লোভে পাপ ! [১]

Written by Baban

ওই… ওই পুচকে…… কি নাম তোর?
সু…. সু……
সু… সু…. পুরো নাম বল!!
সুনির্মল…… ভয় ভয় বললো বাবাই.
কি এনেছিস টিফিনে?.
ম.. মানে?
মানে টিফিনে কি এনেছো সুনির্মল সোনা… মা কি দিয়েছে?
ঘুগনি….. পরোটা. ভয় ভয় বললো বাবাই. কারণ তার সামনে যে ছেলেগুলো দাঁড়িয়ে আছে তারা উঁচু ক্লাস এর আর সবকটা এক একটা পাক্কা শয়তান. আর বাবাই তো ছোট.
দে আমাকে দেখি কি এসেছিস?
কে… কে.. কেন.. বললাম তো… ঘুগনি
আরে শুনেছি বাঁড়া……. ছোট বাচ্চাটার সামনেই চেঁচিয়ে বললো কাল্টু. ভয় কেঁপে উঠলো বাবাইয়ের বুক.
কাল্টু হাত বাড়িয়ে – দে দেখি……. কি রকম রান্না করেছে তোর মা..
বাবাই ভয় ভয় এগিয়ে গেলো ওই দুটো ছেলের কাছে. তারপরে ভয় ভয় টিফিন বক্সটা এগিয়ে দিলো ওদের দিকে. কাল্টু পুরো ছিনিয়ে নিলো ওর হাত থেকে বাক্স আর খুলে আগে গন্ধ শুকলো.
উম্মম্মম্ম…. বাহ্….. দারুন গন্ধ. শোক জামাল. এইবলে সে নিজের হাত এগিয়ে দিলো জামালের দিকে. বাবাই দেখলো এই জামাল তো বীভৎস দেখতে. যেমন লম্বা তেমনি কালো. জামাল শুকে বললো – হ্যারে…. দে একটু.
কাল্টু – আরে একটু কি……. নে তুই একটা…. আমি একটা….
এই বলে দুজনে বাবাইয়ের সামনেই ওর জন্য ওর মায়ের রান্না করা রান্না চিবিয়ে চিবিয়ে খেতে খেতে বাবাইকে দেখে খ্যাক খ্যাক করে হাসতে লাগলো.
জামাল – উমমম… দারুন রাধে কিন্তু তোর মা……. নুন তেল সব পরিমান মতো… ওউমমম উমমম কি বল কাল্টু?
কাল্টু – হুম….. কতদিন এরকম খাইনি বলতো…..
পুরোটা শেষ করে ওর হাতে ওর টিফিন বাক্স ফিরিয়ে দিয়ে কাল্টু বললো – নে… যা এবারে.
তোমরা….. পুরোটা খেয়ে ফেললে…. আ…. আআ… আমি কি খাবো?
কাল্টু শয়তানি হাসি হেসে বললো – কেন? ঐযে ঘুগনি একটু বাকি রেখেছি…. তোর জন্যই তো… নইলে ঐটুকু তো এলে আঙুলে নিয়ে খেয়ে ফেলতাম…. এইবলে জামালের দিকে তাকিয়ে হাসলো পাষণ্ডটা.
জামাল বললো – এই!! কাউকে যদি কিছু বলেছিস… স্যারের কানে যদি কিছু ঢোকে তো…..
বাবাই – না.. না… আমি… আমি কাউকে কিছু বলবোনা…
কাল্টু – চল ভাগ… ভাগ সালা….. চল জামাল….. মুতে আসি.. জোরে পেয়েছে…
দুজনে বাচ্চাটা কে প্রায় ধাক্কা দিয়ে সরিয়ে বাথরুমের ভেতরে ঢুকে গেলো. বাবাই শুধু ভয় ভয় দেখলো যে দুটো শয়তান সিনিয়ার ছাত্র কিভাবে ওর সব খাবার শেষ করে ফেলেছে.
ওর বন্ধু মৈনাক এসে বললো – আজ তোর পালা ছিল সুনির্মল.
বাবাই – মানে?
মৈনাক – এই দুজন হলো জামাল আর কাল্টু. একবার ফেল করে একই ক্লাসে রয়ে গেছে. এক নম্বরের শয়তান দুটো. আমাদের মতো ছাত্রদের থেকে কতবার এরকম খাবার খেয়ে নিয়েছে. আমার তো তিন চারবার খেয়েছে ওরা
ববাই – কেউ স্যারের কাছে নালিশ করেনি… তুই করিসনি?
মৈনাক – পাগল? একবার পাপাই নালিশ করেছিল….. যেদিন নালিশ করলো… পরের দিনই…….
বাবাই – পরের দিন কি?
মৈনাক – ওর এক্সিডেন্ট হয়েছিল…..বেশ অনেকদিন ও আসতে পারেনি… একটা বাইক নাকি ওর পায়ের ওপর দিয়ে……থাক…. চল… আমি আমার থেকে তোকে ভাগ দিচ্ছি
বাবাই একবার নিজের টিফিনের দিকে তাকালো. ভয় একবার ঢোক গিললো সে. কিন্তু বেচারা জানতো না…. ভবিষ্যতে যে ঝড় ওর জীবনে আসতে চলেছে সেটার তো এই সবে শুরু.

***

ক্লাস করে সোজা বাড়ি আসে বাবাই. মা বলে দিয়েছে. কারোর সাথে কোথাও চলে না যেতে. আকুল শেষে সোজা বাড়ি ফিরতে. আর কারোর হাত থেকে কিছু না নিতে. আসলে বাবাই এখনো ছোট. এই সেদিন অব্দি ওর মাই স্কুলের বাইরে দাঁড়িয়ে থাকতো ওর জন্য. অন্যান্য মায়েদের সাথে গল্প করতো. কিন্তু এই কিছুদিন হলো ওনার শাশুড়ি মায়ের খুব শরীর খারাপ. তাই অনিল বাবু অর্থাৎ বাবাইয়ের বাবা বলেছে মাকে ছেড়ে না যেতে. ছেলে বড়ো হচ্ছে… একাই ফিরে আসতে পারবে.
অনিল বাবু ছেলের দিকে তাকিয়ে জিজ্ঞেস করেছিল – কি বাবাই…. একা পারবিনা ফিরতে?
মাথা পুরো ওপর নিচে নাড়িয়ে বাবাই বলেছিলো – হ্যা রাস্তা আমার মুখস্ত হয়ে গেছে.
সেই চেনা রাস্তা ধরেই এখন সে বাড়ি ফেরে. প্রায় একাই. কারণ মৈনাক, কুন্তল, আবিরের বাড়ি উল্টো দিকে. তাই ওদের সাথে আর ফেরার পথে গল্প হয়না. শুরুতে বাচ্চা ছেলেটার ভয় ভয় করতো কিন্তু পরে অভ্যাস হয়ে গেলো. প্রথম দিন ফিরেই আনন্দে ঠাম্মির কাছে গিয়ে বলেছিলো – ঠাম্মি… দেখো আজ নিজে একা ফিরেছি!!
ঠাম্মি আনন্দে নাতিকে জড়িয়ে বলেছিলেন – আমার সোনা বাবা….. এইতো কত বড়ো হয়ে গেছো….দেখেছো বৌমা?
সুপ্রিয়া অর্থাৎ বাবাইয়ের মা ছেলের ব্যাগ হাতে নিয়ে মুচকি হেসে ছেলের গাল টিপে দিয়েছিলো.
সেই বাবাই আজও একা ফিরছে. সোজা পাকা রাস্তা ছেড়ে একটা গলি ধরলো. ওর বাড়ি এই গলি ধরে গিয়ে ডান দিকে একটা পুকুর পার করে শেষ একতলা বাড়ি. বাড়িটার পেছনে নারকেল গাছের সারি আর কিছুটা দূরে একটা ভাঙা দোতলা পোড়ো বাড়ি. বাবাই জীবনে ওই বাড়ির দিকে যায়নি. শুধু ছাদ দিয়ে দেখে. ওর আবার ভুতের ভয়ানক ভয়.
গলি ধরে পুকুর পেরিয়ে বাড়ির গেট খুলে ভেতরে ঢুকে বেল বাজালো বাবাই. উফফফফ পায়ে ভর দিয়ে উঁচু হয়ে বেল টিপতে হয়. বেল টেপার কিছু পরে দরজা খুলে দিলো মা.
আয়…. বলে মা সরে দাঁড়ালো. বাবাই ঢুকলো. মা দরজা দিয়ে দিলো. ছেলের থেকে ব্যাগ নিয়ে বললো – যা…… জামা প্যান্ট খুলে হাত পা ধুয়ে আয়… আমি খেতে দিচ্ছি.
বাবাই একবার ঘুরে মাকে দেখলো. মা ব্যাগ নিয়ে ওর পেছনেই আসছে. একবার ভাবলো মাকে বলবে আজ যা হয়েছে… কিন্তু…. কিন্তু……
কিরে? দাঁড়িয়ে পড়লি?… মা জিজ্ঞেস করলো.
হ্যা মা যাচ্ছি.
হাত পা মুখ ধুয়ে বাড়ির স্যান্ডো গেঞ্জি আর প্যান্ট পড়ে ডাইনিং টেবিলে খেতে বসলো ও. মা ওর সামনে খাবারের থালা আর মাছের প্লেট রেখে একবার শাশুড়ির ঘরে গেলো. বাবাই শুনলো ওর মা বলছে – হ্যা মা ও ফিরলো….. খেতে দিলাম… আপনি ঘুমোন মা.
বাবাই খেতে লাগলো. মায়ের হাতের সুস্বাদু রান্না.
কিরে পারবি বাছতে? নাকি আমি করে দি দে. এইবলে একটা মাছ নিয়ে সুপ্রিয়া ওটা ভেঙে ভেতর থেকে মাছের কাঁটা বের করে থালার পাশে রাখতে লাগলো.
নে এবারে খা…. এই বলে মা পাশের চেয়ারে বসলো. বাবাইকে খেতে দিয়ে বিশেষ করে মাছ রান্না হলে ছেলের খাওয়া হওয়া পর্যন্ত ওর মা ওখানেই থাকে. খাওয়া হয়ে গেলে তারপরে থালা নিয়ে যান. কারণ ছোটবেলায় বাবাইয়ের গলায় বড়ো কাঁটা আটকে সে যে কি বিশ্রী ভয়ঙ্কর ব্যাপার হয়েছিল. তাই মায়ের মনে একটা ভয় ঢুকে গেছে. বাবাই খেতে লাগলো.
মা – তোর ক্লাস ঠিক মতো চলছে তো বাবু?
হ্যা মা.
মন দিয়ে অংক টা বুজছিস তো? আগের বারের মতো হবে না তো?
না মা….. স্যার আমাদের ধরে ধরে করান. এই স্যারটা আগের বিক্রম স্যারের থেকে অনেক ভালো.
যাক ভালো তাহলে. মন দিয়ে ওটা কর… বাকি গুলোতে তোকে নিয়ে চিন্তা নেই.
হুমম মা…..
সন্ধেবেলা বাবা ফিরে এলো. ঠাম্মিও ঘুম থেকে উঠে নিজের ঘরে বসে টিভি দেখছে. বৌমাই চালিয়ে দিয়েছে. প্রায় ফোকলা মুখে ঠোঁট নাড়তে নাড়তে টিভি দেখছেন উনি. পর্দা সরিয়ে ঘরে ঢুকলো বাবাই. ঠাম্মার পাশে গিয়ে বসে রিমোট নিয়ে কার্টুন চালিয়ে দিলো. ঠাম্মি এসব বোঝেনা কিন্তু মাঝে মাঝে নাতির সাথে তিনিও দেখেন.
কিরে? আবার ঠাম্মার ঘরে ঢুকে কার্টুন চালিয়ে দিয়েছিস? উফফফ পারিনা তোকে নিয়ে…. যা না বাবা পড়তে বসে একটু.
থাকনা বৌমা….. দেখুক একটু. সারাদিনই তো পড়া পড়া পড়া….. একটু দেখতে দাও তো.
মা…. আপনার জন্যই বিগরোচ্ছে বাবাই. 10 মিনিট… ব্যাস…. তারপর সোজা টেবিলে গিয়ে পড়তে বসবি…. আমি দেখবো…. মা… আপনার চা….
ওদিকে অনিল বাবুর অভ্যেস ফিরে স্নান করতেই হবে ওনাকে. উনি স্নান করে টাওয়াল জড়িয়ে বেরিয়ে মায়ের ঘরে ঢুকে বিছানায় বসে পড়লেন ধপাস করে. মোটা শরীর তাই অনেকটা জায়গা নিয়ে বসলেন.
দাও দাও চা দাও… উফফফফ যা কাজের চাপ যাচ্ছে না…… উফফফ….
বাবাইয়ের মা রান্নাঘরে ঢুকে গেলেন. একটু পরে চা এনে স্বামীকে দিয়ে নিজেও একটা চায়ের কাপ নিয়ে ছেলের পাশে বোসলেন.
কিছুক্ষন পারিবারিক গল্প টিভি দেখা হচ্ছিলো এমন সময় ঠাম্মির কাঁশি শুরু হলো. সেই খ্যাক খ্যাক কাঁশি. সুপ্রিয়া শাশুড়ির সেবায় আবার ব্যাস্ত হয়ে গেলেন.
রাতে ছেলেকে ঘুম পাড়াতে পাড়াতে সুপ্রিয়া একবার স্বামীর দিকে তাকালো. লোকটা চোখে চশমা পড়ে সেই যে অফিসের কাগজ নিয়ে বসেছে এখন শুতে এসেও সেই কাজ চালিয়ে যাচ্ছেন.
উফফফফফ… এবার ওগুলো রাখোনা. হালকা রাগী গলায় বললেন বাবাইয়ের মা.
হুমমম… এই আরেকটু…..
আর না….. উফফফফ মাইনে পাও তো ওই…. তাতেই যা কাজের নমুনা দেখাও যেন তুমিই বস. এদিকে মাইনে তো আর বাড়ে না …রাখো….
তারপরে নিজেই একটু শান্ত কণ্ঠে ছেলের ঘুমন্ত মুখের দিকে তাকিয়ে বললেন – ওতো নজর কাজের সাথে নিজের বৌ ছেলে আর নিজের মায়ের দিকেও তো দিতে পারো. সারাদিনই তো অফিসে বসে থাকো.
কাজে পাগলা হয়ে থাকি সুপ্রিয়া….আর তাছাড়া ওদের জন্য তুমি তো আছো…… ছেলেকে, মাকে ভালোই তো দেখছো…তাইতো আমার কাজেই ডুবে থাকতে পারি. তুমি তো জানো আমি..
থাক…. আর বলতে হবেনা… সেটা বিয়ের পর থেকেই দেখছি. তারপরে স্বামীর দিকে তাকিয়ে বললো – আমি তো সব খেয়াল রাখছি…. তুমি তো কোনো খেয়ালই রাখছোনা.
অফিসের কাগজ থেকে চোখ না সরিয়েই বাবাইয়ের বাবা জিজ্ঞেস করলেন – মানে?
সুপ্রিয়া নিজের মুখের সামনে আসা অবাদ্ধ চুল গুলে সরিয়ে বললেন – আমি কেন সব বলবো…? নিজেই ভাবো?
এই শোনো… এই চাপের মধ্যে আর চাপ বাড়িওনাতো….. একেই ওই বস দুটো বাড়তি ফাইল আমার ঘাড়ে চাপিয়ে দিলো…. নেহাত একটা প্রমোশান হতে পারে বলে সব সহ্য করে যাচ্ছি… এর মধ্যে আর কুইজ আরম্ভ করোনা. আমি পাশের ঘরে যাচ্ছি. তুমি ওকে ঘুম পারাও…..
বাবাইয়ের বাবা সব ফাইল কাগজ নিয়ে চলে গেলেন. ববাবাই এর মা স্বামীর চলে যাওয়া দেখলো. তারপরে তার চোখ গেলো একটু আগে যেখানে বাবাইয়ের বাবা বসে ছিলেন. এখন স্থানটা শুন্য. শেষে সুপ্রিয়া একবার দেয়ালে টাঙানো একটা ছবির দিকে তাকালো. বিয়ের পর পরই ওটা তোলা. একটা নিঃস্বাস ছাড়লো সুপ্রিয়া. তারপরে ছেলের পাশে শুয়ে হাত বোলাতে লাগলো ছেলের গায়ে. বাবাই ঘুমিয়ে পড়েছে কখন.

