পাপের তোরণ [১২]

লেখকঃ রিয়ান খান

২০ (ক)
তুলির পরীক্ষা শেষ। সামনে কতদিনের ছুটি। অন্য সময় হলে এই ফাকে লাভ হবে না জেনেও ফয়সালকে একবার ঘুরাতে নিয়ে যাবার কথা বলতো শান্তা। তবে এই মুহূর্তে ঘুরতে যাবার কোন ইচ্ছে শান্তার মাঝে নেই। দিন রাত ওর মনের মধ্যে তোলপাড় চলছে। একদিকে ফয়সাল, অপর দিকে রাজীব – দুটো কুলই যেন বহুদুরে। ওদের মাঝে অথৈ সাগরে হাবুডুবু খাচ্ছে শান্তা একলা। ভেসে থাকার জন্য খড়কুটো যাই পাচ্ছে তাই হাত বাড়িয়ে খামছে ধরতে চাইছে।
খুলনা গিয়ে রাজীব বলেছিল, তাকে ফোন দেবে। তবে এখন অব্দি তার কোন ফোন পায় নি শান্তা। ফোন দিয়েও বন্ধ পাচ্ছে রাজীব এর মোবাইল। অবশ্য রত্না ভাবি ওদিন এসেছিলো বাসায়। শান্তাকে সান্ত্বনা দিতেই। জানিয়েছে, রাজীব যেখানে আছে ওখানে মোবাইল এর নেটওয়ার্ক পাওয়া যায় না। তাই ফোন এ তাকে পাচ্ছে না শান্তা। শুধু এটুক জানাতেই আসে নি রত্না ভাবি, বরং আরেকটা খবর নিয়ে এসেছিলো। উকিল মৃণাল বাবু শান্তার সঙ্গে দেখা করতে চায়। আইনি জটিলতা নিয়ে বিষয়ে কিছু কথা আছে।
“তোমার ফোনটা নম্বরটা দিয়ে দিয়েছি বুঝলে?” রত্না ভাবি জানিয়েছে শান্তাকে। “তোমায় ফোন দেবে,”
“তুমিই কথা বলতে ভাবি, আমি কি বুঝবো, কি করা লাগবে না লাগবে!” শান্তা একটু বিরক্তিই বোধ করছিলো। “তাছাড়া রাজীবেরও খোজ নেই। কি করবো আমি বুঝতে পাড়ছি না।”
“আহা চিন্তা করছ কেন?” রত্না ভাবি হাসে। “আমরা তো আছি! আর মৃণাল বাবুকে তো আর বেশীদিন সহ্য করতে হবে না। একবার কাজ শেষ হলেই হল। উনি তোমায় খুব পছন্দ করেছে বুঝলে?”
“বেশ, ফোন দিলে কথা বলবো।” শান্তা দীর্ঘশ্বাস ফেলেছে।
রত্না ভাবি অবশ্য বলেছিল তুলির পরীক্ষা শেষ হলে ওদের ওখানে গিয়ে দিনটা কাটিয়ে আসতে। তুলিকে নীলার সঙ্গে খেলা করতে গিয়ে শান্তা নাজিম ভাই আর রত্না ভাবির সঙ্গে শারীরিক খেলায় মেতে উঠতে পাড়বে। তবে এড়িয়ে গেছে শান্তা। এই মুহূর্তে শারীরিক খেলায় মেতে উঠার কোন আগ্রহ বা ইচ্ছে কোনটাই নেই ওর মধ্যে।
কদিন থেকে ফয়সাল খানিকটা সহজ হয়েছে। হাসিখুশি ভাবে মেয়ের সঙ্গে কথা বলছে – এমনকি শান্তার সঙ্গেও হাসি খুশী ভাবে চলছে। ওর ঠোঁটের হাসিটা শান্তার সহ্য হচ্ছে না। ভেতরে ভেতরে ও জলছে, আর ফয়সাল হাসিখুশি ঘুরে বেড়াচ্ছে! এ মেনে নিতে কষ্ট হল শান্তার। তাই তো রাতের বেলা ফয়সাল যখন কথাচ্ছলে হঠাৎ ওকে জড়িয়ে ধরল পাশ থেকে, তখন খানিকটা ভ্রূ কুচকেই প্রশ্ন করে বসলো শান্তা; “কি ব্যাপার! খুব খোশমেজাজে আছো দেখছি!”
“থাকবো না? মাথার উপর থেকে ঝামেলা সরিয়ে ফেলছি,”
“কিসের ঝামেলা?” শান্তা প্রশ্ন করে।
“ব্যবসাটা আর করছি না। আমায় দিয়ে ওসব আর হচ্ছে না, তীব্র মানসিক চাপ…” ফয়সাল জানায় স্ত্রীকে। “এর থেকে না খেয়ে থাকা ভালো।”
“ছিনতাই কারীর কবলে পড়ে ভয় পেয়ে গেলে নাকি?” শান্তার প্রশ্ন শুনে হাসিটা মুছে যায় ফয়সালের মুখ থেকে।
“নাহ – আসলে সত্যি বলতে ব্যাবসাটাই ভালো ছিল না।” ফয়সাল চিৎ হয়ে শোয়। “আর তাছাড়া শুনছি সামনে প্রোমোশন হচ্ছে অফিসে, বেতন ওমনিই বেড়ে যাবে।”
“তাই নাকি! বেশ তো…” কিছুক্ষন চুপ করে থাকে দুজনে। এক সময় শান্তাই জিজ্ঞাসা করে; “তোমার হায়দার আলীর কি হল!”
“জামিনে মুক্ত হয়ে এসেছে,” ফয়সাল জানায় তাকে। “তিনিও ব্যাবসা ছেড়ে দিয়েছেন। আমার যে লস হয়েছিলো সেটা পুষিয়ে দিয়েছেন।”
“ওহ…” শান্তা ক্যাঁৎ হয় স্বামীর দিকে। “তুমি আমায় একটা সত্যি কথা বলবে?”
