জীবন নদীর তীরে – Bangla Choti Golpo

Choda chudir Golpo NewChoti

হইচই ফেলে দেওয়া চটি উপন্যাস নন্দীগ্রামের নিষিদ্ধ যৌনজীবনের গল্পকথা পর আবার আমরা হাজির হলাম লেখিকা শামসুন্নাহার স্মৃতি র  দ্বিতীয় উপন্যাস নিয়ে.. 

আমার জন্ম ১৯৯২ সালের পহেলা নভেম্বর বৃহত্তর খুলনা জেলাতে। এই জেলার বাইরে আমি কখনও কোথাও যাইনি। রাজধানী ঢাকার নাম অনেক শুনেছি কিন্তু যাওয়ার সৌভাগ্য হয়নি আজও। খালিশপুরের ভারী মিল কারখানা এলাকা, এখানেই কেটে যাচ্ছে আমার জীবন। এখানে একের পর এক পাটের মিল কারখানা। এরই একটা হলো প্লাটিনাম জুট মিল যার পাশেই আমাদের ছোট্ট ভাড়ার বাসা। নতুন চটি গল্প

আমার জন্ম খুলনাতে হলেও এখানে নয়, ভৈরব নদীর ওপাড় আমার দাদাবাড়িতে। আর আমার নানা বাড়ি কয়রা উপজেলায় যেখানে আমি কোনদিন যাইনি, কেন যাইনি আজও জানি না। আমাদের বাসার অদূরেই ভৈরব নদী যার ওপারে গ্রাম আর নদীর এই পাশটা হলো শহর। তবে মূল শহর নয় মোটেই। মূল শহর হলো বয়রা, গল্লামারি, সোনাডাঙ্গা এলাকা। ওখানে থাকার মত সামর্থ্য আমাদের নেই। আমার বাবা সামান্য চাকুরিজীবী। ঢাকাতে একটা ব্লেড কোম্পানিতে কষ্টের সাথে চাকরি করে। আমাদের গ্রাম থেকে এই শহর এলাকায় এনে রেখেছে শুধুমাত্র পড়ালেখা করানোর জন্য।

এখানে তিন রুমের একটা বাসায় আমি আম্মু আর ছোটভাই নীরব থাকি। বাবা দুই মাসে একবার ছুটিতে আসে। এভাবেই চলছে জীবন। বর্তমানে আমার পড়ার খুব চাপ যাচ্ছে সামনে বার্ষিক পরীক্ষা। আম্মু পড়ার জন্য অনেক বকাঝকা করে আমি ঠিকমতো পড়তে বসি না বলে। তবে আমি স্টুডেন্ট ভালো। বিগত সব ক্লাসেই আমার ফলাফল আশানুরূপ। এর থেকে যেন বিচ্যুত হয়ে না যাই এজন্যই আম্মু শাসন করে বেশি। কিন্তু আমি বন্ধুদের সাথে না মিশে থাকতেই পারি না।

এখানে যারা মিলে চাকরি করে তাদের থাকার জন্য ইয়া বড় কলোনি আছে। সেখানেরই ছেলেমেয়েরা বিকেলে মাঠে খেলে, আমিও যাই। আমার অনেক বন্ধুও আছে। বন্ধুদের সাথে মাঝেই মাঝেই আবার ভৈরব নদী তীরের একটি এলাকা চরের হাট যাই। ওখানে যেতে খুব ভালো লাগে আমার। কি সুন্দর নির্মল নদীর পাড়ের সবুজ ঘাস আর নারিকেল গাছের সারি। আমার সবচেয়ে কাছের বন্ধু নাদিম। ওর সাথেই চরের হাট বেশি যাওয়া হয়। হঠাৎ করেই নদীতে দেখতে পাওয়া যায় বড় সাইজের লঞ্চ যাচ্ছে। অবাক হয়ে তাকিয়ে দেখি দুই বন্ধু। আর আমরা সব বন্ধুরা মিলে ট্রলারে করে নদীর ওপারেও গেছি কয়েকবার। শুনেছি ওপারে নাকি মাগিপাড়া আছে। স্কুলের টেনের বড় ভাইয়েরা বলাবলি করে। এসব নিষিদ্ধ কথা শুনলে আমার প্রচন্ড কৌতূহল হয়। নাদিম, ফজলু, মিশু, সলিল সবার সাথেই এসব বিষয়ে কথা হয় বিশেষ করে আমরা পাঁচজন যখন এক সাথে হই।