***
বাবাইকে স্কুলের সামনে ছেড়ে ওর বাবা ছেলের মাথায় হাত বুলিয়ে রিকশাওয়ালা কে যেতে বললেন. বাবার দূরে হারিয়ে যাওয়া দেখতে দেখতে বাবাই গেট দিয়ে স্কুলে ঢুকলো. ক্লাসে গিয়ে বসলো. তখনো দু তিনজন ছাড়া কেউ আসেনি. ও বসে ব্যাগ থেকে জলের বোতল বার করে জল খেলো. তখনি কুন্তল ঢুকলো. ওরা বসে গল্প করতে করতে মৈনাকও ঢুকলো. তিন বন্ধু গল্প করতে লাগলো. নানারকম ছোটদের গল্প. কাল রাতে ডোরেমনের এপিসোডটা দেখলি? নোবিতা কিভাবে জলে পড়ে গেছিলো…. ওদিকে ডোরেমন ওকে রাস্তায় খুঁজছে… খুঁজেই পাচ্ছেনা…
এইসব আলোচনা করতে করতে বাচ্চাগুলো হাসছিলো. একটু পরেই স্যার ঢুকলেন. ইংরেজি স্যার কল্যাণ বাবু.
গুডমর্নিং স্যার…..সবাই উঠে দাঁড়ালো. তারপরে স্যার সবাইকে বসতে বলে নিজের দায়িত্ব পালনে ব্যাস্ত হয়ে পড়লেন. সবাই খাতা পেন বার করে লিখতে লাগলো. পেন্সিল ছেড়ে পেন… আহহ সেই মজাই আলাদা.
মৈনাক আর বাবাই সবথেকে ভালো বন্ধু. তাই তারা সবসময় পাশাপাশি বসে. একসাথে খাবার ভাগাভাগি করে. একে ওপরের খাবারের প্রশংসাও করে. তাতে থাকে পবিত্র অনুভূতি. কিন্তু আজ আবার যেটা হলো তাতে আবার নিষ্পাপ বাচ্চাদুটোর মন অজান্তেই ভয় কেঁপে উঠলো.
টিফিনের সময় প্রায় সবাই বাইরে যায়… দু চার জন ক্লাসে বসে খায়. বাকিদের মতো ওরাও ভাবলো বাইরে গিয়ে খাবে. স্কুলের দক্ষিণ দিকে যে জায়গাটায় সব বড়ো ছাত্র গুলো সাইকেল রাখে তার ঠিক পাশেই সিমেন্টের একটা বসার জায়গা বানানো. আর পাশেই একটা গাছ. গাছের ছায়ায় জায়গাটা পুরো ঘেরা থাকে. ওরা ভাবলো ওখানটায় বসে ওরা গল্প করতে করতে খাবে. ওরা দোতলা থেকে নেমে ওদিকেই এগিয়ে যাচ্ছিলো হেঁটে. কিছুদূর যেতেই হটাৎ মৈনাকের কাঁধে একটা চাপ অনুভব করতেই সে পেছনে চাইলো. ওর দেখাদেখি বাবাইও সেইদিকে চাইলো আর বুক ধক করে উঠলো. কালকের শয়তান আজকে আবার!!
জামাল নামের সেই লম্বা ছেলেটা ওদের সাথেই হাটছে আর মুখে একটা শয়তানি হাসি.
ওদিকে কোথায় সোনারা?
মৈনাক – না…… ওই… ওই.. ওখানটায় বসে…..
জামাল – উহু…. ওদিকে গিয়ে কাজ নেই…. চল আমার সাথে….
বাবাই – কোথায়?
জামাল – ও বাবা তুই? লক্ষই করিনি….
এবারে ওর কাঁধেও হাত রাখলো জামাল. তারপরে সেই বিশ্রী হাসিটা দিয়ে বললো – আজ কি এনেছিস? চল আগে…
ওদের কাঁধে চাপ দিয়ে ছেলেটা ওদের ঘুরিয়ে একতলার একটা ক্লাসের দিকেই নিয়ে গেলো. একদম পেছনের দিকে. ওদিকে সব পুরোনো মালপত্র থাকে. আর তার পাশের ঘরটা বন্ধ থাকে. আর আরেকটা ঘর হলো ল্যাব. জামাল ওদের একদম শেষের ঘরে নিয়ে গেলো. ওটা মাঝে মাঝেই খোলা থাকে দেখেছে বাবাই. কিন্তু ভেতরে কোনোদিন যায়নি.
জামাল বাচ্চা দুটোর কাঁধ চেপে দরজায় মারলো এলে লাথ. এটা যে স্কুল তার সম্মান টুকু করলোনা ছেলেটা.
দেখ ভাই কি এনেছি…. বলে উঠলো জামাল.
বাবাই দরজা দিয়ে ঢুকেই দেখেছিল ওই কালকের দেখা কাল্টু বসার জায়গায় পা দিয়ে অন্য বেঞ্চে হেলান দিয়ে কি যেন ফোনে দেখছিলো. দরজায় ধাক্কা পড়তেই সেটা লুকিয়ে ফেলেছিলো.
ওরে বাবা… এজে কালকের ওই…. ওই….. সুনি…. অনি…. এই কি যেন নাম তোর বাঁড়া?
সুনির্মল……. ভয় ভয় বললো বাবাই.
ও হ্যা….. তা কোথায় পেলি এই দুটোকে…..
জামাল মুচকি হেসে- আরে ওই….. মুতে ফিরছি… দেখি এই ব্যাটা গাছের দিকটায় যাচ্ছে… কাছে গিয়ে এটাকেও দেখতে পেলাম…. নিয়ে এলাম ধরে.. হিহি
কাল্টু হেসে মোবাইলটা পকেটে ঢুকিয়ে বললো – আজ কি?
বাবাইয়ের দিকে তাকিয়ে বিশ্রী দৃষ্টিতে তাকিয়ে জিজ্ঞেস করলো কাল্টু.
রুটি তরকারি – বললো বাবাই.
আর তুই?
মৈনাক ভয় ভয় – ম… ম. ম্যাগি……
– কি? মাগি!!! এটা বলে সেই বিশ্রী খ্যাক খ্যাক করে হেসে উঠলো কাল্টু. সাথে জামালও.
জামাল – বলে কিনা মাগি এনেছে…… আরে বল যে একটা মাগি বানিয়েছে এটা তোর জন্য…..খিক খিক…..
কাল্টু – মাগি বানিয়েছে ম্যাগি…হিহিহিহি……!!
এসব কি বলছে এরা? মাগি? সেটা আবার কি? ম্যাগি নামটা এইভাবে উচ্চারণ করে হাসারই বা কি আছে? ভাবলো বাবাই. দুই বন্ধু একেঅপরের দিকে তাকালো. মৈনাকের মুখেও একি প্রশ্ন.
যাইহোক…. দে মাগি…. মানে ম্যাগি….. হিহিহিহি
হাত বাড়িয়ে মৈনাকের দিকে তাকিয়ে বললো জামাল. মৈনাক একটু হলেও এদের আসল রূপ বোধহয় জানে. তাই সঙ্গে সঙ্গে দিয়ে দিলো.
জামাল – গুড বয়…. এবারে তুমি দাও বাবু….?
বাবাই ভাবলো – কেন? কেন? কেন নামলো নিচে? ঘরে বসে চুপচাপ খেয়ে নিলেই তো হতো….
কিরে বাঁড়া? দে!!
দিয়ে দিলো নিজের টিফিন. রাগ হচ্ছে সামনে দাঁড়ানো ছেলে দুটোর ওপর. কিন্তু সেটা বাইরে প্রকাশ করার সাহস নেই. আর সেটা থাকতেও নেই. কারণ ঐটুকু বাচ্চা দুটোর সামনে প্রায় 6 ফুটের জামাল আর জামালের চেয়ে একটু কম উচ্চতার কাল্টু দাঁড়িয়ে. বিশেষ করে জামালের ওই মুখটা. কালচে খয়েরি ত্বক…. কিন্তু আসল ব্যাপার হলো ওই মুখ. ইশ…… লম্বাটে জঘন্য মুখ… তার ওপর লম্বা চুল কানে দুল. আর আরেকজন তো আরও এক কাঠি এগিয়ে. এ জামাল এর তুলনায় ফরসা হলেও এর হাসিটা কেমন ভয়ানক. যেন গিলে খেতে আসছে.
কিছু মানুষের মুখে এমন ব্যাপার থাকে যেটা বর্ণনা করা যায়না কিন্তু দেখলে কেমন ভয় ভয় করে. কাল্টুর মুখ যেন তাই. ওই বড়ো বড়ো চোখ আর ওই হাসিটা উফফফফ.
কাল্টু মুখে ম্যাগি পুরে চিবোতে চিবোতে মুখটা কেমন বিকৃত করে গিলে নিলো ম্যাগিটা. তারপরে জামালের দিকে তাকালো. তার মুখেরও একই অবস্থা.
এদিকে আয়…… আঙ্গুল দেখিয়ে ডাকলো কাল্টু মৈনাককে. মৈনাক এগিয়ে গেলো ভয় ভয় ওর কাছে.
মুখ খোল আদেশের স্বরে বললো কাল্টু. মৈনাক একবার ভয় পেছন ফিরে বন্ধুর দিকে তাকালো.
– ওই বাঁড়া…. কথাটা কানে গেলোনা…? মুখ খোল!! জামাল চোখ পাকিয়ে বললো.
মৈনাক ভয় ভয় হা করল. তখনি ওই কাল্টু হাতে করে একগাদা ম্যাগি প্রায় ঠুসে দিলো মৈনাকের মুখে. ওর মুখ দিয়ে. কিছুটা বেরিয়ে মেঝেতে পড়ে গেলো. ওর মুখ ভোরে গেছে এতটা ম্যাগিতে.
মাকে বলবি রান্নার সময় ঠিকমতো রান্না করতে সালা….. কি ভাবছিলো তোর মা ম্যাগি বানানোর সময়? রাতের কথা নাকি?
জামাল হেসে – ভাই এর বাপ বোধহয় এই ম্যাগির মতোই…2 মিনিট নুডেলস…. তাই রাগের মাথায় বেচারি এর মা টা ভুল করে ফেলেছে.
কাল্টু জামাল এর কথা শুনে হেসে বললো – তাই হবে বাঁড়া…. কাঁচা কাঁচা কেমন….শোন্ এর পরের বার যেন আর এমন না হয়….. মাকে বলবি ঠিক করে রান্না করতে….. আর যদি কোনো কারণে মায়ের মুড খারাপ থাকে আমাদের বলিস.. আমরা তোর মায়ের মুড নাহয় ঠিক করে দেবো… কি বল জামাল
জামাল সেই বিশ্রী হাসি দিয়ে নিজের প্যান্টের সামনে হাত বুলিয়ে বললো – একদম মুড সেট করে দেবো এর মায়ের হিহিহিহি.