“কি কথা?” ঘাড় ক্যাঁৎ করে ফয়সাল। দুজনে দুজনের চোখের দিকে তাকিয়ে থাকে কিছুক্ষন।
শান্তা জিজ্ঞাসা করতে চায়, ফয়সাল কি পরকীয়া করে নাকি। কিন্তু ঠিক সাহস হয়ে উঠে না ওর। বরং মুখ ফস্কে বেড়িয়ে আসে, “তুমি আমাদের ঘুরতে নিয়ে যাবে?”
“কোথায় যাবে? সিলেট?” জানতে চায় ফয়সাল।
“না, খুলনা…” শান্তা হাসে। “কোন দিন যাই নি আমি।”
“ঘুমাও তো… যত সব ফালতু প্যাঁচাল তোমার,” ফয়সাল বিরক্ত হয়েছে নির্ঘাত। ওপাশ ফিরে ঘুমিয়ে পড়ে। শান্তার ঠোঁট গলে বেড়িয়ে আসে দীর্ঘশ্বাস।

পরদিন সকাল বেলা অচেনা নম্বরটা থেকে ফোন আসতেই শান্তা টের পায় কে ফোন দিয়েছে। ধরতে একটু সময়ই লাগে তার। দ্বিধাদ্বন্দ্ব কাটিয়ে যখন ফোনটা রিসিভ করে কানে দেয় – তখন মৃণাল বাবুর গমগমে কণ্ঠ চিনতে পারে শান্তা।
“হ্যালো… মৃণাল বাবু! আদাব…”
“আহ সেক্সি সোনা কেমন আছো তুমি?” ওপাশে মৃণাল বাবুর গলা হাস্যকর ভাবে রসাত্মক হয়ে উঠেছে।
“জি ভালো। আপনি ভালো আছেন তো?” শান্তা ঘাড় বাড়িয়ে একবার দেখে নেয়, তুলি কার্টুন দেখছে টিভিতে। ও চলে যায় নিজের ঘরে। দরজাটা একটু চাপিয়ে বিছানায় গিয়ে বসে।
“ভালো ভালো। তা হাপাচ্ছ দেখছি, কি করছ! চুদোচুদি করছ নাকি!”
শান্তার কান লাল হয়ে উঠে। কি অসভ্য লোকটি! কিন্তু শব্দটা যেন জাদুর মত কাজ করে। যে শান্তার মনে গত কদিন থেকে কামের সিকিভাগও উপস্থিত ছিল না – মৃণাল বাবুর অশ্লীল একটা কথায় সেই শুন্য জায়গা পূর্ণ হতে শুরু করেছে। “ধেৎ – আপনার মুখে ভালো কিছু নেই নাকি!”
“আহা বল না আমায়!” হাসে ওপাশে মৃণাল বাবু। “দেখো দুজন মানুষ এর কাছে কিছু লুকাতে হয় না। এক হল ডাক্তার। আর দ্বিতীয় হল উকিল। বুঝলে! তাই বলে ফেল তো দেখি কার চোদোন খাচ্ছ রাজীব এর?”
“আরে না না … আমি বাসায় – একা।” শান্তা বড় করে দম নেয়। রাজীব এর নামটা শুনে মনের ভেতরে উষ্ণতাটা যেন বেড়েছে।
“তাহলে আঙ্গুলি করছিলে তাই তো” হাসে ওপাশে হ হ করে উকিল বাবু। শান্তা উত্তর দিতে পারে না। ওর গাল দুটো দিয়ে যেন আগুন বেরোচ্ছে। চট করে চোখ তুলে ও দরজাটা দেখে নেয়। চাপানোই আছে।
“আপনিও না মৃণাল বাবু – কাজের কথা বলুন। আমাদের কাজের কি খবর?”
“সব ঠিক থাক করে ফেলেছি,” মৃণাল বাবু জানায়। “নাজিম সাহেব কিছু প্রমাণ দিয়ে গিয়েছিলেন। ওগুলো দিয়ে সাজিয়েছি কেস। কোন ঝামেলা হবে না।”
“এ তো ভালো খবর,” শান্তার ঠোঁটে হাসি ফুটে।
“হ্যাঁ – এগুলো তোমার একটু দেখা উচিৎ।” মৃণাল বাবু জানায়। “পরশু দিন চলে আসো না আমার এখানে। তোমাকে এগুলো দেখানোও হবে। আর …… তোমার মত সুন্দরীকে আরেক বার লাগানোও যাবে কি বল!”
“পরশু!” শান্তা ঢোকগিলে। মনে পড়ে ওর – ফয়সাল আর খুলনা যাচ্ছে না। এদিকে রাজীব নেই। বাড়ি থেকে এত দূর কি করে যাবে!