শরতের এক ঝলমলে দুপুর। স্কুল শেষ করে বাসায় ফিরেছি মাত্র। গোসল করে খাব, প্রচন্ড ক্ষুধা লেগেছে। রান্নাঘরে গিয়ে দেখি আম্মু গরুর মাংস রান্না করছে। জিভে জল চলে এলো। আমাদের বাসায় গরুর মাংস রান্না হয় কালেভদ্রে। এজন্য এই দিনটা আমার জন্য আনন্দের যা অনেকদিন পর পর আসে। তাড়াতাড়ি স্কুল ড্রেস ছেড়ে বাথরুমে ঢুকলাম, ঢোকার আগে দেখলাম আম্মুর রুমের ফ্লোরে ছোট ভাইটা চিত হয়ে হা করে ঘুমাচ্ছে। মগ থেকে গায়ে সামান্য পানি নিয়ে সাবান ডলতে ডলতে ট্যাপ ছাড়তে গিয়ে দেখি বালতিতে কিছু ভেজা কাপড়। আম্মু ভিজিয়ে রেখেছে, গোসলের সময় ধুবে হয়তো। ভাবলাম আমিই কেচে দেই আম্মুর আর কষ্ট করতে হবে না। সব ফ্লোরে ঢেলে দিয়ে একটা একটা করে কাচতে লাগলাম। আম্মুর ছায়া, ব্লাউজ, সালোয়ার….. আরে এটা কি! একটা পেন্টি! আম্মু পেন্টি পরে জানা ছিল না। আমি এতদিন ভাবতাম পেন্টি শুধু এখনকার মডার্ণ মেয়েরা পরে। খুব সুন্দর বেগুনি রঙের বিড়াল ছাপওয়ালা একটা পেন্টি। হাতে নিয়ে কেমন যেন শরীরের মধ্যে একটা শিরশির অনুভূতি হলো। হাত দিয়ে নেড়েচেড়ে ঘুরিয়ে ফিরিয়ে পেন্টিটা দেখলাম। সামনের ভিতরের পাশটায় কেমন যেন গাঢ় ছাপ পড়ে আছে, ওখানে ডলা দিতেই আঠালো হয়ে গেল। কি কারন জানিনা আমার নুনুটা কেন জানি শক্ত হয়ে গেছে। আমি খুবই অবাক হলাম! সব ধোয়া শেষ করে গোসল করে এসে খেতে বসেছি। আম্মু তখন গোসলে ঢুকলো। বালতিতে কেচে রাখা কাপড় দেখেই আমাকে রাগান্বিত স্বরে চিৎকার করে বলল আমার কাপড় তোকে কে ধুতে বলছে? বুঝলাম আম্মু বেশ রেগে গেছে। আমি বললাম বালতি আজর নাহলে গোসল করব কিভাবে তাই ধুয়েছি এত রাগ করছো কেন! আম্মু আর একটা কথাও বলল না। আমি খাওয়া শেষ করে এতটুকু না জিরিয়েই ক্রিকেট ব্যাট নিয়ে প্লাটিনাম মাঠের দিকে গেলাম। আড়াইটা বাজে, মাঠে অনেক রোদ এখনও কেউ আসেনি। ছায়ায় বসে অপেক্ষা করতে লাগলাম। আধঘণ্টার মধ্যেই নাদিম এসে হাজির। ও জানে আমি প্রায়ই আগে মাঠে আসি। দুজনে বসে নিষিদ্ধ আলাপে মজলাম। নাদিম বলল কিরে বাড়া যাবি নাকি একদিন মাগি পাড়ায় চুদতে? আমি ফিক করে হেসে দিয়ে বললাম তোর ইচ্ছা হয় যা বাইঞ্চদ। সাইজ দেখে লাথি মেরে খেদাবে তোকে। নাদিম আমাদের সব বন্ধুদের চেয়ে একটু ছোটখাটো বিধায় ওকে এসব বিদ্রুপ প্রায়শই সহ্য করতে হয়। তবে ও এতে রাগ করে না। ও বলল সাইজ ডাজেন্ট ম্যাটার! করতে পারাটাই আসল। এরই মধ্যে সলিল, ফজলুও চলে আসলো। এসে গল্পে যোগ দিল। তখন আমরা সবাই নতুন নতুন হাত মারা শিখেছি। ধীরে ধীরে শরীরে যৌনকামনা তীব্র হচ্ছে। সুন্দরী মেয়ে দেখলেই আলাদা একটা অনুভূতি হয় আমাদের সবারই। খানিকবাদে মিশুও চলে এলো। সবাই ক্রিকেট বাদ দিয়ে গোল হয়ে বসে এসব নিষিদ্ধ আলাপ আলোচনা চালিয়ে যাচ্ছিলাম। মিশু এসেই বলল ওর নাকি এমন অভ্যাস হয়ে গেছে যে, না খেচে থাকতেই পারে না। কয়েকদিন গেলেই নাকি কেমন যেন লাগে ওর অমনি হাত মেরে মাল ফেলে দেয়, দলা দলা বের নাকি। ফজলু বলল ওর নাকি কয়েক ফোটা বের হয়। এসব কথা শুনে সবাই হেসে কুটিকুটি হচ্ছিলাম। এরই মধ্যে সলিল এমন একটা কথা বলল শুনে সবাই হেসে গড়াগড়ি খেলাম। ওর নাকি কিছুই বের হয় না খেচতে থাকলে কিছুক্ষণ পর আরাম লাগে।

কথায় কথায় আবার সেই মাগি পাড়ার বিষয় চলে এলো। নাদিম বলল এই চল না আমরা জায়গাটা দেখে আসি। ফজলু বলল পাগল হয়েছিস বাবা জানলে কি হবে জানিস? আরে বাল তোর বাবা জানবে কিভাবে? এসব কথা চাপা থাকে নাকি! চুপ থাক তো ভীতুর ডিম। কিহ! আমি ভীতুর ডিম? তা নয়তো কি, ভয়ে তো এখনই মুতে দিচ্ছিস! ফজলু জিদ করে বলল আচ্ছা চল যাব। নাদিম আর ফজলু এভাবেই তর্ক করছিল। আমি চকচকে চোখে বললাম বেলা তো ভালই আছে চাইলে কিন্তু যাওয়াই যায়। সলিল বলল হ্যাঁ রে চল দেখেই আসি। কিন্তু মিশু বেঁকে বসলো ওকে নাকি সন্ধ্যার আগে বাড়ি না ফিরলে বেদম মারবে। সামনে পরীক্ষা তাই বাসা থেকে এই ঘোষণা দিয়েছে। আমাদের শত অনুরোধেও মিশু যেতে রাজি হলো না অগত্যা আমরা চার জনেই রওনা হলাম।