***

এবার কাল্টু বাবাইয়ের দিকে তাকালো. তার মুখে সেই ভয়ানক হাসি. জামালের হাত থেকে বাবাইয়ের টিফিনটা নিয়ে বললো – দেখি তোর মার মুড কেমন ছিল…..
এইবলে সে রুটির টুকরো ছিঁড়ে আলুরদমে মাখিয়ে মুখে দিলো আর অভদ্র ভাবে চিবোতে লাগলো. এবারে তার মুখে একটা হাসি ফুটলো.
উম্মম্মম্ম…. এইতো… বাহ্…. তোর মা মাইরি পুরো চুমু….
জামাল – দে দেখি.. মমমমম…. সত্যি এই ব্যাটার মায়ের হাত অসাধারণ. কালকের ওই ঘুগনি পরোটা, আজকের রুটি আলুরদম.
কাল্টু আঙ্গুল চাটতে চাটতে মৈনাককে বললো – বন্ধুর থেকে শেখ ব্যাটা….. ওর মাকে দেখ কি সুন্দর রেধেছে…… তোর মাকে বলবি তোর বন্ধুর মায়ের কাছে গিয়ে রান্নাটা শিখে আসতে….. অবশ্য সালা এটা তোর মায়ের দোষ… নাকি তোর বাপের কে জানে?
জামাল কাল্টু আবার হেসে উঠলো. দুটো বাচ্চা হাতে হাত চেপে ভয় ভয় সব শুনছে আর দেখছে. জামাল একটা রুটির অর্ধেক ছিঁড়ে গোটা একটা আলু তুলে মুখে পুরে খেতে লাগলো. আর কাল্টু বাকি টুকরোটা নিজের মুখে পুড়লো.
মৈনাক আর বাবাই একে ওপরের দিকে চাইলো. কিছুই করার নেই ওদের.
এবার থেকে তোর মায়ের হাতের রান্না খাবো বুঝলি? টিফিনের সময় সোজা তিতলায় চলে আসবি. একদম ওই স্টোর রুমের পাশের ঘরে. বুঝলি? বাবাইকে বললো জামাল. বাবাই কিছুই বল্লোনা. চোখের সামনে ওর মার হাতের রান্না নিঃশেষ হতে দেখছিলো ও.
শেষের রুটি দুজনে ভাগ করে ছিঁড়ে নিলো. শুধু সামান্য একটা অংশ রেখে শেষ আলুটা তুলে নিয়ে কাল্টু বললো – নে.. এটা তোর….. খেয়ে ফেল… হাজার হোক তোর মা তোর জন্য বানিয়েছে. তুই না খেলে চলে. বাবাই দেখলো রুটি আর আলুর দমের সামান্য মসলা মাখানো ঝাল টুকু অবশিষ্ট পড়ে রয়েছে.
কাল্টু বললো – সত্যি রে…. এর মায়ের হাতের জবাব নেই. কি রাধে মাইরি.
জামাল – উমমমম সত্যি রে……ইচ্ছে করছে যে হাত দুটো রান্না করেছে ঐদুটোতে চুমু খাই…… তা হ্যারে বাবুসোনা? আমাদের একদিন তোর বাড়িতে ডাক…. এসে খেয়ে যাই…. তোর মায়ের হাতের রান্না. একটু পরিচিত হই কাকিমার সাথে.
কাল্টু সেই হাসি দিয়ে- হুমম….. আমরাও না হয় তোর মায়ের পিছু পিছু রান্না ঘরে গিয়ে দেখবো তোর মা কিভাবে এতো সুন্দর রান্না করে. একটু আড্ডা মেরে আসবো তোর মায়ের সাথে. হিহিহিহি
তারপরে মৈনাকের দিকে তাকিয়ে বললো – বোতল টা দে. জল খাবো.
এরা কি সবই আমাদের থেকেই খাবে? নিজেরা কি কিছুই আনেনা? মনে মনে ভাবলো বুবাই. মৈনাক সাথে ওর বোতলটা এনেছিল. সেটা ওদের দিকে এগিয়ে দিলো. সেটিও দুই পাষণ্ড মিলে প্রায় শেষই করে দিলো. তারপরে দুজনকেই দেখে চুটকি মেরে বললো কাল্টু – নে ফোট এবারে…… আর এই যে…..!! যদি কাউকে কিছু বলেছিস তো…..তোদের বাড়ি গিয়ে তোদের আদর করে আসবো কিন্তু… আদর বুঝিস তো!!
জামাল – আরে বলবেনা রে…. দেখ মুখ গুলো…. তোর মনে হয় এরা কিছু বলবে… কি তাইতো বাবুসোনারা?
জামালের শেষের প্রশ্নের সময় তার ওই চোখে মুখে যে ক্রুর ভয়ঙ্কর ছাপটা ফুটে উঠলো তাতে দুটো বাচ্চা তাড়াতাড়ি টিফিন নিয়ে সেখান থেকে বেড়িয়ে গেলো. পেছন থেকে দরাম করে দরজা বন্ধ হবার আওয়াজ পেলো ওরা.
——————————–
রাস্তার সামনে দিয়ে যে মাছওয়ালাটা যায় তার থেকে মাছ কিনে ঘরে ঢুকলো সুপ্রিয়া. রান্না ঘরে ঢুকে আগে এক কাপ চা বসালো. শাশুড়ি শুয়ে…. হয়তো ঘুমিয়ে পড়েছেন. ওনার হাঁপানির সমস্যা বেড়েছে. তার ওপর অসুস্থ. চা বানিয়ে নিজের ঘরে এসে বসলো বাবাইয়ের মা. ওদের বাড়িটা গলির অনেকটা ভেতরে হওয়ায় গাড়ির আওয়াজ প্রায় নেই. মাঝে মাঝে একটা দুটো বাইক বা রিকশার আওয়াজ আসে.
ঘরে এসে পাখা চালিয়ে বসলো সুপ্রিয়া. পরনের ম্যাক্সি দিয়েই নিজের কপাল গালের সামান্য ঘাম মুছে বিছানায় বসলো সে. এই সময়টা তার একান্ত নিজের . ছেলে স্কুলে থাকে, স্বামী অফিসে আর শাশুড়ি বেশ কিছুদিন অসুস্থ. তাই একাই কাটায় সে.
সিরিয়াল দেখবে ভেবেছিলো কিন্তু টিভি যে শাশুড়ির ঘরে. উফফফফ…… কি দরকার ছিল মায়ের ঘরে টিভি নিয়ে যাওয়ার? এমনিতেও তো উনি দেখেন কিনা কে জানে তাও বাবাইয়ের বাবা ওদের ঘর থেকে নিয়ে মায়ের ঘরে গিয়ে সেট করিয়ে দিয়েছে. এখন চাইলেও যখন তখন টিভি চালানো যাবেনা. নইলে জেগে যাবেন. আরে তো দরকার টা কি ছিলো ওই ঘরে নিয়ে যাবার টিভিটা? কিনা মা শুয়ে শুয়ে দেখুক…… যত্তসব. আধুনিক ফোন বলতে একটাই আর সেটাও বাবাইয়ের বাবা সাথে নিয়ে যান.
একটু বিরক্তি নিয়েই চায় চুমুক দিলো সুপ্রিয়া. পাশের থেকে সকালের খবরের কাগজটা নিয়ে এদিক ওদিক পৃষ্ঠা উল্টোতে লাগলো সে. সোনার গয়নার বিজ্ঞাপন, ফিল্মের বিজ্ঞাপন, ফ্ল্যাটের বিজ্ঞাপনেই সব কলাম ভর্তি. কিছু শিরোনামে চোখ গেলো. তার মধ্যে কিছু রাজনৈতিক কিছু দুর্ঘটনা. একটাতে নজর যেতে সেটা পড়তে লাগলো বাবাইয়ের মা.
নিজেরই ছেলের প্রাইভেট টিউটর এর সাথে প্রেমের সম্পর্ক…. ফলাফল সাংঘাতিক. নিজের সন্তানকে পড়াতে আসা শিক্ষকের সাথে জড়িয়ে পড়েন ********* এলাকার ***** নামের ওই মহিলা. সম্পর্ক ধীরে ধীরে এতটাই গভীর হতে শুরু করে যে ওই স্যার ঘন ঘন আসতে শুরু করে ওই বাড়িতে. স্বামীর কানে কিছু খবর পৌঁছায়. সে জেরাও করে নিজের স্ত্রীকে. কিন্তু সে জানতোও না কি অপেক্ষা করছে তার জন্য ভবিষ্যতে. স্বামী রাস্তার কাঁটা হয়ে যাওয়ায় শেষে প্রেমিক প্রেমিকা মিলে…….
বাকিটা আর পড়লোনা বাবাইয়ের মা. কিকরে পারে এরা? নিজের স্বামীকেই? চায়ের কাপ হাতে জানলার সামনে এসে দাঁড়ায় সে. এই জানলার বাইরে বাইরের রাস্তার পেছনে সেই জঙ্গল মতো জায়গাটা. পর্দার ওপর দিয়েই জানলার গ্রিল ধরে বাইরে তাকালো বাবাইয়ের মা. দূরে কোনো গাছ থেকে কোকিল ডাকছে. এদিক থেকে পুকুরটা দেখা যায় একটু.
কিছুক্ষন থেকে ফিরে এলো সুপ্রিয়া. হাঁটতে হাঁটতে গেলো আলমারিতে সেট করা বড়ো আয়নাটার সামনে. দেখতে লাগলো নিজেকে. বিয়ের সময় সে সামান্য রোগা ছিল কিন্তু বর্তমানে সামান্য ফুলেছে. তা বলে মোটেও সেটা অত্যাধিক নয়. গায়ে হাতে পেটে চর্বি সেইভাবে আসেনি. সামান্য ফুলেছে. আর তাতে তার রূপ ফেটে পড়ছে. স্কুলে আগে যখন ছেলেকে আনতে যেত সে অনেক মাকেই দেখতো, গল্প করতো সে. সে দেখতো তার রূপের ধারে কাছ দিয়েও কোনো ছাত্রের মায়ের রূপ যায়না. গরিব মহিলাদের কথা বাদই দিক… যারা তারই মতো মধ্যবিত্ত পরিবারের বৌ…. তাদের কেউও ওর সামনে দাঁড়াতে পারতোনা. এটা দেখে অজান্তেই তার মনে একটা শান্তি হতো.
তাহলে বাবাইয়ের বাবা আর আজ সেইভাবে ওর দিকে দেখেনা কেন? মোটেও তার রূপ কমেনি, বরং বাবাইয়ের জন্মের পর মাতৃত্বের স্বাদ পাবার পর আরও রূপ খুলেছে. তাহলে মানুষটা আর তাকায় না কেন? রোজ কথা হয়, একসাথে খাওয়া হয় কিন্তু স্বামীর সেই দৃষ্টিতে কিছু খুঁজে পায়না বাবাইয়ের মা. মাথায় এলো একটু আগেই পড়া সেই খবরটা. তাহলে কি ওই মহিলাও খুঁজে পায়নি স্বামীর চোখে সেই দৃষ্টি? আর তাই……..
আয়নায় নিজেকে দেখে ভাবলো – শুধু বর্তমানটা কাগজে বেরিয়েছে…. অতীত কতটা কি ছিল তা কে জানে?