“কিন্তু এত দূর একলা যাবো! মানে – এখন তো ফয়সাল সন্ধ্যা বেলাতেই চলে আসে বাসায়…”
“না এখানে না আসলেও চলবে,” মৃণাল বাবু হাসে। “তোমাদের ওদিকেই আমার এক বন্ধুর বাসা আছে। কলিগ কাম বন্ধু। ওখানে আসলেই হবে। আর একলা কোথায়! নাজিম সাহেবকে নিয়ে আসবে।”
“ওহ… আচ্ছা ঠিক আছে।”
“তাহলে পরশু – সকাল দশটার দিকে চলে এসো। কেমন? আমি নাজিম সাহেবকে ঠিকানা দিয়ে দেবো নি।”
“আচ্ছা… রাখলাম তাহলে।”
ফোন রেখে শান্তা কিছুক্ষন চুপ করে বসে দম ফেলে। ওর এত গরম লাগছে কেন? কিছুক্ষন আগেও তো রাজীব আর ফয়সালের কথা ভেবে মন খারাপ হচ্ছিল তার। এমন কি ওদিন রত্না ভাবি যখন উকিল বাবুর ফোন নম্বরটা দিলো, তখনো তার বিরক্তি লাগছিল। কিন্তু মৃণাল বাবুর সঙ্গে কথা বলে – হঠাৎ কেমন যেন বদলে গেলো মনের ভেতরটা। হঠাৎ করেই যেন……
শান্তা আরেকবার দরজার কাছটা দেখে নিল। তারপর ধিরে ধিরে নিজের হাতটা নিয়ে এলো ঊরুসন্ধিতে। নরম যোনিবেদীতে হাত রাখতেই টের পেলো কি গরম হয়ে উঠেছে ওর শরীরটা। একটা শিহরণ খেলে গেলো ওর মেরুদণ্ড বেয়ে। কাল বাদ – পরশু; উকিল বাবুর বন্ধুর বাসায়। সন্দেহ নেই কাজের বদলে চোদোনলীলাই চলবে ওখানে। আর ওতে মোটেই অস্বস্তি হচ্ছে না শান্তার। ওখানে যে অচেনা আরেকজন পুরুষ থাকবে – সে ব্যাপারেও শান্তার কোন অরুচি নেই। বরং মনে হচ্ছে পরশু যেন জীবনটাকে আরও একবার উপভোগ করা যাবে। তিনটে পুরুষ মানুষ এর সঙ্গে অবাদ মেলামেশা করে শরীরে তৃপ্তির জোয়ার এনে দেয়া যাবে। রাজীব বা ফয়সালকে মনের পর্দা থেকে সরিয়ে দিলো শান্তা। ওর মন জুরে কামনার আগুন ধিকিধিকি করে জলতে শুরু করেছে।

২০(খ)
শান্তা জানে না ও কেন করছে এসব! গোসল করার সময় নিজের গুদটা কামিয়ে নিয়েছে ও ভালোমত। শুধু তাই নয় – গুদের মধ্যে আঙ্গুলি করে রসও খসিয়েছে। গোসল শেষ করে বাথরুম থেকে বেড়িয়ে তোয়ালে পেঁচিয়ে ও যখন শোবার ঘরে ঢুকল, তখন আয়নার সামনে দাড়িয়ে তোয়ালেটা খুলে নিজের সদ্য কামানো গুদটা দেখার লোভ সামলাতে পারলো না শান্তা। আয়নায় নিজের নগ্ন রূপ দেহে ঠোঁট টিপে হাসল। পরশু মৃণাল বাবু ওর এই রূপ দেখে কি করবে ভেবে শিহরিত হল শান্তা।
গতবার যখন মৃণাল বাবুর সঙ্গে কামকেলী হয়েছিলো, তখন অনেকটাই পরিবেশের শিকার হয়েছিলো শান্তা। নিজেকে প্রস্তুত করার কিছু ছিল না তার। তবে এখন সুযোগ আছে ওর কাছে। আর সুযোগটা কাজে লাগাতে চায় শান্তা। খেয়াল করলো ওর চোখের জন্য একটা আইলাইনার কিনতে হবে, সেই সাথে রূপ চর্চার আরও কিছু জিনিষ। হাতেও কিছু টাকা আছে। তাই বিকেল বেলা শান্তা তুলিকে নিয়ে বেড়িয়ে পড়লো।
কেনা কাটা করেই থেমে রইলো না শান্তা। রত্না ভাবিকে ফোন করে জানিয়ে দিলো পরশু দিনের ব্যাপারটা। রত্না ভাবি জানালো নীলাকে পাঠিয়ে দেবে সকাল সকাল – যেন তুলিকে সময় দেয়া যায়। এদিকটা গুছালেও শান্তার মনে একটাই ভয় থেকে যায়। ফয়সাল! ফয়সাল যদি হঠাৎ করে বাসায় চলে আসে তাহলে তাকে না পেয়ে কি করবে বলা মুশকিল। তবে এখন অব্দি এমনটা কখনো হয় নি। রিস্কটা শান্তা নিতে চায়। আর তাছাড়া উকিল বাবুর কাছে যাচ্ছে – নিশ্চয়ই ডিভোর্স এর কাগজ পত্র গুলো গুছিয়ে ফেলেছে মৃণাল বাবু। সুতরাং এই মুহূর্তে ফয়সালের কাছে ধরা পড়লেও তেমন কিছু যায় আসে না যেন শান্তার।
বিপত্তি একটা জায়গাতেই রয়েছে। রাজীব। তবে রাত হতে সেই ঝামেলাটাও মিটে গেলো শান্তার। ফয়সালের পাশে শুয়ে আকাশ পাতাল ভাবছিল শান্তা – আর কাথার নিচে নিজের মাইটা টিপছিল নিজে নিজেই। হঠাৎ মোবাইলে আলো জ্বলে উঠতে দেখে হাত বাড়াল শান্তা। দেখে রাজীব এর টেক্সট এসেছে। জানতে চেয়েছে কল করবে নাকি। শান্তা একবার ফয়সালের দিকে তাকাল। নাক ডাকছে ফয়সাল। ঠোঁটে মুচকি হাসি ফুটল তার। উঠে মোবাইল হাতে বেড়িয়ে এলো শোবার ঘর থেকে। বসার ঘরে বসে ফোন দিলো ও রাজীবকে। দুবার রিং হতেই ফোন ধরল রাজীব।
“কি ব্যাপার! তোমার কোন খবর নেই?”