প্রথমে চরের হাটে পৌঁছে ট্রলারের জন্য অপেক্ষা করতে হলো। কিছুক্ষণ বাদে ট্রলার আসতেই আমরা হুটোপুটি করে উঠে পড়লাম চারজন। বেশ রোদ উঠেছে আকাশ পরিষ্কার, শান্ত নদী। ভীড় ভর্তি ট্রলার এগিয়ে চলছে ওপারের উদ্দেশ্যে। প্রচুর লোক হয়েছে। কেউ সদায় ব্যাগ হাতে, কেউ ছোট বাচ্চা কোলে, কেউ দুধের গ্যালন নিয়ে বসে আছে, ওরা গ্রাম থেকে শহরে দুধ বিক্রি করতে যায় বোধহয়। এরই মাঝে একটা মেয়েকে চোখে পড়লো আমার, বেশ আবেদনময়ী। লাল একটা থ্রিপিস পরা, গায়ের রঙ বেশ ফর্সা। প্রচন্ড রোদে ঘেমে গিয়ে বুকের কাছটায় ভিজে গেছে এতে করে আরো সেক্সি লাগছে। আমাদের চেয়ে বয়সে অনেকটাই বড় হবে মেয়েটা। চুপচাপ বসে আছে ট্রলারের কিনারায় পাছা ঠেকিয়ে। সাথে কেউ নেই বোধহয়। ওকে দেখতে বেশ ভালই লাগছে আমার। আমি আর নাদিম এক জায়গায় বসেছি, ওর পেটে খোঁচা দিয়ে ইশারা করলাম। ও ফিসফিস করে বলল দেখেছি হারামজাদা খোঁচা দিতে হবে না। ওইপাশে সলিল আর ফজলুও দেখলাম ঘাড় ঘুরিয়ে মেয়েটাকেই দেখছে। আসলেই সুন্দর মেয়েটা। কমবেশি সবাই তাকে চোখ দিয়ে ধর্ষণ করছে। প্রচন্ড শব্দ করে পানি কেটে ট্রলার এগিয়ে চলছে, মিশমিশে কালো লুঙ্গি পরা খালি গায়ে একটা লোক হাল ধরে বসে আছে। ভাড়া দুই টাকা করে। আমরা তিনজন টাকা দিলেও ফজলু বলল ওর কাছে নাকি কোন টাকাই নেই। অগত্যা ফজলুর ভাড়ার টাকাটা সলিল দিয়ে দিল। ভৈরব নদী বেশি প্রশস্ত নয় তাই খুব তাড়াতাড়ি পার হয়ে যাওয়া যায়। কিছুক্ষণের মধ্যেই ট্রলার কিনারায় ভিড়ল আমরা নেমে পড়লাম। সবার সাথে সাথে মেয়েটাও নামলো।

ঘাট থেকে উঠে দুইপাশে ধানের ক্ষেত মাঝখান দিয়ে ইট বাঁধানো রাস্তা সামনে চলে গেছে, বাড়িঘর তেমন একটা নেই। এখানে আমরা আগেও এসেছি কিন্তু এর সামনে আর যাওয়া হয়নি। আর সেই অজানা মাগিপাড়াটাও যে কোথায় তাও জানি না। আন্দাজের উপর ভর করে চলে আসাটা উচিৎ হলো কি না কে জানে! ফজলুকে বললাম, চলে তো আসলাম সবগুলা বোকাচোদার মত। এখন চিনব কি করে? ফজলু বলল কাউকে জিজ্ঞেস করতে হবে। মাদারচোদ কি বলে জিজ্ঞেস করবি, মাগিপাড়াটা কোথায় একটু বলবেন? ফজলু আমার দিকে চোখ পাকিয়ে তাকালো। সলিল বলল চল চল আমি চিনব, টেনের রকি ভাইয়ের কাছে শুনেছি। এগোতে থাক পেয়ে যাব। লোক লোকারণ্য একদম কমে গেছে রাস্তায় লোক বলতে আমরা এই চারজনই। আমরা গুটি গুটি পায়ে এগিয়ে চলছি। মাঝে মাঝে দুই একটা ভ্যান যাচ্ছে। গ্রামের এদিকটায় ভ্যান চলে, আমাদের শহরে আবার রিকশার প্রচলন। নাদিম বলে উঠলো যাই বলিস না কেন নৌকার ওই মাগিটা কিন্তু ঝাক্কাস ছিল! ফজলু বলে উঠলো ওরে মাল রে দেখে তো আমার স্টিক উঠে গেছিল প্রায়। ওর কথা শুনে আমরা সবাই হেসে উঠলাম। এভাবে হাসতে হাসতে বালখিল্য করতে করতে আমরা চার বন্ধু এগোতে থাকলাম। এদিকটায় রাস্তার দুইধারে চমৎকার কাশফুল, বাবলা গাছের সারি আর চারিদিকে সবুজ ধানে ভরা ক্ষেত। আর রাস্তাটা এখন ইট পার করে মাটির হয়ে গেছে। ধূলোয় ভরা রাস্তায় পা ডুবিয়ে হাঁটতে ভালই লাগছিল আমাদের। এখন রোদ অনেক কমে এসেছে সূর্যটা ধীরে ধীরে পশ্চিম আকাশে নুয়ে পড়ছে। পরিবেশটা খুব চমৎকার লাগছিল মুগ্ধ হয়ে উপভোগ করছিলাম আমরা। নিঃসন্দেহে এখানের জনজীবন আমাদের শহরের থেকে অনেক ভালো এবং আরামের। এই গ্রাম শস্যশ্যামলা প্রকৃতিই আমাদের দেশের আসল রুপ। শহরের ভদ্দর লোকেরা আসলে খোলস পরিবর্তন করে ঘুরে বেড়ায়। আমাদের গ্রামও এই অঞ্চলেই তবে এদিকটায় নয় অন্যপাশে। সেখানে খুব কম যাওয়া হয়েছে আমার। জীবনটা কেটে গেল প্লাটিনাম মিলের পাশেই। গ্রাম জায়গাটা কেন জানিনা খুব কাছে টানে আমাকে। এজন্যই বোধহয় এত ভালো লাগছিল। আনুমানিক প্রায় পাঁচ মিলোমিটার হাটার পর সলিল বলল এবার বামে যেতে হবে। বামে কিছুদূর যাওয়ার পরই মেহেগনি গাছে ঘেরা একটা লম্বা টিনের ঘর চোখে পড়লো। সলিল বলল এটাই। শুনে আমাদের সবার বুক ধুকপুক করে উঠলো। শরতকাল বেলা ভালই বড়। পৌনে সাতটায় সন্ধ্যা হয়। সন্ধ্যা হতে এখনও অনেক দেরী। তবে ফিরে যেতে যেতে সন্ধ্যা হয়ে যাবে। মাটির রাস্তার পাশে অনেক লম্বা করে বানানো টিনের ঘরটা। ঘরের পিছনটা রাস্তার দিকে। পাশ দিয়ে ঢুকে সম্মুখে যেতে হবে। আশেপাশে অন্যকোন বাড়িঘর নেই বললেই চলে। ধানক্ষেতের মধ্যে অদ্ভুত লাগছে বাড়িটাকে। এটাই তাহলে সেই বিখ্যাত মাগিপাড়া।