***

কি শয়তান দেখলি? আমার সাথে কি করলো? রাগী গলায় জিজ্ঞেস করলো মৈনাক বাবাইকে.
দেখলাম তো… কি বাজে রে ছেলেগুলো…. চল কোনো স্যারকে গিয়ে বলি. স্যার নিশ্চই আমাদের হেল্প করবে?
তুই পাগল? ওদের কানে গেলে আমাকে আর তোকে…. আমাদের সাথে কি করবে ওরা কে জানে!!
কিন্তু ওরা যে বললো আমার খাবার রোজ খেয়ে নেবে? একটু ভয় ভয় কাঁদুন স্বরে বললো বাবাই. ইশ এতদিন তো এদের হাতে পড়িনি. হটাৎ করে……
মৈনাক বললো – আরে এরা কি আমাদের মতো রোজ স্কুলে আসে নাকি? এরা পড়াশোনা করে নাকি? এরা আসে আড্ডা মারতে….. বড়ো সিনিয়ার ছেলে গুলো কয়েকটা দুস্টুমি করে আমাদের সাথে কিন্তু এই দুজন সাংঘাতিক রকমের.
বাবাই – আচ্ছা…… পাপাই এর কি হয়েছিল? ও টিফিন দেয়নি বলেই কি ওরাই ওকে?
মৈনাক – আমি জানিনা রে…. কিন্তু ব্যাপারটা কেমন না? আগের দিন কমপ্লেইন করলো আর পরের দিনই এক্সিডেন্ট. ওদের বাড়ি এই কাছেই. তোদের থেকেও কাছে. সেদিন নাকি ও আসছিলো স্কুলে…. হটাৎ ওর ব্যাগে কিসের জোর ধাক্কা লাগে. ছিটকে গিয়ে পড়ে ও কিছুটা দূরে. আর তখনি নাকি ওর ডান পায়ের ওপর দিয়ে…… ভালো যে বেশি কিছু হয়নি. ও কারোর মুখ দেখতে পায়নি. তারপরে তো কতদিন ছুটি নিতে হলো ওকে.
কাকে নিয়ে কথা হচ্ছে রে? পাপাই? পেছনের বেঞ্চ থেকে কল্লোল জিজ্ঞেস করলো.
হ্যারে…. সুনির্মলকে ওর এক্সিডেন্ট এর কথাটা বলছিলাম. যাই হোক… আজ কি হয়েছে জানিস…… মৈনাক সবটা বললো কল্লোলকে. কল্লোল শুনে বললো – সুনির্মল ওদের থেকে দূরে থাক… ওদের এড়িয়ে চল… ওরা খুব বাজে ধরণের ছেলে. ঘরের দরজা বন্ধ করে ভেতরে কিসব যে করে কে জানে. ওরা ওই ফাঁকা স্টোর রুমে নয়তো ওই ওপরের পুরোনো ঘরে দরজা আটকে দিয়ে কিসব যেন করে.
মৈনাক – কিকরে রে? আমরাও আজ বেরিয়ে যেতেই দরজা দিয়ে দিলো.
কল্লোল বললো – কি জানি রে…. সেদিন টিফিন করে বাইরে হাত ধুতে গেছিলাম আর বোতলে জল ভোরে ফিরে আসছিলাম. আসার সময় তুই যে ঘরটাতে আজ গেছিলি ওটার ভেতর থেকে কেমন চেল্লানোর মতো আওয়াজ এলো. যেন কেউ চিল্লিয়ে উঠলো. তারপরে হাসির শব্দ….. আমি ফিরে যাচ্ছিলাম তারপরে আবার সেই আহহহহহহহঃ করে কেউ যেন চিল্লিয়ে বললো উফফফফফ কেমন দুলছে দেখ উফফফফফ তারপরে বাজে বাজে কিসব নোংরা কথা বললো. তারপরে আরেকজন বললো – পেলে না পুরো ট্যাংক খালি করে দিতাম এর ভেতর.
মৈনাক – এসব আবার কি?
কল্লোল – কে জানে আমি আর দাঁড়ায়নি. আসলে হাত মুখ ধোয়া আর বাথরুমে যেতে হলে তো ঐদিক দিয়েই যেতে হয়. জানিস তো… আমিও ফেরার সময় এসব শুনলাম. তারপরে কিছুক্ষন পর বাইরে বেরিয়ে বন্ধুদের সাথে বল নিয়ে খেলছি… একটু পরে দেখি ওই ঘরটা থেকে ওরা দুজনই বেরিয়ে এলো. সেদিন যে ওরা কিসব করছিলো কে জানে. আর আহ্হ্হঃ আহ্হ্হঃ আওয়াজ কেন করছিলো কে জানে. ওরা ভালো নয় রে সুনির্মল….. ওদের চটাস না…. কে জানে কি করবে.!! ওদের নজরে যখন একবার পড়েছিস তখন ওদের হয় এড়িয়ে চল নয়তো ওরা যা বলছে শোন্. কদিন পর দেখবি আর জ্বালাতন করবে না.
——————
ছাদ থেকে কাপড় নামাচ্ছে সুপ্রিয়া. সকালে কেচে ছিল. এখন দুপুরে আনতে গেছে. ছেলের প্যান্ট জামা, স্বামীর জামা প্যান্ট, নিজের ম্যাক্সি. ক্লিপ খুলে ছেলের হাফপ্যান্ট দড়ি থেকে নামচ্ছিলো বাবাইয়ের মা এমন সময় গোওওওওওওওওওওও করে একটা আওয়াজ খুব কাছেই শুনলো সে. এই ডাক সে ভালো করেই চেনে, সে কোনো সবাই এই ডাক চেনে. গরুর ডাক. কিন্তু গরু সাধারণত এতটা জোরে ডাকে কি?
ছেলের প্যান্ট নামিয়ে এবার নিজের ম্যাক্সি নামাচ্ছে আবার সেই গোওওওওওওওওও!! এবার ম্যাক্সিটা আর হাফপ্যান্টটা হাতে নিয়েই সে ছাদের শেষ প্রান্তে আসলো কারণ ঐদিক থেকেই আওয়াজটা আসছে. ওদিকে ওই নারকেল গাছ আর জঙ্গলে ঘেরা জায়গাটা. পাশেই সেই পোড়ো বাড়ি. ওদিকটায় আসতেই নিচে তাকাতে বাবাইয়ের মা যেটা দেখলো সেটা দেখার জন্য সে প্রস্তুত ছিলোনা. গরুটা কেন এতো জোরে চেচাচ্ছে তার কারণ অবশ্য সে এবারে বুঝতে পারলো. কারণ গরুটার ওপরে দু পা তুলে উঠে আছে বৃহৎ আকারের কালো একটা ষাঁড়. গরুটা ওই ভার সামলাতে না পেরে এদিক ওদিক টোলছে কিন্তু পেছনে থাকা পুরুষ জন্তুটার তাতে কোনো যায় আসছে না. সে নিজের কাজ করতে ব্যাস্ত.
এমগো!! ছি : মনে মনে ভেবে বাবাইয়ের মা সরে এলো ওখান থেকে. সে আবার এসে নিজের কাজ করতে লাগলো. ছেলের সব কাপড়, স্বামীর জামা আর নিজের ম্যাক্সিটা নামিয়ে নিজের সায়া আর স্বামীর লুঙ্গি নামাতে যাবে এমন সময় আবার সেই গোওওওওওওও… কিন্তু এবারে একটা নয়, দুটো আওয়াজ এলো একসাথে. মানে দুটোই ডেকে উঠলো. তাই আওয়াজ একটু জোরেই হলো. বাবাইয়ের মা অগ্রাহ্য করে স্বামীর লুঙ্গি তুলতে এগিয়েই যাচ্ছিলো কিন্তু……. কিন্তু কি কারণে যেন হটাৎ একটা অদ্ভুত চিন্তা এলো তার মনে. একবার পেছন ফিরে ওই ছাদের শেষপ্রান্তে তাকালো. পায়ের আঙ্গুল গুলি একে ওপরের সাথে ঘষতে ঘষতে কি যেন একবার ভাবলেন. তারপরে স্বামীর লুঙ্গির দিকে না গিয়ে বিপরীত দিকে হাঁটতে লাগলেন. একটু আগে যেখানে দাঁড়িয়ে নিচে তাকিয়েছিলেন সেই সেইদিকে.