“আহা সোনা – রাগ কর না,” রাজীব ওপাশে মোলায়েম গলায় বলে। “এদিকে নেটওয়ার্ক একদম নেই। আজ অন্য একটা জায়গায় এসেছি… তাই সুযোগ পেয়েই তোমায় ফোন দিলাম।”
“অন্য একটা জায়গায় মানে কি! কোন মেয়ের সঙ্গে আছো?” শান্তা ঝাঁঝালো গলায় জানতে চায়।
“আরে না না…” রাজীব যথারীতি শান্ত সুরে জবাব দেয়। “একটা হোটেলে আছি আজ। বড় হোটেল। তোমার কথা বল সোনা! কেমন আছো?”
“ভালো আছি…”
“আর তুলি?”
“তুলিও ভালো আছে,” শান্তা বড় করে দম নেয়। “জানো – উকিল বাবু ফোন করেছিলো।”
“তাই নাকি? যেতে বলেছে?” রাজীব জানতে চায়।
“হ্যাঁ বলেছে, পরশু…” শান্তা জানায় রাজীবকে।
“বেশ তো… চলে যেয়ো তবে।”
“তুমি কবে ফিরবে?” জানতে চায় শান্তা।
“আরও দুদিন লাগবে আমার।” রাজীব জানায় তাকে। “বেস্ত হইয়ো না শান্তা। উকিল বাবু ডেকেছেন মানে কাজ গুছিয়ে ফেলেছেন তিনি। তার মানে ফিরেই আমরা ডিভোর্স এর প্রক্রিয়া শুরু করে দিতে পারবো।”
“আমার আর তর সইছে না রাজীব,” কাঁতরে উঠে শান্তা। “ফয়সাল কেমন যেন বদলে যাচ্ছে আবার। আজকাল হাসি খুশী মেজাজে আছে।”
“কারনটা জানো না?” রাজীব হাসে ওপাশে। “হায়দার আলী বিরাট একটা অংকের টাকা দিয়েছে তার একাউন্টে। তাই হাসি খুশী তোমার স্বামী।”
“তুমি কি করে জানলে?” ভ্রূ কুঁচকায় শান্তা।
“না জানার কিছু নেই…… ফয়সাল নিজেই বলেছে আমার এক বন্ধুকে। ও হায়দার আলীর সঙ্গে কাজ করতো। তার কাছ থেকে জেনেছি,” রাজীব কথাটা এড়িয়ে যায়। “ফয়সাল তোমায় জানায় নি?”
“হ্যাঁ খানিকটা আভাস দিয়েছে,”
“শুন শান্তা… ফয়সালের পরকীয়া কার সঙ্গে চলছিল জানতে পেড়েছি আমি। হায়দার আলীর মেয়ের সঙ্গে…” রাজীব বলে উঠে তাকে। “হায়দার আলী জেল থেকে বেড়িয়ে এত গুলো টাকা শুধু শুধু ফয়সালের একাউণ্টে তুলে দেয় নি। ফয়সালকে ঘর জামাই করার ইচ্ছে তার। তোমাকে ডিভোর্স দিয়ে ফয়সাল তার মেয়েকে বিয়ে করবে।”
“কি বলছ তুমি!” শান্তার মুখ হা হয়ে যায়। “কিন্তু হায়দার আলী তো…”
“জানি মামা হয় – দূর সম্পর্কের মামা। রক্তের সম্পর্কের তো আর কেউ নয়,” রাজীব বলে। “ওই সুযোগটাই নিচ্ছে দুজনে। সবাইকে বলতে পারে ভাই বোন এর সম্পর্ক – আর তলে তলে চোদাচুদির সম্পর্ক।”
“ওহ…” শান্তা নিঃশ্বাস ফেলে। “তাহলে এখন…।”
“আর কিছু ভেবো না তুমি শান্তা। উকিল বাবুর কাছ থেকে কাজ করিয়ে নেবে সম্পূর্ণ। আমি ফিরে এলেই তোমাদের ডিভোর্স এর ব্যাপারে এগব। তারপর আমাদের বিয়ে হতে আর অসুবিধে থাকবে না।”
“রাজীব…” শান্তা বড় করে দম নেয়। “পরশু মৃণাল বাবুর ওখানে যাবো… যদি”
“যদি আবার কি!” রাজীব হাসে। “মৃণাল বাবু নিশ্চয়ই তোমায় না চুদে ছাড়বে না… আহা আমি তো আর ফয়সাল নই। তোমায় ভাবতে হবে না সোনা। মন ভরে চুদোচুদি কর। তারপর আমি এসে ঠাপাব তোমায়।”
“তুমি জলদী চলে এসো – তোমায় ছাড়া ভালো লাগছে না আমার…” শান্তা ককিয়ে উঠে।
“আহা আসব তো আমি,” রাজীব হাসে। “আমি যতদিন না আসছি, ততদিন তুমি মন মত চুদোচুদি করে নাও। নাজিম ভাইকে ডাকছ না কেন? আমি এলে কিন্তু শুধু আমার তুমি কদিনের জন্য…। হা হা হা…”
রাজীব এর খোলামেলা কথা গুলো ভালো লাগে শান্তার। ও মুচকি হাসে। “ওদিকে বোধহয় খুব লাগাচ্ছ তুমি তাই না!”
“সত্যি বলতে – একটা মেয়েই লাগিয়েছি এর মধ্যে।” রাজীব হাসে। “জয়িতা… থাক গে… ওসব নিয়ে পরে কথা হবে… এখন রাখি কেমন?”
ফোনটা রেখে দেয় শান্তা। তারপর বড় করে দম নেয়। রাজীব এর মুখ ফস্কে বেড়িয়ে গেছে নামটা – সন্দেহ নেই তার। জয়িতা! এই নামের একটা মেয়েই ক্ষুদে বার্তা পাঠিয়েছিলো ফয়সালকে। দেখা করতে বলেছিল তাকে এখানে। সেই একই নামের মেয়েটি খুলনাতে রাজীব এর সঙ্গে কি করছে? ফয়সালের ব্যাপারে, হায়দার আলীর ব্যাপারে কি এই মেয়েটির কাছ থেকেই জানতে পেরেছে রাজীব? কেই বা এই মেয়েটি?