বাংলা চটি কামুক মা থেকে বেশ্যা মাগী

আমরা ওখানে দাঁড়িয়েই সিন্ধান্ত নিলাম এসেছি যখন ভিতরে যাব। পর্যাপ্ত টাকা হলেই চুদতেও পারব নিশ্চয়ই। ফজলু বলল দেখ ভিতরে যাওয়ার দরকার নাই গোলমাল হবে আমরা এখনই ফিরে যাই। নাদিম বলল বাল কিছু না দেখেই ফিরে যাব নাকি। ফজলু বলল তোর সাথে জিদ করে আমার আসাই উচিত হয়নি বাবা জানলে শেষ করে ফেলবে আমাকে। ফজলু বাদে যার কাছে যা টাকা আছে সব এক জায়গা করলাম। ছয় শ’ তিরিশ টাকা হলো যার মধ্যে সলিলেরই পাঁচ শ’ টাকা। ওর বাবা সরকারি চাকরি করে তাই ওর কাছে বরাবরই টাকা বেশি থাকে আর ওর মনও ভালো কৃপণ না।

আমি লম্বা বিধায় আমাকে সবার চেয়ে বড় দেখায় আমাকে ওরা আগে থাকতে বলল। আর ফজলু গাট্টাগোট্টা শরীরের ফিটনেস ভালো তবে ওর মাথায় বুদ্ধি কম আর ভীতুর ডিম। ওর বাবার ভয়ে সারাক্ষণ অসাড় হয়ে থাকে। ওকে কম কথা বলতে বলল নাদিম। আর নাদিম খাটো সাইজের আগেই বলেছি, আর উপস্থিত বুদ্ধি বেশি। সলিল হ্যাংলা মাঝারি, সেও ক্রিটিকাল সিচুয়েশনে ট্যাকল দিতে পারে। আমি নিজের উপর কেন জানি না আত্মবিশ্বাস পাচ্ছি না মন কু-ডাক ডাকছে। বারবার মনেহচ্ছে কোন অঘটন ঘটবে আজ। সব জল্পকল্লনার শেষ মুহুর্তে এসে আমিও বললাম থাক যেতে হবে না রে। ভীতুচোদা গুলোকে নিয়ে আসাই উচিৎ হয়নি, চল বাড়ি যেয়ে ধোন খেচিস চোদা লাগবে না জীবনে আর বলে উঠলো নাদিম। আমি ওর কথায় অপমানিত হয়ে চোয়াল শক্ত করে ভিতরের দিকে হাটা দিলাম। দেখি ছোট একটা টিনের গেট ধাক্কা দিতেই বুড়ো এক লোক পান চিবোতে চিবোতে মাথা বের করে বলল কি বাবুরা এখানে কি চাই। আমি একটা শক খেলাম বাবু বলে সম্বোধন করছে মানে আমরা আসলে অনেক ছোট। ফাটা বেলুনের মত চুপসে গেলাম আমি। সলিল সাহায্য করলো। বলল কাকা ম্যানেজার সাব কই? তার সাথে দেখা করতে চাই আমরা, ভিতরে যেতে দেন। আমাদের রকি ভাই পাঠিয়েছে। কাকা আমাদের সন্দেহের দৃষ্টিতে আপাদমস্তক দেখে ভিতরে ঢুকতে দিল। ঢুকে দেখি বড় একটা উঠোন সেখানে অনেক মেয়েরা, মহিলারা নানা রকমের কাজকর্ম করছে। কিছু মেয়ে গোল হয়ে বসে একে অপরের উকুন মেরে দিচ্ছে, কেউ কাউকে চুলে তেল দিয়ে দিচ্ছে, কেউ সবজি কুটছে। ঘরের দিকটা বাদে বাকি তিন দিকেই টিন দিয়ে বেড়া দেওয়া। আর ঘরে পাশাপাশি একটার পর একটা রুম। বুঝলাম এখানেই অপকর্ম চলে। আমাদের দেখেই যে যেখানে আছে সেখান থেকেই গেটের বুড়োর মত সন্দেহের দৃষ্টিতে ঘুরে তাকালো। সবজি কাটছে যে মেয়েটা সে আমাদের উদ্দেশ্য করে বলল কি হে ছেলে ছোকড়ারা এখানে কি? নাদিম বলল তেমন কিছু না আপা ম্যানেজার সাবের সাথে একটু জরুরী কথা ছিল। মেয়েটি একটু গলা নিচু করে বলল আমাদের ম্যানেজার সাব তেমন ভালো লোক না তোমরা এখান থেকে চলে যাও। ওর কথা কানে না নিয়ে আমরা এক জায়গায় দাঁড়িয়ে অবাক হয়ে দেখছিলাম চারিদিক। কয়েকটা বন্ধ দরজার ওপাশ থেকে খুব আস্তে মেয়েলি কন্ঠের শীৎকারের আওয়াজ ভেসে আসছে। বুঝলাম ভিতরে খদ্দেরেরা তাদের কাজ হাসিল করছে। তখনই আমরা ভূত দেখার মত চমকে উঠলাম। বন্ধ একটা রুমের দরজা খুলে বেরিয়ে এলো ট্রলারে থাকা সেই লাল জামা পরা মেয়েটি। আমাদের এত আগে চলে আসলো কিভাবে বুঝলাম না, ভ্যানে এসেছিল বোধহয়। সেও আমাদের দেখে চমকে উঠলো। মেয়েটি আমাদের কাছে এসে বলল কি গো বাছারা তোমরা এখানে কেন! এক্ষুনি চলে যাও বলছি নাহলে বিপদ হবে জায়গাটা