***

ছাদের শেষপ্রান্তে এগিয়ে এলেন বাবাইয়ের মামনি. আবার নিচে তাকালেন. দৃশ্যতে কিছু পরিবর্তন ঘটেছে. এখন আর কালো ষাঁড়টা গরুটার ওপর নেই, নেমে গেছে আর গরুটা নিজের লেজ এদিক ওদিক নাড়ছে. কিন্তু এবারে যে ব্যাপারটা বাবাইয়ের মায়ের নজর কাড়লো তা হলো বীভৎস!
গরুটাকে ছেড়ে ষাঁড়টা নেমে আসাতে বাবাইয়ের মায়ের চোখ গেলো ষাঁড়টার পেছনের দুপার মাঝে আরেকটা পায়ে. কোনো ছোট বাচ্চা দেখলে তাই ভাববে. কিন্তু বাবাইয়ের মা জানে ওটা কোনো পা নয়, ওটা অন্য জিনিস.
সেই অন্য জিনিসটা এবারে নিজের থেকেই গিয়ে ষাঁড়টার নিজের পেটে ধাক্কা মারলো. আর তারপরই সুপ্রিয়া দেখলো ষাঁড়টা আবার গরুটার দিকে এগিয়ে এসে আবার লাফিয়ে দু পা তুলে দিলো নারী সঙ্গীনির পেটের ওপর. আর তার ফলে তৃতীয় পা টা গিয়ে ধাক্কা মারলো গরুটির পশ্চাতে. আবার সেই গোওওওওও আওয়াজ.
একি!! এসব কি দেখছি আমি!! ছি : নিজেকেই নিজে বলে তাড়াতাড়ি বাকি কাপড় গুলো নামিয়ে দরজার দিকে এগিয়ে যেতে লাগলেন তিনি. ছাদের দরজা বন্ধ করতে করতেও শেষ বারের মতো শুনলেন গোওওওওওওওওও!!
সময় মতো ফিরে এলো বাবাই. ওর মা ওকে খেতে দিলো. খাওয়া হলে থালা নিয়ে চলে গেলো সে. কিন্তু লক্ষ্য করলেন না যে আজ তার ছেলে অন্যান্য দিনের থেকে শান্ত. তিনি তো আর জানেন না যে ওনার রান্না করা রান্না ওনার ছেলের পেটে নয়, দুটো লুচ্চা শয়তানের পেট ভরিয়েছে. কিন্তু ছেলের এই হালকা পরিবর্তন ওনার চোখের সামনে থাকলেও তিনি লক্ষ করলেন না. যেন তিনিও কোনো খেয়ালে হারিয়ে আছেন.
বাবাই ভাবলো একবার মাকে বলেই ফেলুক যা হয়েছে কিন্তু এটা নিয়ে আবার বাড়াবাড়ি হবেনা তো? মা বাবাকে বলবে, বাবা আবার কি করবে কে জানে? স্কুলে গিয়ে আবার বাবা রাগারাগি না করে. দেখা যাক না…. এদের সামলে চললেই হলো. কল্লোল হয়তো ঠিকই বলেছিলো কদিন এরকম করবে তারপরে হয়তো আর জ্বালাতন করবেনা. তাই সে চুপ রইলো. কিন্তু এটা যে কত বড়ো ভুল সিদ্ধান্ত ছিল তা জানতেই পারেনি তখন বাবাই!
রাতে বাবাইকে পড়ানোর ফাঁকেই চা আর ছেলের দুধ বানিয়ে আনলো সুপ্রিয়া. ছেলেকে দুধ দিয়ে পড়তে বলে শাশুড়ি ঘরে গিয়ে ওনাকে চা দিলেন. ভেবেছিলেন স্বামীও বোধহয় মায়ের কাছেই আছে. কিন্তু শাশুড়ি একাই ছিলেন. বারান্দা থেকে স্বামীর গলার আওয়াজ পেলেন. বোধহয় ফোনে কারোর সাথে কথা বলছেন.
শাশুড়ি মায়ের ঘর থেকে বেরিয়ে এবারে চায়ের কাপ নিয়ে নিজেদের ঘরে এলেন. দেখলেন বারান্দায় স্বামী দাঁড়িয়ে উল্টোদিকে মুখ করে কার সাথে ফোনে কথা বলছেন. গলার স্বর থেকেই বোঝা যাচ্ছে খুব জরুরি কল.
– হ্যা… হ্যা আমি ওটা সাথে নিয়ে এসেছি…… তুমি একটা কাজ করো রণিত….. ওই দাস বাবুকে একবার ফোনে………
বাবাইয়ের মা তাকিয়ে ছিলেন স্বামীর দিকে. অবশ্য শুধু তাকিয়েই ছিলেন. ওনার কথাবার্তায় কোনো আগ্রহ ছিলোনা ওনার. কথা শেষ করে বাবাইয়ের বাবা ঘরে এসে দেখেন চা হাতে স্ত্রী দাঁড়িয়ে.
ওহ…. দাও.
স্ত্রীয়ের হাত থেকে কাপটা নিয়ে চেয়ারে বসলেন তিনি. বাবাইরের মা তাকিয়ে দেখলেন টেবিলে আজও অনেকগুলো ফাইল আর খাতা. বাবাইয়ের বাবা চায় চুমুক দিয়ে একটু পেছনে হেলান দিয়ে বসে বললেন – ফ্যান টা আরেকটু জোরে করো তো…….
সুপ্রিয়া তাই করে আবার স্বামীর পেছনে এসে দাঁড়ালো. স্বামী চা খাচ্ছে. পরনে স্যান্ডো গেঞ্জি আর লুঙ্গি.
খুব চাপ যাচ্ছে না? কোমল স্বরে জিজ্ঞেস করলেন বাবাইয়ের মা.
কাল বললাম না….. হটাৎ চাপ বেড়ে গেছে. আসলে অফিসে অনেকে আসছেনা…. ব্যাটা কামাই কারা করবে, আর চাপ কাদের হবে.
স্বামীর কাঁধে এক হাত রেখে অন্য হাতে স্বামীর পেছনের দিকের চুলে আঙ্গুল দিয়ে হাত বোলাতে বোলাতে বাবাইয়ের মা বললেন – খুব খাটাখাটনি যাচ্ছে….. এতো চাপ তুমি একা কেন নিচ্ছ? এর জন্য দেখবে তোমার কোনোই লাভ হবেনা… তাহলে খালি খালি…
– আহ্হ্হঃ বুঝছোনা কেন? বসের একটা নজরে তো এসেছি. ওসব বুঝবেনা তুমি….. উফফফফ এখন আবার এতগুলো ফাইল ঘাটো. শালা ছোটবেলায় হোমওয়ার্ক করতে হতো, কে জানতো বড়ো হয়েও নিস্তার নেই.
বাবাইয়ের মা মুচকি হেসে – ভালোই তো….. ছেলেও ওদিকে স্কুলের পড়া করছে, আর এদিকে বাবাও.
– যা বলেছো.
সুপ্রিয়া এবারে একটু ঝুকে নিজের হাতটা স্বামীর কাঁধ থেকে ওনার বুঁকের কাছে নিয়ে গেলো আর বাবাইয়ের বাবার বুকে হাত বোলাতে বোলাতে স্বামীর চুলে বিলি কাটতে লাগলেন সুপ্রিয়া.
এই…শোনোনা – মিষ্টি স্বরে বললোনা বাবাইয়ের মা.
কি?
আজকে কিন্তু তাড়াতাড়ি কাজ সেরে শুতে আসবে….. আমি জেগে থাকবো কিন্তু.
স্ত্রীয়ের এই কথা আর গলার স্বর শুনেই বুঝে গেলেন স্ত্রী কি বলতে চাইছেন. এইজন্য এতো গায়ে হাত বোলানো? একেই কাজের চাপ, আবার বৌয়ের এই আবদার….. একটু মাথাটা গরমই হয়ে গেলো.
আরে তুমি আছো তোমার ইয়ে নিয়ে… এদিকে যে আমার বারোটা বাজছে সেটা তো বুঝছোনা…. সালা বাড়ি ফিরেও রেহাই নেই- একটু বিরক্তি মাখা স্বরেই বলে উঠলেন বাবাইয়ের বাবা.
স্বামীর এই প্রতিক্রিয়ায় এবারে সুপ্রিয়াও একটু বিরক্ত হলেন. আশ্চর্য তো!! নিজেই কাজের চাপ মাথায় নেবে, নিজেই দায়িত্ব ঘাড়ে নেবে আবার তার জন্য কথা শুনতে হবে বৌকে? এমনিতেই কতদিন হয়ে গেলো তাদের মাঝে কিছুই হয়ে ওঠেনি.
– নাও থাকো…. থাকো তোমার কাজ নিয়ে…. আর চা গেলো…..!! রাগী স্বরে বলতে বলতে বা বলা উচিত ফুসতে ফুসতেই বেরিয়ে গেলেন বাবাইয়ের মা ঘর থেকে. বাবাইয়ের বাবা একবার মাথা ঘুরিয়ে স্ত্রীয়ের চলে যাওয়া দেখলেন তারপর সামনে ফিরে চায় চুমুক দিলেন.
সুপ্রিয়া সোজা গিয়ে বাবাইয়ের পড়ার টেবিলে গিয়ে বসলো. মাথাটা গরম হয়ে গেছে. সারাদিন বাড়ির মানুষগুলোর জন্য খাটাখাটনি করবে, শাশুড়ির খেয়াল রাখবে, স্বামী ছেলের খেয়াল রাখবে আর দিনের শেষে স্বামীর কোথাও শুনতে হবে. যেন সব দায়িত্ব তিনিই পালন করছেন. বৌ তো কিছুই করেনা. এই সংসারের দায়িত্ব পালনে তো সে কোনোদিন না করেনি, কিন্তু সারাদিনের শেষে তারও তো কিছু প্রয়োজন. তারও তো সমস্ত রকম অনুভূতি আছে. দিনের পর দিন চোখের সামনে এই মানুষটাকে বিছানায় শুয়ে ভোঁস ভোঁস করে ঘুমোতেই দেখে যাচ্ছে সে. যেন বিছানায় ঘুম ছাড়া আর কিছু পায়না মানুষটার.
ছেলের দিকে তাকিয়ে তিনি বললেন – মুখস্ত হয়েছে?
– হ্যা মা.
ভূগোলের বইটা তুলে নিয়ে প্রশ্নঃ করলেন বাবাইয়ের মা. প্রথম প্রশ্নের উত্তর ঠিক দিলেও মায়ের দ্বিতীয় প্রশ্নের উত্তর দিতে অক্ষম হলো বাবাই. আর তার ফলে শুনতে হলো মায়ের ভয়ানক বকুনি. বাবাই মুখ নিচু করে বসে রইলো. মা বইটা জোরে টেবিলে রেখে নিজের মনে গজ গজ করতে করতে রান্নাঘরের দিকে চলে গেলেন.
বাবাইয়ের দুঃখ হলো সাথে অবাকও. এইরকম আগেও হয়েছে কিন্তু মা এতো কখনো বকেনি. আজ কেন? যদিও ও পাশের ঘর থেকে বাবা মায়ের ওই কথা কাটাকাটি একটু শুনতে পেয়েছিলো কিন্তু সেটাতে ও গুরুত্ব দেয়নি. বাবাই আবার বইটা হাতে নিয়ে পড়তে লাগলো. মা ফিরে এসে আবার পড়া ধরলে আর তখনও একই ভুল হলে এবারে মা হয়তো…….
ভয় আবার পড়তে শুরু করলো বাবাই. কিন্তু ও জানতোনা যে ঝড় অজান্তেই ওর জীবনে আসতে চলেছে তার সূত্রপাত হবে কাল থেকেই!!
পরের দিন সেই নিয়ম মাফিক দিন শুরু হলো বাবাইয়ের. ওর মা সাংসারিক কাজে ব্যাস্ত হয়ে পড়লেন, বাবা ছেলে দুজনেই পরপর রেডি হয়ে নিলেন. আজ আবার তাড়াতাড়ি অফিস পৌঁছতে হবে. তাই স্ত্রীকে তাড়া দিতে লাগলেন. ওদিকে শাশুড়ির ওষুধ দেওয়া, এদিকে স্বামীর তাড়া, একটু মাথাটা গরম হলো সুপ্রিয়ার. কিন্তু নিজেকে শান্ত রেখে চুপ হয়ে খেতে দিলেন স্বামী সন্তানকে. খাওয়া শেষে অনিল বাবু ছেলের হাত ধরে বেরিয়ে গেলেন. সুপ্রিয়া গেট পর্যন্ত এগিয়ে এলেন. বাবা রিকশা ডাকছে আর ছেলে দাঁড়িয়ে আছে বাবার পাশে. একবার বাবাই ঘুরে গেটের সামনে মাকে দেখে হেসে হাত নাড়লো. সুপ্রিয়াও হালকা হেসে হাত নেড়ে ঘরের গেট লাগিয়ে ভেতরে ঢুকে গেলেন.
শাশুড়ি ঘরে গিয়ে ওনাকে দেখে বললেন – মা? চা দি এবারে?
শাশুড়ির সম্মতি পেলে সে টেবিল থেকে ছেলে আর স্বামীর প্লেট তুলে রান্নাঘরে গিয়ে ওগুলো রেখে শাশুড়ির চা কাপে ঢালতে গিয়ে ওনার চোখ গেলো একটু দূরে টেবিলের একটা জায়গায়.
এ মা!!! বলে নিজের কপালে হাত ঠেকিয়ে তিনি সঙ্গে সঙ্গে দৌড়োলেন দরজার দিকে. দরজা পার করে গেট খুলে দেখলেন আর কেউ বাইরে নেই. পুরো ফাঁকা রাস্তা. নিজের ওপরই খুব রাগ হলো ওনার. কি যে করিনা আমি! ইশ! আবার ঘরে ঢুকে গেলেন তিনি.