২০ (গ)
নাজিম ভাই এর কাছ থেকে ঠিকানাটা আগেই জেনে নিয়েছিল শান্তা। তুলির স্কুল থেকে খুব একটা দূরে নয়। সকাল দশটার দিকে নীলা যখন চলে এলো, তখন তার কাছেই তুলিরে রেখে বেরোল শান্তা। আজ শাড়ি পড়েছে ও, চুল গুলো না বেঁধে ছেড়ে দিয়েছে। ঠোঁটে হাল্কা গোলাপি রঙের লিপস্টিক, গালের হাল্কা মেকআপ আর চোখে আইলাইনার। রীতিমত মন কাঁপানো সুন্দরী দেখাচ্ছে আজ শান্তাকে।
সকাল থেকেই ওর মনে একটু দ্বিধাদ্বন্দ্ব কাজ করছিলো। কারন ও বেশ ভালো করেই অবগত মৃণাল বাবুর বন্ধুর বাসায় যাওয়ার পর ওর সঙ্গে কি হতে চলেছে। ওটা ভেবেই একটু পাপবোধ হচ্ছিল তার মনে। তবে একবার সেজে গুজে নিজেকে আয়নায় দেখার পর থেকে সেই পাপবোধটুক উবে গেছে। তার জায়গায় ঠাই নিয়েছে কামের তৃষ্ণা। মনে মনে শান্তা ভেবেছে পাপের এই জগতটা বড্ড লোভনীয়। আপাতদৃষ্টিতে নোংরা মনে হলেও পাপের তোরণ খুলে যেই এই জগতে পা রেখেছে, সেই যেন নেশাগস্ত হয়ে উঠেছে। মনকে যতই বুঝাক শান্তা, রাজীবকে বিয়ে করতে – ফয়সালকে ডিভোর্স দিতে আজ মৃণাল বাবুর সঙ্গে দেখা করতে যাচ্ছে ও; কিন্তু মনের ভেতরে ও ঠিকই উপলব্ধি করতে পারছে কেন ছুটে চলছে ও মৃণাল বাবুর কাছে। এই নিয়ে দ্বিধাদ্বন্দ্ব-র কমতি নেই শান্তার মনে। বাড়ি থেকে বেড়িয়ে যখন রিক্সায় চপে বসলো শান্তা, তখনো তার মনে ঝড় চলছিল। বুকের ভেতরে একটা দপদপানি চলছে হৃদপিণ্ডের। কেমন একটা ভয়। আশে পাশে সবাই কি ওর দিকেই তাকিয়ে আছে! প্রতিবেশীরা দেখছে শান্তাকে, পাড়ার দোকানদার গুলো দেখছে – মোড়ের উপর যে মুচিটা বসে থাকে সেও ঘাড় ফিরিয়ে দেখেছে তাকে। হয়তো শান্তাকে সুন্দরী দেখাচ্ছে বলেই আজ সবাই ঘাড় ফিরিয়ে তাকাচ্ছে। তবে শান্তার কেন জানি মনে হচ্ছে ওরা সবাই ঠিক জেনে বসে আছে কি করতে চলেছে শান্তা।
ওরা হয়তো মনে মনে তাকে গাল দিচ্ছে। হয়তো বলছে – ওই দেখো মাগী চোদাইতে যায়। স্বামী অফিসে গেছে, এখন খানকীটা সেজেগুজে চোদোন খেতে যাচ্ছে।
ভাবনাটা মাথায় আসতেই তলপেটে একটা মোচড় দেয় শান্তার। কোমরের শিরদাঁড়া বেয়ে একটা স্রোত নেমে যায় যেন। খামছে ধরে ও রিক্সার হুড। এই সময়ই একটা ঝাঁকুনি খেয়েছে রিক্সাটা। সিটের উপর খানিকটা হড়কে গিয়ে শান্তা উপলব্ধি করে, রসিয়ে উঠেছে ওর গোপন অঙ্গ।
বাকিটা পথ এভাবেই পার হয় শান্তার। গন্তব্যে পৌঁছে দেখতে পায় নাজিম ভাই দাড়িয়ে আছে। রিক্সা ছেড়ে দেয় শান্তা। এগিয়ে যায় বাকিটা পথ। নাজিম ভাই এর কাছাকাছি আসতেই চওড়া হাসি দেয় নাজিম ভাই। “বাহ শান্তা – কি দেখাচ্ছে তোমাকে! একদম নায়িকা নায়িকা…ওফ…”
“রত্না ভাবিকে নিয়ে এলেন না যে?” শান্তা মুচকি হাসে। শাড়ির কুচিটা ঠিক করতে করতে মাথার চুল গুলো নাড়িয়ে চোখ তুলে তাকায়। “তাড়াতাড়ি চলুন – জলদী কাজ সেরে বাসায় যাবো।”
“এত তাড়াতাড়ি যেতে দেবে না তোমায় ওরা,” একটু চিন্তিত ভঙ্গীতেই বলে যেন নাজিম ভাই। “যা সুন্দরী দেখাচ্ছে তোমায়! চুদে একদম খাল করে দেবে…।”
“হি হি হি…” শান্তা হাসছে! আশ্চর্য! নিজের কাছেই অবাক হতে হচ্ছে আজ তাকে। এই কথা শুনে কোন নারী হাসতে পারে? শান্তা বলে উঠে; “আপনি আছেন না নাজিম ভাই… ওদের হাত থেকে আমাকে বাচাতে। আর একটু চেষ্টা করবেন – সব গুছিয়ে যেন বারোটার মধ্যে বেড়িয়ে যেতে পারি।”
“আসো, ওই তো শেষ দিকের বাড়িটা…”