অত ভালো নয় গো, যাও গে। আমরা একটু মোড়ামুড়ি করছিলাম তখনই কালো সানগ্লাস পরা চুল বড়, ফর্সা একটা লোক ভিতরের ঘর থেকে বেরিয়ে এসে আমাদের সামনে দাঁড়ালো। তারপর বলল, শিউলি তুই তোর কাজ কর। ওই মেয়েটার নাম তাহলে শিউলি। সে মুখ শুকনো করে ঘরের লম্বা বারান্দা ধরে হাটতে হাটতে দূরে চলে গেল। সলিল বলল আপনি কি ম্যানেজার নাকি? লোকটি বলল হ্যাঁ কি দরকার তোমাদের? এখানে কিভাবে এসেছো? সলিল উত্তর করলো আমাদের রকি ভাই পাঠিয়েছে এখানে আমরা সময় পার করতে চাই। রকি আবার কোন আহাম্মক! আচ্ছা আসো তোমরা, বলেই একটা রুমে আমাদের চারজনকে নিয়ে গেলো সেখানে একটা খাট, টেবিল আর একটা চেয়ার। টেবিলে কিছু মেয়েলি সাজগোজের সরঞ্জাম। আমরা চারজন খাটে বসলাম আর লোকটা চেয়ার টেনে আমাদের মুখোমুখি বসলো। ফজলুর মুখটা কেমন যেন ফ্যাকাসে হয়ে গেছে। আলোও পড়ে আসছে পশ্চিম আকাশে। নাদিম কেমন যেন চিন্তিত। আর আমার মন কু-ডাক ডাকছে বাড়ি ফেরার তাগিদ অনুভব করছি ভিতরে ভিতরে। লোকটা ডাইরেক্ট বলল ভালো ভালো মেয়ে আছে আমার কাছে চুদতে চাও তোমরা? বলেই কাষ্ঠ হাসি হাসলো। আমরা সবাই ভয় পেয়ে গেলাম। বললাম আমরা তাহলে যাই অন্য একদিন আসব। বলল আরে এত তাড়া কিসের তারপর একে একে আমাদের নাম, পরিচয়, কোথায় থাকি, বাবারা কি করে সব শুনলো। সন্ধ্যা নেমে এসেছে, অন্ধকার হয়ে যাচ্ছে চারিদিক। মাগরিবের আজানের সুর ভেসে আসছে দূর কোন এক জায়গা হতে। এবার আমরা সত্যি সত্যি অনেক ভয় পেয়ে গেলাম, বাড়ি ফিরতে রাত হয়ে যাবে নৌকা পাই কিনা তারও ঠিক নাই। আর এই লোকটার মতিগতি মোটেও ভালো ঠেকছে না। লোকটা বাতি জ্বেলে দিল রুমে, তখনই শিউলি মেয়েটা রুমের সামনে এসে বলল কি গো বদি ভাই এদের এখনও যাইতে দেওনাই। শিউলির মুখটাও কেমন যেন পুড়ে আছে, সেও কেন জানি চিন্তিত। বদি চড়া সুরে বলল এদের যেতে দেব না রে। আটকে রেখে বাড়ি ফোন করতে হবে, মোটা অংকের টাকা পাওয়া যাবে। শুনে আমরা চমকে উঠলাম! সবাই একসাথে বলে উঠলাম কি বলছেন এসব! আমরা কি করেছি? বদি বলল কিছু করিসনাই তবে বদির আস্তানায় যেহেতু ঢুকছিস সেহেতু মাসুল তো দিতেই হবে। তোদের মত বাছুরদের এখানে কি? ধোন বেশি বড় হয়ে গেছে নাকি? নাদিম আমার দিকে তাকালো, ও দৌড়ে পালানোর ইঙ্গিত দিচ্ছে, চোখ দেখেই বুঝলাম আমি। ফজলু ভয়ে সাদা হয়ে গেছে, সলিল ভ্রু কুচকে তাকিয়ে আছে। আমি নাদিমকে বাঁধ সাধলাম। আসলে শুধু দৌড় দিলেই হবে না, সেই টিনের গেটটা কি আটকানো নাকি খোলা কে জানে, পরে হিতে বিপরীত হবে। বদি আমাদের চোখাচুখি দেখে মনেহয় কিছু বুঝতে পেরেছে। রুম থেকে বের হয়ে খটাং করে দরজা আটকে ছিটকিনি টেনে দিয়ে বলল সাত নাম্বার রুম থেকে তালা নিয়ে আয় তো শিউলি, খানকির পোলাগে আগে আটকাই পরে বাড়ি ফোন করলে ভালো টাকা পাওয়া যাবে। তোরা মাগিগিরি করে আর কয় টাকা দিস আমাকে। এই চার মাদারচোদের বাড়ি থেকে অন্তত চার লাখ নিব বলে হে হে করে হেসে উঠলো বদি। তারপর তালা আটকে দিয়ে চাবি শিউলিকে দিয়ে বলল চাবিটা রাখ খানকি মাগি আর এই দরজা খোলার চেষ্টা করিস না যেন। আমরা বুঝলাম বদি শিউলিকে এভাবে বললেও সে তাকে বিশ্বাস করে, নাহলে চাবি দিতো না। বদি বলল আর শোন সব মাগি গুলারে পরিস্কার হয়ে রুমে থাকতে বল বড় কাস্টমাররা আসতে শুরু করবে এখনি। আমি ফোনে টাকা ভরতে গেলাম। আসতে ঘন্টাখানেক লাগবে।