প্রতিবারের মতো ছেলেকে নামিয়ে অনিল বাবু রিকশায় নিজের গন্তব্যতে চলে গেলেন. বাবাই স্কুলে ঢুকে বসলো. মৈনাক আজ আগেই এসেছে. ওর সাথে গল্প করতে লাগলো. এমন সময় ওদের ক্লাসের আরেক ছাত্র বিল্টু আসলো. ও দুদিন আসতে পারেনি. তাই ও সোজা বাবাইয়ের কাছে এসে আগের দুদিন কি কি পড়ানো হয়েছে জানতে চাইলো. বাবাই আর মৈনাক সব বললো আর এটাও বললো – কৌশিক স্যার (বাংলা স্যার) কয়েকটা দরকারি লেখা লিখিয়েছে. আসন্ন পরীক্ষায় এর মধ্যেই প্রশ্ন আসবে. বিল্টু বাবাইকে বললো – খাতাটা ওকে একটু দিতে, ক্লাসে বসেই সেগুলো ও নিজের খাতায় লিখে নেবে. বাবাই নিজের ব্যাগের চেন খুলে ভেতর থেকে খাতাটা বার করতে গিয়েই দেখে একটা জিনিস তার ব্যাগে নেই!
একি!! আমার টিফিন!! অবাক হয়ে নিজেকেই যেন জিজ্ঞেস করে বাবাই.
মৈনাক – কি হলো?
আরে আমার টিফিন নেই! তারপরে একটু ভেবে বলল – তার মানে আজকে মা ওটা আমার ব্যাগে ঢুকিয়ে দিতে ভুলে গেছে. আমিও আর ব্যাগ খুলে দেখিনি ইশ!
মৈনাক বন্ধুর পিঠে হাত রেখে বললো – কি আর করবি? ছাড়… অমন হয়.. আমার সাথেও হয়েছে. জলের বোতল আনতেই ভুলে গেছি কতবার. ও ছাড়…. আমরা শেয়ার করে নেবো.
বিল্টু – হ্যা… আমিও তোর সাথে শেয়ার করবো.
বাবাই হাসলো. তারপরে খাতাটা বার করে বিল্টুকে দিলো. ও খাতাটা নিয়ে পেছনের বেঞ্চে বসে লিখতে লাগলো. যদিও ব্যাপারটা এমন কিছুই না.. কিন্তু এই প্রথমবার এমন কিছু বাবাইয়ের সাথে হওয়াতে ওর মনটা কেমন করছিলো.
তবে এতে একটা ভালো ব্যাপার হলো কিন্তু – মৈনাক ব্যাগ থেকে জলের বোতল বার করতে করতে বললো.
– কি? বাবাই জিজ্ঞেস করলো.
মৈনাক জল খেয়ে ভেজা ঠোঁটেই হেসে বললো – তোকে আজ আর ওই সিনিয়ার দুস্টু দুটোর পাল্লায় পড়তে হবেনা…. আর পড়লেও কোনো লাভ হবেনা ওদের… কারণ তুই তো আনিসই নি.
সামান্য হাসলো বাবাই. তখনি কল্লোল এসে বললো – এই সুনির্মল তোর মা আসছে দেখলাম. এদিকে…..
মা আসছে ? জিজ্ঞেস করলো বাবাই.
হ্যা….. আমি মায়ের সাথে আসছি তখন দেখলাম তো… তোর মাই তো মনে হলো…
তাই হবে… আমার টিফিন এনেছে তাহলে. এই বলে বাবাই দ্রুত ঘর থেকে বেরিয়ে নিচে যেতে লাগলো.
ওদিকে সেই সময়ই স্কুলের যে পুরোনো বিল্ডিং তার একটা ঘর থেকে সেই জামাল নামক ছেলেটি বেরিয়ে সিগারেট কিনতে নিচে নামছিল. অটোর ফটফট আওয়াজ নিচে থেকে আসতেই অজান্তেই তার চোখ জানলা দিয়ে নিচের দিকে গেলো. আর তার পা ওখানেই থেমে গেলো. অটো থেকে নামছে এক আকর্ষনিয়া নারী. নেমে অটোর ভাড়া মেটাচ্ছে সে.
উফফফফ এই জিনিস তো আরেকজনকে দেখাতেই হবে. সে ছুট্টে আবার যে ঘর থেকে বেরিয়েছিল সেদিকেই ছুটে গেলো. দরাম দরাম করে দরজায় ধাক্কা দিতে লাগলো সে.
ওদিকে ঘরের ভেতরে আরেকজন তখন খুবই ঘৃণ্য কাজে লিপ্ত ছিল. মোবাইলে পর্ন নায়িকাদের নগ্ন ছবি দেখছিলো সে. শুধু এইটুকুই নয়, তার প্যান্টের চেন খোলা আর তার থেকে বেরিয়ে রয়েছে তার যৌনঙ্গ! সেটি অর্ধ উত্তেজিত… কিন্তু তাতেই যা আকৃতি সেটির তা ভয়ানক. আর সবচেয়ে অশ্লীল কাজ যেটা সে করছে তা হলো সেইসব নগ্ন নায়িকাদের ছবি জুম্ করে কখনো তাদের ঠোঁট বা কখনো তাদের বক্ষে জুম্ স্থির করে মোবাইল স্ক্রিনেই নিজের লিঙ্গ ঘষছে সে. এই বিকৃত নোংরামি একটু আগেই জামালও করছিলো কিন্তু এখন সে একাই এই নোংরামিতে লিপ্ত. দাঁতে দাঁত ঘষতে ঘষতে মনে মনে ওই নায়িকাকে নিয়ে ঘৃণ্য চিন্তায় ডুবে ছিল কাল্টু. এমন সময় দরজায় দরাম দরাম শব্দ.
দূর বাঁড়া!!! মুখ দিয়ে গালি বেরিয়ে গেলো ওর. এরকম পর্যায় এসে কাজে বিরতি অসহ্য লাগে. তাড়াতাড়ি নিজের গুপ্তাঙ্গ আবার প্যান্টে চালান করে চেন টেনে দরজা খুললো. সামনে জামাল দাঁড়িয়ে.
কিরে ব্যাটা!? এতো তাড়াতাড়ি ফিরে এলি? তুইতো মনেহয় নিচে পর্যন্তও নামিসনি? তোরে বললাম সিগারেটের কথা… তা না এনে……….
আরে দূর বাঁড়া! ওর কথার মাঝেই জামাল চেঁচিয়ে উঠলো. তারপরে বললো – আমি তো সেইজন্যই নামছিলাম. হটাৎ ওই জানলা দিয়ে বাইরে চোখ গেলো আর যা দেখেছিনা বাঁড়া… উফফফফফ!!
কাল্টু – কি?
জামাল – আরে সেই জন্যই তো তোকে দেখতে এলাম… তাড়াতাড়ি আয়….
জামাল দৌড়ে আবার জানলার দিকে এগিয়ে গেলো আর ওর পেছনে কাল্টুও. দুজনেই জানলার সামনে দাঁড়ালো. জামাল কাল্টুকে চোখের ইশারায় যেদিকে তাকাতে বললো সেদিকে তাকাতেই কাল্টুর চোখ আটকে গেলো. নিচে গেটের ভেতর ঢুকে ভেতরের দিকে আসছে সে.
উফফফফফ…… এটা কি দেখালি মাইরি তুই? কাল্টু বললো জামালকে.
জামাল – উফফফফফ ঐজন্যই তো তোকে ডাকতে গেলাম… এমন জিনিস আমাদের স্কুলে উফ্ফ্ফ্ফ্ফ্ফ্ফ্ফ…. এতদিন চোখেই পড়েনি.
——————————————-
রান্না ঘরে গিয়ে চোখ কপালে উঠেছিল সুপ্রিয়ার. এটা কি করেছে সে! ছেলেকে টিফিন দিতেই ভুলে গেছে! তৈরী করেই রাখা ছিল কিন্তু বাবাইয়ের বাবা এমন তাড়াহুড়ো শুরু করলো……. দৌড়ে বাইরে এসে বাবাইয়ের মা দেখলো ওরা চলে গেছে. তাড়াতাড়ি ঘরে ঢুকে শাশুড়িকে চা দিয়ে সব বললো সুপ্রিয়া. বাবাইয়ের ঠাম্মিও বললো ওটা তাড়াতাড়ি দিয়ে আসতে. স্কুল খুব দূরে তো নয় বরং কাছেই.
কিন্তু মা আপনি একা….. একটু চিন্তিত হয়েই প্রশ্ন করেছিল বাবাইয়ের মা.
আহ্হ্হঃ বৌমা তুমি কিছু ভেবনাতো….. আমার ছেলেটা এতো দুশ্চিন্তা করেনা… তোমার মধ্যেও ভয় ঢুকিয়ে দিয়েছে ও. আমার কিচ্ছু হবেনা…. আমি ঠিক আছি. তুমি যাও বৌমা.. বাচ্চাটা কি না খেয়ে থাকবে নাকি. এতক্ষনের স্কুল…. যাও বৌমা.
তাড়াতাড়ি ঘরে এসে নিজের ম্যাক্সি পাল্টে একটা সবুজ শাড়ী আর কালো ব্লউস পড়ে নিলো. অন্য সময় হয়ে সে অবশ্যই সেজেগুজেই বেরোতো কিন্তু এখন সেসব দেখার সময় নেই. একবার আয়নার সামনে নিজেকে দেখে আয়নায় আটকানো কয়েকটা টিপের থেকে একটা ছোট টিপ তুলে নিয়ে কপালে লাগিয়ে শেষবারের মতো নিজেকে একবার দেখে নিয়ে ব্যাগ নিয়ে বেরিয়ে পড়েছিল. গলি থেকে বেরিয়েই একটা অটো পেয়ে গেছিলো বলে আর কোনো অসুবিধাই হয়নি তাড়াতাড়ি স্কুলে পৌঁছতে.
————————————–
উফফফফফ কি লাগছে রে মাইরি মালটা শাড়ীতে উফফফফফ জামাল ঠোঁট কামড়ে বললো.
কাল্টুর হাত কখন পৌঁছে গেছে তার দুপার মাঝে. প্যান্টের ভেতরের অর্ধ উত্তেজিত জিনিসটা নিচে দাঁড়ানো বাঙালি গৃহবধূকে দেখে পুরো জেগে উঠেছে. কারণ সেই পর্ন তারকা সুন্দরী ছিল ফোনের স্ক্রিনে আর এই নায়িকা বাস্তবে তাদের চোখের সামনে. ওদিকে তার পাশের জনেরও একই অবস্থা. ওই মহিলা আরও ভেতরের দিকেই যাচ্ছিলেন কিন্তু কি যেন দেখে দাঁড়িয়ে গেলেন. তার মুখে একটা হাসি ফুটে উঠলো.
জামাল – উফফফফ কি চিস রে শালী এটা?
কাল্টু – সত্যি রে বাঁড়া sshhh….. অনেককে দেখেছি কিন্তু এর মতো জিনিস দেখিনি রে……. মুখটা দেখ উফফফফফ
জামাল – ওহ মেরি রূপ কি রানী….. শালী কি চিস তুই!! যেমন রূপ তেমনি ফিগার রে… না একটু বেশি না একটু কম.
এমন সময় ওরা দেখলো একটা জুনিয়র ছোট ছাত্র দৌড়ে ওই মহিলার কাছে এগিয়ে গেলো আর ওই মহিলার ঠোঁটের হাসি আরও বৃদ্ধি পেলো. জামাল আর কাল্টু দেখলো ওই মহিলা হাতে ধরা একটা থলি থেকে একটা টিফিন বাক্স বার করে বাচ্চাটার হাতে দিয়ে ওর সাথে কথা বলতে লাগলো.
উফফফফ বাঁড়া…. জামাল এটা কি দেখালি আমাকে রে…. শালা ফুলে ঢোল হয়ে গেলো আমার. সাইজ দেখেছিস ওই দুটোর ? উফফফফ এইবলে প্যান্টের ফুলে ওঠা জায়গাটা চেপে ধরে ওই মহিলাকে দেখেই জিভ চাটলো.
জামাল তো আরও এক নোংরামি করছে তখন. জানলার নিচের দেয়ালের কাছে এগিয়ে এসে কোমরটা একদম ওই দেয়ালের সাথে লাগিয়ে নিজের প্যান্টের ফুলে তাঁবু হয়ে থাকা অংশটা জোরে জোরে ওই দেয়ালে ঘষছে শয়তানটা.
যা বাবাই এবারে তুই যা আমিও যাই… তোর ঠাম্মি একা আছে….
আচ্ছা মা…… বলে ফিরে যেতে লাগলো. আর তখনি তার মুখটা দেখতে পেলো দোতলায় দাঁড়িয়ে থাকা সেই দুজন. এতক্ষন বাচ্চাটার পিঠের দিক ওদের সামনে ছিল আর তাছাড়া ওই ছাত্রের ওপর কোনো নজরই ছিলোনা ওদের. সব নজর ছিল ওর মামনির ওপর. কিন্তু এবারে বাচ্ছাটার ঘুরে স্কুলের ভেতরে ঢোকার সময় তার মুখটা দেখতে পেলো ওই দুজন.
– আরে বাঁড়া!! এ?!! কাল্টু বললো জামালকে. জামালও দেখে বললো – উড়ি শালা!! এইটার মা তাহলে এই কাকিমা ?
কাল্টু – এই শালা ক্যালানে বোকাচোদাটার এরকম মা? উফফফফফ
জামাল দাঁত খিচিয়ে বললো – যা বলেছিস…. উফফফফফ ২দিন ধরে এর হাতের রান্না খেয়েছি আমরা উফফফফফ…. যেমন রান্নার হাত তেমনি পুরো শরীর… উফফফফ মাখন! কি ফর্সা উফফফ!!!
ওরা দেখলো ওই মহিলা বাইরে বেরিয়ে চলে যাচ্ছিলো কিন্তু তখনই অন্য একজন মহিলা ওই মহিলাকে ডাকলো আর উনি এগিয়ে গিয়ে ওই মহিলার সাথে কথা বলতে লাগলেন.
কাল্টু তখনি পকেট থেকে ফোনটা বার করে জামালের হাতে দিয়েছি বললেন – ভাই তাড়াতাড়ি যা আর ফোনে ফটো তুলে নিয়ে আয়তো….. দেখিস সন্দেহ না করে যেন. আর অনেকগুলো তুলিস কিন্তু
জামালও অমনি ফোনটা নিয়ে দৌড়ে নিচে নেমে গেলো. কাল্টু ওপর থেকে দাঁড়িয়ে নোংরা দৃষ্টিতে ওই সবুজ শাড়ী পড়া মহিলাকে দেখতে দেখতে প্যান্টের চেন খুললো.