একটা গলিতে ঢুকেছে ওরা। বেশ নির্জন। শেষ মাথায় একটা দোতালা বাড়ি। বাড়িটা দোতালা হলেও নিচ তলাটা অনেকটা গডাউনের মত। এক পাশ দিয়ে ছোট করিডোর ঢুকে গেছে সিড়ি অব্দি। কেঁচি গেট এর সামনে এসে থামলো ওরা। হাত ঢুকিয়ে বেল চাপলো নাজিম ভাই। ভেতরটা অন্ধকার। কি আছে দেখা যাচ্ছে না ঠিক মত। তবে কিছুক্ষনের মধ্যেই উপর তলায় দরজা খুলার শব্দ হল। ভারী পায়ের শব্দ নেমে আসতে লাগলো।
মৃণাল বাবুর অবয়ব দেখতে পেলো শান্তা। ছোট জায়গায় গমগম করে উঠলো তার কণ্ঠ। “শান্তা মেডাম, এসেছেন??? বাহ বাহ…” ওর বুকের গতি বেড়ে গেলো।

শান্তার কাছে মনে হচ্ছে যেন বিরাট কোন পরীক্ষা দিতে এসেছে সে। কেঁচি গেট খোলা হচ্ছে। এখনই পরীক্ষার হলে ঢুকবে শান্তা।
গেট খুলে গেলো। নাজিম ভাই সড়ে দাড়াল, শান্তাকে পথ করে দিলো আগে যেতে। দিনের আলোতে করিডোরের মাঝে দাড়িয়ে থাকা মৃণাল বাবুকে দেখতে পারছে এখন শান্তা। মৃণাল বাবুর পঢ়নে আজ প্যান্ট এর সঙ্গে একটা ফতুয়া। ঠোঁটের উপর আগের মতনই পুরো গোঁফ। ছোট-চাপা করিডোর প্রায় পুরোটাই দখল করে আছে মৃণাল বাবু। শান্তা ভেতরে পা রাখতেই তার গা থেকে কেমন উটকো একটা গন্ধ পেলো। উকিল বাবু দেয়ালের সঙ্গে সেটে জায়গা করে দিলো শান্তাকে। পাশ দিয়ে যাবার সময় একটু স্পর্শ হয়েই গেলো ওদের। মৃণাল বাবু গুঙিয়ে উঠার মত করে বলল; “কি সুন্দরী লাগছে তো তোমাকে শান্তা! ওফফ…”
শান্তা লাজুক হাসি দিয়ে পাশ কাটিয়ে গেলো তার। কানে এলো কেঁচি গেট লাগাবার শব্দ। ঘাড় ফিরিয়ে চাইলো শান্তা। বুকটা হিম হয়ে গেলো তার। গেট এর বাহিরে দাড়িয়ে আছে নাজিম ভাই। তালা লাগিয়ে দিচ্ছে মৃণাল বাবু গেটের।
“নাজিম – ভাই… আপনি… উনি…।”
“শান্তা-আমিএকটু-কাজ-সেরে-আসছি, তুমি উপরে যাও…” এত দ্রুত কথা গুলো বলল নাজিম ভাই যেন আগে ভাগেই সাজিয়ে রেখেছিল কথা গুলো। বলেই আর দাড়াল না। ঘুরে দাড়িয়ে হাঁটতে লাগলো। শান্তা একদম বরফ এর মত জমে গেছে তখন। ও নড়তে পারছে না। ঘুরে দাড়িয়েছে মৃণাল বাবু। অন্ধকারে তখনো চোখ সয়ে আসে নি তার। আলোর বিপরিতে মৃণাল বাবুকে বিশাল একটা দানব বলে মনে হচ্ছে তার কাছে।
“আহা – ভয় কিসের শান্তা! চল চল উপরে যাই আমরা… সবাই অপেক্ষা করছে তোমার জন্য…”

২০ (ঘ)
সিড়ির গড়ায় এসে দাঁড়িয়েছে শান্তা। ভয় করছে ওর। কেমন একটা শিহরণ খেলা করছে শরীরময়। ঠিক পেছনেই দাড়িয়েছে মৃণাল বাবু। আলতো করে হাতটা রাখল শান্তার কাঁধে, তাতেই আঁতকে উঠলো শান্তা। হাসল উকিল সাহেব। “এত লজ্জা পাচ্ছ কেন হা হা হা… আমি কি আর অচেনা নাকি! তোমার মত লাজুক মেয়ে কমই দেখেছি হা হা হা…”
“মৃণাল – বাবু…” গলা দিয়ে কোলাব্যাঙ এর মত স্বর বেরোল শান্তার। “কাগজ পত্র গুলো দিয়ে দিলে আমি চলে যেতাম…”
“বাহ, কি লাজুক লতা! নাচতে নেমে ঘোমটা দেবার স্বভাব তোমার তাই না শান্তা?” মৃণাল বাবুর হাতের চাপটা দৃঢ় হয়। তাকে উপরে উঠতে ঠেলা দেয় মৃণাল বাবু। শান্তা তারপরও দাড়িয়ে থাকে সিড়ির গড়ায়। “চল – শংকর খুব পছন্দ করবে তোমাকে। তোমার মত লাজুক মেয়েদের পছন্দ করে ও… আহা চলই না…”
এইবার প্রায় গা ঘেঁষেই আসে মৃণাল বাবু। আর উপায় থাকে না শান্তার। সিড়ি দিয়ে উঠতে লাগে ও। পা দুটো কাপছে তার। সিড়ীটাও অন্ধকার। তবে এতক্ষনে চোখে আধার সয়ে আসছে ওর। আভছা ভাবে দেখতে পারছে সিড়িগুলো। আন্দাজের উপর উঠছে সে। লেন্ডিংটা ঘুরে আসতেই দোতালার দরজাটা খোলা দেখতে পেলো। আলো আসছে বেশ। শান্তা উঠে এলো দরজার কাছে। একধাপ সিড়ি উঠে গেছে ছাদে। এছাড়া আর কোন দরজা নেই দোতালায়। একটাই বাসা। দরজার সামনে পড়ে আছে অনেক গুলো জুতা আর স্যান্ডেল।