আমরা রুমের মধ্যে একে অপরের মুখ চাওয়াচাওয়ি করতে লাগলাম। হলুদ একটা টিমটিমে বাতি জ্বলছে, আর মাথার উপর বহু পুরনো একটা ফ্যান খট্ খট্ খটাং করে ঘুরে চলছে। আর বাইরের সব আলো ইতোমধ্যেই নিভিয়ে দিয়েছে। কোন সাড়া শব্দও পাওয়া যাচ্ছে না। ফজলু প্রথম মুখ খুললো- হারামজাদারা আমার কথা তো শুনলি না এখন কি বিপদে ফেললি! বাবা আমাকে মেরেই ফেলবে। নাদিম বলল এখান থেকে আগে বেঁচে তো ফের তারপর না তোর বাবা তোকে মারবে। এত বিপদের মধ্যেও আমার কেমন যেন হাসি পেল। সলিল দুই হাত পিছনে দিয়ে ছোট ঘরের মধ্যেও পায়চারি শুরু করলো। বলল ঝগড়া করে কোন লাভ নেই রে এখান থেকে কিভাবে বের হওয়া যায় তাই চিন্তা কর। আমি বললাম আচ্ছা এই টিনের এই বেড়ার ওপাশেই তো রাস্তা। দমাদম কয়েকটা লাথি মেরে বেড়া খুলে ফেললে কেমন হয়। নাদিম বলল কথা খারাপ বলিসনি কিন্তু কাজটা অত সহজ না, করতে গেলে শব্দও হবে অনেক। সলিল বলল, আমরা চারটা ছেলে এই বালের টিনের ঘর থেকেই যদি বেরোতে না পারি। ফজলু বলল বদি আসার আগেই যা করার করতে হবে নাহলে মহাবিপদ! এসে বাড়ি ফোন করলে সব শেষ। শুনলি না ও বলল ফোনে টাকা ভরতে গেছে। ফজলুর কথা শুনে অবাক হলাম, ও ঠিকই বলেছে। আরেকটা ব্যাপার হলো শিউলি মেয়েটা কোন ভাবেই চায়নি আমরা এখানে আটকা পড়ি। ও বদি সম্পর্কে জানে তাই আগেই বুঝতে পেরেছিল বদি আমাদের নিয়ে কোন অঘটন ঘটাবে। আমরা অনেক জল্পনা-কল্পনা প্লান করছিলাম তখনই দরজার কাছ থেকে ফিসফিস করে কেউ বলে উঠে বলল এই ছেলেরা বলেছিলাম না চলে যাও এখন কি বিপদ ডেকে আনলে। তোমাদের বাসা থেকে তো এতক্ষণে খুঁজতে শুরু করেছে। আর তোমাদের বাসা থেকে যদি টাকার ব্যবস্থা না করে বদি তোমাদের আস্ত রাখবে না। আমি বললাম আপা আপনার কাছে তো চাবি আছে আপনি আমাদের ছেড়ে দিলে সারাজীবন কৃতজ্ঞ থাকতাম। শুধু খুলে দিন আমরা পালিয়ে যাই। দরজার ওপাশ থেকে শিউলি বলল উপাই নাই গো ভাই। আমারে মাইরা ফেলাবে তাইলে। সলিল বলল আমাদের ছাড়তে হবে না শুধু দরজা খুলে আমাদের শক্ত লাঠি জাতীয় কিছু দিন। শিউলি বলল দরজা খোলা যাবে না গেলাম আমি। এবার নাদিম অনেক অনুনয় বিনয় করে বুঝাতে চেষ্টা করলো যে আমরা লাঠি জাতীয় শক্ত কিছু পেলে এখান থেকে বেড়া ভেঙে বেরোতে পারব তাহলে আপনার আর দোষ হবে না। এবার শিউলে থমকে গিয়ে কিছুক্ষণ চুপ থেকে বলল আসছি দাঁড়াও। এভাবে মিনিট দশেক পর হঠাৎ তালা খোলার শব্দ পেলাম কিন্তু খুব আস্তে সাবধানে খুলছে শিউলি। তারপর উঁকি মেরে দুটো চ্যালা কাঠ ধরিয়ে দিল, বুঝলাম এগুলো রান্না করার লাকড়ি। আমার তখন মন চাইলো সজোরে দরজা ধাক্কা মেরে শিউলে ঠেলে ফেলে পালিয়ে যাই। ভাবতে যে দেরি শিউলি আর সে সুযোগ দিল না মুহুর্তেই দরজা আটকে দিয়ে বলল রাতে এখানে চারিদিকে বদির পাহারাদাররা থাকে। এই এলাকাটাই ওর দখলে। বিকাল টাইমে তেমন কেউ এখানে থাকে না সেই সময়ে তোমরা এসে জুটলে আর ডাইরেক্ট বদির হাতে এসে পড়লে। দারোয়ানের আগে অন্যকারো হাতে পড়লে তারা হয়তো এখানে ঢুকতেই দিতো না বিপদেও পড়তে না। যাইহোক তোমরা এখান থেকে পালাতে পারবে না বরং বিপদ বাড়বে। তবে মনেরেখো তোমরা মানুষ চারজন একেবারেও কমশক্তি না তোমাদের, বদিকে যদি কোনভাবে ঘায়েল করতে পারো তাহলে এখান থেকে বের হওয়ার চেষ্টা না করে তেরো নাম্বার রুমে চলে এসো ওখানে আমি থাকি। লোকজনের আগাগোনা টের পেয়ে শিউলি সটকে পড়লো আমরা আবার একা হয়ে গেলাম।