***

কি গো? এতদিন পরে? তোমায় তো দেখতেই পাইনা- হটাৎ করে একজনের গলা পেয়ে পেছন ঘুরে তাকালো বাবাইয়ের মা. তিনি ছেলেকে টিফিন দিয়ে বেরিয়ে যাচ্ছিলেন কিন্তু হটাৎ একটা চেনা চেনা গলা পেয়ে ঘুরতেই হলো. ঘুরে তাকিয়ে চিনতে পারলেন ওই মহিলাকে. ওনার ছেলেরই ক্লাসের এক স্টুডেন্ট এর মা. অদিতি নাম এনার. আগে যখন ছেলেকে নিতে আসতেন তখন ছুটি হবার আগে বাইরেই দাঁড়িয়ে থাকতে হতো. তখন এনার সাথে আরও এক দুজনের সাথে গল্প হতো তারপর যেযার ছেলেকে নিয়ে ফিরে যেত. কিন্তু অনেকদিন আসা হয়নি বলে আর দেখাও হয়নি. আজ হটাৎ দেখা হতে ভদ্রতার খাতিরে হেসে এগিয়েই যেতে হলো সুপ্রিয়াকে. কথা বলতে লাগলেন দুজনে.
ওদিকে গেটের থেকে বাইরে বেরিয়ে ফোনে কি প্যাড টিপতে টিপতে বেরিয়ে আসছে একটা 6 ফুটের ছেলে. ওই স্কুলেরই ছাত্র. বাইরে বেরিয়ে গেট থেকে একটু দূরে এগিয়ে গিয়ে নিজের কাজ করতে লাগলো. কি কারণে ফোনটা ওপরের দিকে তুলে হাত এদিক ওদিক ঘোরাতে লাগলো যেন সিগন্যাল পাচ্ছেনা সে. তারপরে হটাৎ একটা জায়গায় হাত স্থির করে কিছুক্ষন ঐভাবেই কি যেন করলো ফোনে. আবার ঐভাবেই ফোনটা ধীরে ধীরে নিচে নামিয়ে ঐভাবেই স্থির হয়ে রইলো. তারপরে ফোনটা কানে ঠেকিয়ে কথা বলতে বলতে ভেতরে ঢুকে গেলো.
ওপর থেকে পুরো ব্যাপারটা দেখে একটা শয়তানি হাসি খেলে গেলো ছেলেটার মুখে. তার হাতে তখন ধরা তার নিজের বিশাল দন্ড. সেটা ফুলে ভয়ঙ্কর আকৃতি ধারণ করেছে এখন. আশ্চর্য… একটু আগে উলঙ্গ পর্নস্টার দেখেও যে যৌনঙ্গ অর্ধ উত্তেজিত হয়ে ছিল, কিছুতেই সেটিকে সম্পূর্ণ গরম করতে পারছিলোনা কাল্টু, এখন ওই নিচে দাঁড়িয়ে থাকা এক ছাত্রের মাকে দেখে সেটি নিজের থেকেই আকৃতি পরিবর্তন করেছে.
সে এবারে চাইলো নিজের পায়ের মাঝে. তার শরীরের সবচেয়ে প্রিয় অঙ্গটার শিরা উপশিরা ফুলে উঠছে! এরকম অনেকদিন অনুভব করেনি সেই পাষণ্ড ছেলেটি. সে আবার তাকালো সামনে. ওই মহিলা পাশের মহিলাকে বিদায় জানিয়ে আবার রাস্তা ধরে চলে যাচ্ছে. ওদিকে সিঁড়িতে পায়ের শব্দ. কাল্টু নিজের অস্ত্রটা আবার প্যান্টের ভেতর চালান করলো কোনোমতে. এতটাই অবাদ্ধ হয়ে উঠেছে সেটি যে কিছুতেই প্যান্টে ঢুকতে চাইছেনা ওটা.
ওদিকে সিঁড়ি দিয়ে উঠে এদিকেই আসছে জামাল নামের দ্বিতীয় পুরুষ. তার মুখে জয়ের হিংস্র হাসি. এগিয়ে এসে কাল্টুর হাতে ফোনটা দিয়ে বললো – দেখ বাঁড়া… যা যা তুলেছি না…..
কাল্টু – সাবাশ গুরু… দেখলাম তো কি চাল চাললি মাইরি…. কেউ সন্দেহই করলোনা. দেখি এবারে.
গ্যালারিতে ওপেন করতেই চোখের সামনে ফুটে উঠলো সেই সুন্দরী কাকিমার ছবি. অনেকটা কাছ থেকে তোলা. সামনে থেকে পেছন থেকে, সাইড থেকে…. জামাল খুব বুদ্ধি করে কাজটা করেছে.
কাল্টু – ওঃহহহ কি ছবি তুলেছিস মাইরি…….. আহ্হ্হঃ এইজন্যই তো তোকে পাঠালাম. উফফফফফ বাঁড়া…. কাকিমা কি দেখতে রে! খোলা চুলে রূপ ফেটে বেরোচ্ছে মাইরি.
জামাল কাল্টুর কাঁধে হাত রেখে একদম গা ঘেঁষে দাঁড়িয়ে ছবি দেখতে দেখতে বললো – ক্যা মস্ত চিস রে কাল্টু বাঁড়া? আমি যখন সামনে থেকে ছবি তুলছিলাম যা একটা ইচ্ছে করছিলো না……
কাল্টু – কি ইচ্ছে?
জামাল ছবিতে অর্থাৎ স্ক্রিনে বাবাইয়ের মায়ের মুখের জায়গাটা তে হাত বুলিয়ে বললো – তুলে নিয়ে আসি আর এইঘরে….এনে খাই এটাকে দুজনে মিলে উফফফফফ কোনোরকমে নিজেকে সামলাচ্ছিলাম রে.
কাল্টু – যা বলেছিস শালী খতরনাক জিনিস…..!! উফফফফ পেছন থেকে তুলতে ভুলিসনি…… পাছাটা দেখ উফফফফ…. যেন দুটো কলসি…..
জামাল – ওঃহহহ বাঁড়া…. ঐদুটোর মাঝে যদি নিজেরটা ঘষতে পারতাম রে…… শালা ওই ব্যাটা যে এর পেট থেকে বেরিয়েছে ভাবা যায়! মায়ের তো কিসুই পায়নি বাঁড়াটা.
কাল্টু – আজ তো এটাকে ভেবেই…….. কি বলিস?
জামাল শয়তানি হাসি হেসে – আমিও সেটাই বলতে যাচ্ছিলাম…. টিফিনের সময় উফফফফ কখন যে সময়টা আসবে.
ক্লাসে মন দিয়ে ম্যাডামের পড়া শুনছিলো বাবাই ও বাকি ছাত্ররা. ম্যাডাম কিছু নোটস দিচ্ছিলো সেগুলো সবাই খাতায় লিখে নিচ্ছিলো. একটু পরেই Trrrringggggggggggg!! করে ঘন্টা বেজে উঠলো. ম্যাডাম একবার নিজের ঘড়ি দেখে নিয়ে উঠে দাঁড়ালেন. লিখিত নোট গুলো ভালো করে বাড়িতে পড়তে বলে ডেস্ক থেকে বই তুলে নিয়ে বাইরে বেরিয়ে গেলেন. এটাই ছিল টিফিনের আগের ক্লাস. এবারে সবাই খাতা ব্যাগে ঢুকিয়ে যার যার টিফিন বার করে যে যার মতো বাইরে বেরিয়ে গেলো কিন্তু আজ আর একই ভুলের পুনরাবৃত্তি করলোনা বাবাই. ও মৈনাক ক্লাসেই বসে রইলো সাথে আরে দু তিনজন.
এই সময়টা এমন একটা সময় যখন ক্লাসে কোনো শিক্ষক শিক্ষিকার নজর সেইভাবে থাকেনা. যে যার মতো সময় কাটায়. বাবাই ক্লাসেই বসে মৈনাকের সাথে খেতে লাগলো. আজ ওর মা পরোটা আর তরকারি বানিয়েছে. মৈনাকের সাথে গল্প করতে করতে দুটো কি তিনটে গ্রাস সবে সে শেষ করেছে এমন সময় ওর চোখের সামনে থেকে একটা হাত ওর টিফিন তুলে নিলো. বাবাই তাকিয়ে দেখলো স্বয়ং বিপদ সামনে উপস্থিত!!
সে ভেবেছিলো বাইরে না বেরোলেই ওই আসন্ন বিপদকে এড়িয়ে মুক্তি পাওয়া যাবে, কিন্তু বেচারা কিভাবে জানবে যে শয়ন বিপদ নিজেই ওর সামনে উপস্থিত হবে!!
বাইরে আয়………!! কাল্টু বাবাইকে বললো.
বুকটা ভয় ধক করে উঠলো. মৈনাকও ভয় চুপসে গেছে. বাবাই বাইরে এসে দেখলো কাল্টু বারান্দার থামে হেলান দিয়ে দাঁড়িয়ে আর ওর পাশে জামাল!! দুজনেই সেই বীভৎস চাহুনি ও একটা শয়তানি হাসি মুখে ওর দিকেই তাকিয়ে. জামালও আঙ্গুল দেখিয়ে ওকে ডাকলো ইশারায়. বাবাই ভয় ভয় একটু একটু করে ওদের কাছে গিয়ে দাঁড়ালো.
জামাল একবার রেলিঙ্গের বাইরে তাকিয়ে কাল্টুকে বললো – আচ্ছা? এখান থেকে কাউকে ফেলে দিলে সে বাঁচবে রে কাল্টু?
বুকটা ভয় ধক করে উঠলো বাবাইয়ের. এ কি বলছে এরা?