দরজার কাছে এসে দাড়াতে মৃণাল বাবু পাশ কাটিয়ে ভেতরে ঢুকে গেলো। শান্তাও উঁকি দিলো ভেতরে। ওপাশে একটা বসার ঘর। সিগারেট এর কটু ঘ্রানে ভারী হয়ে আছে ঘরের বাতাস। ফার্নিচার গুলো আদিম কালের যেন। এক ধারে একটা টিভি – নিঃশব্দে চলছে। সোফা সেটের মাঝে সেন্টার টেবিলটার উপরে স্তূপ করা ম্যাগাজিন, খবরের কাগজ আর আবর্জনা। একটা মদের বোতলও রয়েছে। সেই সাথে কয়েকটা এস্ট্রে। “আসো শান্তা,” মৃণাল বাবু ডাকলো তাকে। “বস… আমি আসছি…”
বা দিকে পর্দা সরিয়ে হাড়িয়ে গেলেন মৃণাল বাবু। শান্তা ঢোক গিলল। কি করবে সে! এক ছুটে বেড়িয়ে যাবে? কিন্তু কেমন করেই বা যাবে। নিচ তলায় কেঁচি গেটে তালা লাগিয়ে দিয়েছে মৃণাল বাবু। আই নাজিম ভাইটা এভাবে পালিয়ে না গেলেই এত ভয় পেত না শান্তা। নিজেকে শান্ত করার চেষ্টা করে সে। ভয় এর কিছু নেই। বড় করে দম নেয় শান্তা। প্রস্তুত তো হয়েই এসেছে শান্তা। কদিন থেকেই প্রস্তুতি চলছে তার মনে, চলছে নানা জল্পনা কল্পনা। কল্পনার সাথে বাস্তবতার মিল না হওয়াটাই স্বাভাবিক। শান্তা ভেবে রেখেছিল ছিমছাম একটা বাসায় নাজিম ভাই ওকে নিয়ে আসবে। বাস্তবিক অর্থে বাসাটাকে নোংরাই বলা যায়। ওদিকে নাজিম ভাইও সটকে পড়েছে। তবে ওসব নিয়ে ভাবার অবকাশ নেই। কাজেই বাস্তবতাটাকে মেনে নেয়াই বুদ্ধিমতীর কাজ বলে মনে করলো শান্তা।
নিজের মনটাকে স্থির করতেই শান্তা স্যান্ডেল খুলে পা রাখল ভেতরে। আশ্চর্য হলেও ভেতরে পা রাখার সঙ্গে সঙ্গে কামের অনুভূতিটা ফিরে এলো তার। সোফাতে বসতে বসতে খেয়াল করলো তার গায়ে কাটা দিচ্ছে। ডেন্টিস্ট এর ওয়েটিং রুমে বসে অপেক্ষা করার মুহূর্তটার সঙ্গে কোন পার্থক্য খুজে পেলো না শান্তা। তাছাড়া ঘরের পরিবেশটাও কেমন যেন শীতল।
“এই তো শান্তা…” মৃণাল বাবু আবার ফিরে এলো পর্দা সরিয়ে। শান্তা পিঠ টান টান করে বসেছে। মৃণাল বাবুর হাতে একটা হলুদ রঙের ফাইল। সেটা উচু করে দেখালেন উকিল বাবু। “এখানেই সব প্রয়োজনীয় কাগজ পত্র রয়েছে…”
শান্তা হাত বাড়াতে গেলে নিজের হাতটা সরিয়ে নিলেন মৃণাল বাবু। “আহা – না, এখন না শান্তা। এসেই এসব জটিল ব্যাপার নিয়ে কথা বলবে নাকি! তুমি বস, আমরা গল্প করি, একটু ফুর্তি করি। কি বল? তারপর না হয় এগুলো নিয়ে আলাপ করা যাবে…” ফাইলটা বগল দাবা করে টিভির কাছে এগিয়ে গেলো মৃণাল বাবু। সেটাকে টিভির উপরে রেখে ফিরে তাকাল। তার মুখটা হাসি হাসি। শান্তা এক দৃষ্টিতে তাকিয়ে আছে। “কি! ঠিক বলেছি না?”
“আপনি যা ভালো মনে করেন,” শান্তা ঢোক গিলে।
“কি দেখবে টিভিতে বল… নেকেড দেখবে নাকি?” মৃণাল বাবু হাসে। “দেই দাড়ও…” শান্তার উত্তরের অপেক্ষা করে না মৃণাল বাবু। টিভির নিচেই ভিসিয়ার রাখা ছিল। সেখানে একটা ক্যাসেট ঢুকিয়ে দেয় মৃণাল বাবু। তারপর রিমোট তুলে নিয়ে এগিয়ে আসে আবার শান্তার কাছে। মুভি চালু করে দিয়ে সোফাতে বসে উকিল সাহেব। করমর করে উঠে পুরো সোফাটা।
শান্তার চোখ টিভিতে গিয়ে পড়েছে। সঙ্গে সঙ্গেই গাল দুটো রাঙ্গা হয়ে উঠে তার। বিদেশি একটা ব্লু ফিল্ম চালিয়ে দিয়েছে মৃণাল বাবু। টিভির পর্দায় বিদেশি একটা লিঙ্গ আসা যাওয়া করছে নায়িকার গুদে। সেই সাথে নায়িকার কাতর ধ্বনি। মৃণাল বাবু রিমোটটা রেখে হাত বাড়িয়ে একটা সিগারেট এর প্যাকেট তুলে নেয় টেবিল থেকে। একটা সিগারেট এবার করে সেটা ধরায়।
“তা শান্তা… রাজীব কোথায়?? খুলনায় নাকি?”