আমি বললাম শোন এই ঘরের পিছন পাশটা ভাঙলেই রাস্তা। কিন্তু ভাঙতে গেলে প্রচন্ড শব্দ হবে, সবাই টের পেয়ে আমাদের ধরে ফেলবে। আর যদি ডান-বামের বেড়া দুটো ভাঙি তাহলে এই ঘরেরই অন্যরুমে যাব। সেখানে যেয়ে খুব একটা লাভ হবে না, ওই রুম গুলোও বাইরে থেকে ছিটকিনি আটকানো তখন দেখলি না। আর যদি দরজার ছিটকিনি চাড় মেরে ভাঙি বা বল প্রয়োগ করে খুলি তাহলে বের হতে পারব ঠিকই কিন্তু এরপরে টিনের সেই গেটে তালা দেওয়া এবং সার্বক্ষণিক লোক আছে। আর বদি সবাইকে নিশ্চয়ই সতর্ক করেই গেছে বাইরে। একদমে সব বলে সবার দিকে তাকালাম। নাদিম বলল কি করব ভেবে পাচ্ছি না রে বদি শুয়োরের বাচ্চা এসে বাসায় ফোন করলে ভারী বিপদ হয়ে যাবে। সবাই আবার মুখ চাওয়াচাওয়ি করলাম। তারপর সলিল মুখ খুললো এবং একটা সত্যিকারের পরিকল্পনা সেট করলো। একটা এক টাকার কয়েন দরকার বলল সলিল। আমরা কেউই বুঝলাম না এই ঘোর বিপদের মুহুর্তে এক টাকার কয়েন দিয়ে কি হবে। তারপর সবার কাছ থেকে নেয়া সেই টাকার মধ্যে থেকে এক টাকার কয়েন বের করে সলিলের হাতে দিলাম আর বললাম যা করার তাড়াতাড়ি করতে হবে যে কোন সময় বদি চলে আসবে। সলিল বলল বাল্বটা খুলে ঠিক হোল্ডারের ভিতরে এই এক টাকার কয়েনটা রেখে বাল্বটা লাগাতে হবে, পরে আর সুইচ অন করা যাবে না। বদি এসে তালা খুলে যখনই সুইচ অন করবে তখনই শর্ট সার্কিট হয়ে এই বাড়িটার সম্পূর্ণ কারেন্ট চলে যাবে। তখন অন্ধকারে আমাদের প্লান অনুযায়ী যা করার করব। আমি লাইট বন্ধ করে চেয়ারের উপর দাঁড়িয়ে অন্ধকারে হাতড়ে কয়েন সেট করে ঠিক সলিলের কথা মতো বাল্বটি লাগিয়ে দিলাম। লাইটটি আর জ্বালালাম না ঘর পুরো অন্ধকার রইলো। তারপর ও বলল দরজার দুই পাল্লার পাশে দুইজনকে ঘাপটি মেরে থাকতে বদি যখনই ঢুকবে তার উপর হামলা চালাতে হবে। তবে ও ঘর অন্ধকার দেখে সাবধানে ঘরে ঢুকতে পারে তবে যত যাই হোক দমা যাবে না ওর উপর চড়াও হয়ে মুখ চেপে ধরতে হবে ও চিৎকার করলেই আমরা ধরা পড়ে যাব। ফজলু ভীত চোখে সব শুনছিল এরই মধ্যে ও বলে উঠলো এবারও বদি একা আসবে তোরা বুঝলি কিভাবে? সাথে যদি অন্য লোক থাকে! আরে তাইতো! ফজলু তো ঠিকই বলেছে আমরা তো এভাবে ভেবে দেখিনি। নাদিম বলল থাকুক সাথে আমাদের দমে গেলে চলবে না, ওদের খালি একবার রুমের ভিতর ঢুকাতে পারলে হয় তারপর দরজার পাশে দাঁড়ানো দু’জন চলা দুটো দিয়ে ওদের মাথায় আঘাত করতে হবে অথবা অন্ধকারে চুপিসারে রুম থেকে বেরোতে পারলে সবচেয়ে ভালো হয়। এই ঘর থেকে বেরোলে আমরা আর এই বাড়ি থেকে বের হওয়ার কোন চেষ্টাই করব না। সোজা ঘর গুনে গুনে শিউলি আপার তেরো নাম্বার রুমে চলে যাব আমাদের আর খুঁজে পাবে না আর ঘূর্ণাক্ষরেও টের পাবে না আমরা এইখানেই একটা ঘরে লুকিয়ে আছি। চারজনই দরজার পাশে থাকব বলে ঠিক করলাম তাহলে পালিয়ে যেতে সুবিধা হবে। আমি আর ফজলু দরজার একপাশে আর অন্যপাশে নাদিম আর সলিল। আর সবাই জামা খুলে ফেললাম অন্ধকারেও উজ্জ্বল রঙ দেখা যায় তাই, যদি এখান থেকে বেরিয়ে যেতে হয় তাহলে দূর থেকে দেখে ফেলবে এজন্য বাড়তি সতর্কতা। আমরা চাইলে এখনই বৈদ্যুতিক শর্ট সার্কিট করে ফেলতে পারি কিন্তু এখন করা যাবে না। করলে বদি আগে থেকে জানবে কারেন্ট নেই অন্য আলো বা টর্চ জ্বেলে এখানে আসবে। তাই এটা বদিকে দিয়েই করতে হবে, ওকে বিচলিত করতে হবে এবং সেই সুযোগটা নিতে হবে। সব জল্পনা-কল্পনার যখন শেষ তখন এশার আযান দিচ্ছে। বুঝলাম এতক্ষণ আমাদের যার যার বাড়িতে সাড়া পড়ে গেছে, আমাদের খোঁজাখুঁজি চলছে। একমাত্র মিশু জানে আমরা এখানে এসেছি। আমাদের প্লান যদি কাজে না লাগে, আমরা যদি এখানে পুরোপুরি আটকা পড়ে যাই তাহলে মিশু নিশ্চয়ই সবাইকে বলে এখানে নিয়ে আসবে। পুলিশও আসতে পারে চারটা ছেলে নিখোঁজ বলে কথা।

