে বাবা আর তুমি কি? মা হেঁসে আমার কানে কানে বলে -আমি যেমন তোর বাবার দ্বিতীয় পক্ষ সেরকম তুইও হলি আমার দ্বিতীয় পক্ষ। আমি বলি -তাহলে তুমি কি আমার সাথে সংসারও করবে। মা বলে -হ্যাঁ  তুই চাইলে করবো, বাচ্ছা যখন হয়ে গেছে তখন সংসার করতে হবে বৈকি। আমি বলি -কি করে হবে হবে গো মা এই বাড়িতে। মা হেঁসে বলে -ও তোর বাবা যা ক্যাবলা, বুঝতেও পারবেনা, আর ও তো মাসে মধ্যে পনের দিন বাড়ির বাইরেই থাকে।আর তোর বাবার যা বয়েস বাঁচবেই বা কদিন। আমি বলি -যাক বাবা শুনে নিশ্চিন্ত হলাম, সংসার যখন চুপি চুপি হবে তখন ওটাও নিশ্চয়ই চুপি চুপি হবে। মা খিক খিক করে হেঁসে বলে -হ্যাঁ তো, শুধু সংসার আর বাচ্চা বড় করলেই হবে, মাঝে মাঝে বাচ্চার বাবার সাথে ওই সবও তো করতে হবে, তবে তো বাচ্চা বড় করার আসল মজা পাওয়া যাবে। আমি বলি -মা লালি ভুলবসত তোমার পেটে এসে যাওয়ায় তোমার মনে কোন খেদ নেই তো, মানে এই বয়েসে যে তোমার আবার বাচ্ছা হল। মা বলে -না রে পাগলা,  বাচ্ছা হল ভগবানে দান, কত মেয়ে চেয়েও পায়না, মন খারাপের কি আছে। আর তাছাড়া তোর সাথে বাচ্ছা করে দারুন মজা পেয়েছি। নিজের পেটের ছেলের সাথে বাচ্ছা করার ভাগ্য কজনেরই বা হয়। কেন তোর ভাল লাগেনি আমার সাথে বাচ্ছা করে। আমি বলি হ্যাঁ দারুন লেগেছে খবরটা শুনে।মা হেঁসে বলে  -কি দারুন বাপার বল দেখি? মেয়েও হল আবার নাত্নিও হল। ডবল মজা। তুই ও আমার মাই খেয়ে খেয়ে বড় হলি আবার তোর মেয়েও আমার মাই খেয়ে খেয়ে বড় হচ্ছে।

 

(শেষ)


Post Views:
5

Tags: মা আর দাদা Choti Golpo, মা আর দাদা Story, মা আর দাদা Bangla Choti Kahini, মা আর দাদা Sex Golpo, মা আর দাদা চোদন কাহিনী, মা আর দাদা বাংলা চটি গল্প, মা আর দাদা Chodachudir golpo, মা আর দাদা Bengali Sex Stories, মা আর দাদা sex photos images video clips.

Leave a Comment