কাল্টু সেই শয়তানি হাসি মাখা মুখে একবার বাবাইকে দেখে তারপরে নিচে দেখে বললো – বলা মুশকিল….. তবে না মরলেও আধমরা তো হবেই…. আর যদি কোনো বাচ্চা টাচ্ছা হয় তো সোজা ওপরে. কিন্তু কেন বলতো?
জামাল ঘুরে বাবাইকে দেখে বললো – না এমনি জিজ্ঞেস করলাম….. আসলে ভাবছিলাম এখন থেকে যদি আমাদের স্কুলের কোনো জুনিয়র স্টুডেন্ট পড়ে যায়…. কি হবে তার. মরেই যাবে… কি বল?
কাল্টু জামালের কাঁধে হাত রেখে সেই বিশ্রী চাহুনিতেই বাবাইকে দেখে বললো – হ্যা…. এর মতো কেউ হলে সোজা ওপরে.
তোকে কি বলেছিলাম? ওপরের ঘরে আসতে বলেছিলাম না? – জামাল কঠিন গলায় জিজ্ঞেস করলো.
বাবাই আরও কুঁকড়ে গেলো. ওকে এইভাবে ভয় পেতে দেখে ওই দুজন ভেতর ভেতরে খুবই মজা পাচ্ছিলো. ছোটদের ভয় দেখিয়ে তাদের জ্বালাতন করে ওদের দারুন আনন্দ হয়.
কাল্টু এবারে বাবাইয়ের কাছে গিয়ে ওর চুলে হাত বুলিয়ে দিতে দিতে বললো – কিরে? উত্তর দে? তুই কি ভেবেছিলি? আমরা জানতেও পারবোনা, তোকে খুঁজেও পাবনা?
কাল্টুর ঐভাবে চুলে হাত বোলানোতে আরও ভয় হচ্ছে ওর. তাও বাবাই কোনোরকমে একটু সাহস এনে বললো – আমি…. আমি ভাবলাম তোমরা সব খেয়ে নেবে…. তাই….. তো.. তো…..তোমরা তো সবই খেয়ে নাও…. আমি তো খেতেই পাইনা.
জামাল – কেন বে? ক্লাসে এতগুলো ছেলে… চেয়ে চেয়ে খেয়ে নিবি ওদের থেকে…. তোর আনা টিফিন তো আমরাই খাবো….. তোর মায়ের হাতের রান্না…. কি বল কাল্টু? আর এসব যদি তুই কোনো স্যার ম্যাডাম বা বাড়িতে বলেছিস আর তা আমাদের কানে যায় তাহলে তো…..
এই বলে জামাল আবার ওই দোতলা থেকে নিচে তাকিয়ে দেখেনিলো.
কাল্টু – বুঝলি তো? তাই যেন দ্বিতীয়বার আর আমাদের আসতে না হয়….
তোমরা প্লিস এমন করোনা… কেন করছো এরকম আমার সাথে….? আমার টিফিন আমায় দিয়ে দাও না. প্রায় ভেজা চোখে কোনোরকমে নিজের কান্না আটকে বললো বাবাই. ভয় আর রাগ দুই মিলিয়ে ও আর নিজেকে আটকাতে পারলোনা. কাপা কাপা কণ্ঠে বলেই ফেললো কথা গুলো.
ছোট ছেলেটাকে ঐভাবে ফোঁপাতে দেখে ওই দুজনের মুখে একটা ক্রুর হাসি ফুটে উঠলো. বাবাইকে এইভাবে দেখে ওদের ভেতরে একটা পৈশাচিক আনন্দ হচ্ছে. একে অপরের দিকে তাকিয়ে খ্যাক খ্যাক করে নোংরা হাসি হাসলো দুজনে. ছোট ছেলেটাকে ঐভাবে ফোঁপাতে দেখে নিজেদের হাসি আটকাতে পারলোনা ওরা.
মৈনাক বাইরে উঁকি দিয়ে ব্যাপারটা লক্ষ্য করেছে আরও অনেকেই হয়তো করেছে কিন্তু কার কি যায় আসে? মৈনাকের খারাপ লাগছিলো নিজের বন্ধুর অবস্থা দেখে কিন্তু ও এখনো বড়ো হয়ে ওঠেনি যে বন্ধুকে সাহায্য করতে এগিয়ে আসবে. তাছাড়া ও নিজেও তো এদের শিকার হয়েছে কয়েকবার তাই আর সাহস পেলোনা ও.
কাল্টু আর জামাল টিফিন টা নাকের সামনে এনে গন্ধ শুকলো দুজনেই. গন্ধেই বোঝা যাচ্ছে দারুন স্বাদ হবে. কিন্তু ওই দুই জনের ওই গন্ধে অন্য অনুভূতি জাগ্রত হলো. খাবারের কথায় বা গন্ধে মানুষের মুখে জল আসা স্বাভাবিক ব্যাপার কিন্তু ওই দুইজন হলো অমানুষ. তাই তাদের ভেতরে খিদে বেড়ে গেলো, কিন্তু এই খিদে পেটের নয় অন্য খিদে!
চল চল কাঁদুনে…… অনেক হয়েছে….. কাঁদা বন্ধ কর বাঁড়া! ধমকে উঠলো কাল্টু তারপরে একটা পরোটা তুলে টিফিন বক্সটা বাবাইয়ের দিকে বাড়িয়ে দিয়ে বললো – আচ্ছা এই নে একটা তোর জন্য. খেয়ে নে… যা ভাগ….. শালা কাঁদে দেখ কেমন?
বাবাই অবাক হয়ে গেল. হাতের কাছে খাবার পুরোটা পেয়েও ওরা একটা পরোটা রেখে দিলো! খালি একটা পরোটা তুলে নিলো.
চল জামাল – বললো কাল্টু. জামাল অবাক হয়ে জিজ্ঞেস করলো – একিরে? ঐটা খাবোনা আমরা? ওটা ফেরত দিয়ে দিলি কেন?
কাল্টু বললো – এইটা দিয়েই আমাদের কাজ চলে যাবে….. আর খাবো কে বললো তোকে?
জামাল – যা বাঁড়া…. খাবো নাতো কি করবো?
কাল্টু জামালের দিকে তাকিয়ে চোখ মেরে বললো – ভুলে গেলি কার হাতে বানানো এটা?
বাবাই এর কিছুই বুঝলোনা. এটা তো ওর মা বানিয়েছে. সেটা তো এরাও জানে. তাহলে আবার জিজ্ঞেস করার কি আছে? কিন্তু জামাল বোধহয় কাল্টুর কথার মানে তৎক্ষণাৎ বুঝতে পারলো আর তাই সেই নোংরা হাসি হেসে বললো – সেকি ভোলা যায়রে? বুঝেছি কি বলতে চাইছিস…. চল এটাকেই ভালো ভাবে দুজনে মিলে……. হিহিহি… হাহাহা.
কাল্টু বাবাইয়ের দিকে তাকিয়ে বললো – চল এলাম….. মনে থাকে যেন…. আর একবারও যদি চালাকি করার চেষ্টা করিস… জামাল কি করবে ভালো করেই জানিস…..আর হ্যা…… তোর মায়ের নাম কিরে?
বাবাই – মায়ের নাম জিজ্ঞাসা করছো কেন?
জামাল – ওতো জেনে তোর কি? নাম বল বাঁড়া!!
বাবাই – সু… সুপ্রিয়া.
জামাল – বাহ্….. কি সুন্দর নাম কাকিমার….. যেমন হাতের রান্না তেমনি সুন্দর নাম আর তেমনি চাবুক ফি……..
এইটুকু বলেই থেমে গেল সে. তারপরে জিজ্ঞেস করলো – বাড়ি কোথায় তোদের? দূর থেকে আসিস?
বাবাই – দাস পাড়া.
কাল্টু – দাস পাড়া? ওই একটা বড়ো পুকুর আছে যেদিকে ঐখানে?
বাবাই হ্যা সূচক মাথা নাড়লো.
জামাল – কে কে আছে তোদের বাড়িতে?
বাবাই – তোমরা এগুলো জানতে চাইছো কেন?
জিজ্ঞেস করেই বাবাই জামালের মুখ দেখে বুঝলো ও ভুল করেছে. এদের কিছু জিজ্ঞেস করার অধিকারও যেন ওর নেই. তারপরে নিজেই বললো – চারজন, আমি বাবা মা আর ঠাম্মি.
জামাল – ব্যাস? কাকু কাকিমা জেঠু ফেটু কেউ নেই?
বাবাই না সূচক মাথা নাড়লো.
জামাল কাল্টু চোখ চাওয়া চাই করে নিলো তারপরে দুজনই চলে যেতে লাগলো. বাবাই কিছুই বুঝলোনা. আজ এরা হটাৎ প্রথমে ভয় দেখালো, তারপরে বাড়ির ঠিকানা জানতে চাইলো আবার মাত্র একটা পরোটা নিয়ে চলে গেলো….. কি হলো ব্যাপারটা? ঐ বয়সের বাবাই আর কিকরে বুঝবে যে সর্বনাশের সূত্রপাত ঘটে গেছে. সেসব থেকে অজানা বাবাই নিজের টিফিন হাতে নিয়ে ঘরে ঢুকে গেলো.

More বাংলা চটি গল্প

Leave a Comment