এশার আযানের পরেও অপেক্ষা করেই যাচ্ছিলাম কিন্তু বদি হারামজাদার আসার নাম নেই। এক ঘন্টার কথা বলে কেন যে আসছে না বুঝতে পারলাম না। প্লান করার সময় বেশ সতেজ ছিলাম এখন আবার সবাই ভীত হয়ে পড়েছি বদি যদি না আসে। একটা জিনিস বুঝলাম যে এখানে লোকজন খুব বেশি নেই। বিকালে যে মেয়েগুলোকে কাজ করতে দেখালাম ওরাই এছাড়া তেমন কেউ নেই, সাড়াশব্দও তেমন পাওয়া গেল না। তবে বাইরে পাহারাদার আছে মনেহচ্ছে। এমন একটা নিষিদ্ধ কর্ম চালায় প্রতিরক্ষা ব্যবস্থা মজবুত ছাড়া তো হয় না।

বাংলা চটি বিধবা মাসির সাথে অবৈধ চুদাচুদি

অপেক্ষা করতে করতে ধৈর্য হারিয়ে ফেলে একসময় মনেহলো চারজন একসাথে টিনের দরজায় লাথি মেরে ভেঙে বেরিয়ে পড়ি। ঠিক তখনই বদি এলো আর সাথে মনেহলো কেউ আছে। ফজলুর সেই কথাই ঠিক। আমরা যে যার পজিশনে সতর্ক অবস্থান নিলাম। সোজা হেটে আমাদের রুমের সামনে এসে বদি বলল বাইঞ্চদরা লাইট বন্ধ করছে ক্যান ঘুমিয়ে পড়লো নাকি। শিউলির কাছ থেকে চাবি নিয়ে আয় তো নওশের। বুঝলাম সাথের লোকটার নাম নওশের। একটু বাদেই নওশের এলো, খড়মড় শব্দ! খুলে গেল দরজা! আমাদের বুকের ভিতরটা ঢিপঢিপ করছে। আঃ কেউ ঢুকছে না কেন একটু অবাক হলাম। বাইরের লাইট বেশ দূরে জ্বলছে ঘরের ভেতর পরিস্কার দেখা যাওয়ার কথা না কিন্তু যদি দেখা যায়। তাহলে কি বদি আমাদের প্লান বুঝতে পেরে গেছে।

Leave a Comment