“হ্যাঁ,” মাথা দোলায় শান্তা। টিভির পর্দা থেকে চোখ সরিয়ে রেখেছে বটে – তবে কামের শীৎকার ধ্বনি ভেসে আসছে ঠিকই। সেটা আটকাবার উপায় নেই।
“তাহলে আজ আর লজ্জা করছ কেন! রাজীব নেই, নাজিম সাহেব নেই… আজ শুধু আমরা আর তুমি,” মৃণাল বাবু হাত বাড়ায়। শান্তার হাঁটুতে চওড়া পুরুষালী হাতটা পড়তে কেপে উঠে শান্তা। “আজ লজ্জা করে লাভ নেই আর। তাছাড়া আমি জানি শান্তা, তুমি আজ প্রস্তুতি নিয়েই এসেছ। কাজেই মুখোশ পড়ে বসে না থেকে – সময়টা উপভোগ কর।”
“নাজিম ভাই এর কাজ ছিল না কোন -তাকে আপনিই চলে যেতে বলে দিয়েছিলেন আগে ভাগে তাই না?” শান্তা খানিকটা শান্ত সুরেই জিজ্ঞাসা করে।
“হ্যাঁ ঠিক ধরেছ শান্তা,” মাথা দোলায় মৃণাল বাবু। “তোমায় আমি চিনতে ভুল করি নি… আমি জানি, পরিচিত লোক থাকলে তার সামনে তুমি মন খুলে চোদোন খেতে পাড়বে না। একটা স্টেবল স্বামী ছেড়ে তুমি এক ধান্ধাবাজ লোকের ধোন চুষে বেড়াচ্ছ কি আর সাধে? তুমি নিজেকে প্রমাণ করতে চাও নিজের কাছেই। কি, ঠিক বলি নি?”
“আপনি ভুল করেছেন উকিল বাবু,” শান্তা মাথা নাড়ে। “আমি আমার জীবনটাকে বদলাতে চাই কেবল…”
“হা হা…” হেসে উঠে মৃণাল বাবু। সিগারেট এ লম্বা টান দিয়ে ধোঁয়া ছাড়ে। “কলম বদলালেই হাতের লেখা সুন্দর হয় না শান্তা।”
“আমি কলম না অন্য কিছু বদলেছি,” শান্তা দৃঢ় গলায় জবাব দেয়।
“হ্যাঁ শান্তা, তুমি বাড়া বদলাতে চাইছ।” মাথা দোলায় মৃণাল বাবু। “কারন তোমার স্বামীর বাড়ার কালি শুকিয়ে গেছে।”
“শুকিয়ে যায় নি – সে তার কালি অন্য জায়গায় ঢালছে,” শান্তা রাগি গলায় বলে উঠে।
“আর রাজীব কি তার বাড়ার রস তোমার জন্য জমিয়ে রেখেছে?” মৃণাল বাবু ঝুকে আসেন শান্তার উপরে। শান্তা বড় করে দম নেয়। বুকের ভেতরে সিগারেট এর ধোঁয়া ভরে উঠে তার। তারপরও চোখ মুখ কুচকে ফেলে না শান্তা। “আমি শুধু মাত্র তোমায় সতর্ক করছি… মক্কেলকে এভাবে সতর্ক করা আমার দায়িত্ব। কারন আমার পেমেন্টটা তুমি দিচ্ছ শান্তা, তোমার শরীর দিয়ে… রাজীবরা না…”
“আমি তো ভেবেছিলাম আপনি ওদের ভালো বন্ধু…” শান্তা ঢোক গিলে।
“বন্ধু তো এখন আমি তোমারও শান্তা…” মৃণাল বাবুর অপর হাতটা উঠে আসে শান্তার গালে। আঙ্গুলের উল্টো পীঠ দিয়ে শান্তার গাল ছুইয়ে দেয় আলতো করে। “আআহা – তোমার মত বন্ধুকে সারাদিন ঠাপালেও শান্ত হবে না মন…”
“আপনি…” শান্তা হঠাৎ সচকিত হয়। গলার আওয়াজ ভেসে আসছে। একটা নয় – এক জোড়া। চোখ জোড়া বড় বড় হয় ওর। ঘাড় ফিরিয়ে তাকায়। পর্দা সরিয়ে দুটো কুৎসিত চেহারার পুরুষ মানুষ বসার ঘরে প্রবেশ করছে। এক জনের পঢ়নে শুধু মাত্র একটা লুঙ্গী – আর অপর জনের পঢ়নে পাঞ্জাবী-পায়জামা।
“উকিল! এই কি মাগী আনলে তুমি! এ দেখি সিনেমার নায়িকা ওফফ…” খালি গায়ে লোকটি অশ্লীল ভাবে জিভ দিয়ে চুকচুক শব্দ করে। দুজনের বয়সই পঞ্চাশের আশে আশে। এবং দুজনকে এক সঙ্গে এভাবে দেখে শান্তার শরীরটা যেন ছেড়ে দিচ্ছে। পই পই করে ও তাকাল মৃণাল বাবুর দিকে।
উকিল সাহেবের ঠোঁটে হাসি। আদুরে গলায় বলল; “আমরা চারজন আজকে শান্তা। ভেতরে আরেক জন আছে…”

More বাংলা চটি গল্প

Leave a Comment