আমার মিষ্টি মা ও জেঠু

আমার নাম তীর্থ । আমি এখন ক্লাস টেন এ পড়ি। আমার বাড়িতে আমি আর আমার বাবা ও মা থাকে। আমার বাবার নাম সুমন ।এখন বয়স ৪০। আর আমার মায়ের নাম হল তানিয়া । বয়স ৩৪। আমার বাবা একটা বড়ো কোম্পানির উচু সিনিয়র পোস্টে কাজ করে। আর আমার মা একজন গৃহবধূ। এবার আমার মায়ের শরীরের একটু বর্ননা দি।

আমার মায়ের দুদের সাইজ মাঝারি ধরনের ওই ৩৩ মতো হবে।পাছা টা বেশ ভারী ও উচু।তবে শরীরের সাথে বেমানান নয়। কোমর সরু ও চিকন মেদ নেই। উচ্চতা খুব বেশি নয় ৫’২” মতো।গায়ের রঙ ভালোই ফরসা। মায়ের মুখটা বেশ আবেদনময়ী বা মিষ্টি। মা সবসময়ই বাড়িতে শাড়ি পড়ে থাকে। আর মায়ের পুজো আজার দিকে খুব ঝোঁক। বেশিরভাগ সময় পুজো আজা নিয়েই থাকে।

এবার আসল ঘটনায় আসি। ঘটনা টা ঘটে আজ থেকে প্রায় ৬ বছর আগে। আমি তখন অনেক ছোটো। ক্লাস ফোর এ পড়ি। একদিন আমার এক জেঠু তার স্ত্রীকে নিয়ে আমাদের বাড়িতে আসেন। তার স্ত্রীকে আমাদের এলাকার একটি ভালো নার্সিংহোম এ ভর্তি করবে বলে।ওই জেঠু রা গ্রাম এলাকায় থাকেন। ওখানে সেরকম কোনো ভালো নার্সিংহোম ছিল না।

তাই আমাদের বাড়িতে আসেন।ওদের আসার পরের দিন বাবা জেঠুর সাথে গিয়ে জেঠিমাকে একটি ভালো নার্সিংহোম এ ভর্তি করিয়ে দেয়। জেঠু একটি ভাড়া বাড়িতেই থাকবে বলছিলেন জেঠিমার সুস্থ হওয়া পর্যন্ত। কিন্তু বাবা ও মা তাকে যেতে দেয় না। তাকে আমাদের বাড়িতেই থাকতে বলে। মা তখন ঘুণাক্ষরেও বুঝতে পারেনি যে জেঠুকে বাড়িতে থাকতে বলে মা নিজের সর্বনাশ নিজেই ডেকেছে।

যাই হোক জেঠু থাকতে রাজি হয়ে যান। এরপর থেকে আমি লক্ষ করলাম যে জেঠু মাকে লুকিয়ে লুকিয়ে দেখতেন। যদিও মা ওই সব কিছুই জানত না। একদিন আমি ছাদে খেলতে গেছি তখন দেখি। জেঠু মায়ের প্যান্টিটা হাতে নিয়ে গন্ধ শুঁকছেন। আমি সামনে যেতেই জেঠু থতমত খেয়ে যান ও আমাকে বলে তুই এখানে কি করছিস।

আমি বললাম আমি তো এখানে খেলতে এসেছিলাম কিন্তু আপনি এখানে কি করছেন আর আপনার হাতে ওটা কি? জেঠু বলে ওই আমি একটু হাওয়া খেতে এসেছিলাম আর তোর মায়ের এইটা নিচে পড়ে গেছিলো তাই আমি তুলে রাখছিলাম।এই বলে তিনি নীচে চলে যান।আর আমি তখন ওইসব কিছু বুঝতাম না তাই ব্যাপারটা অত পাত্তা দিই নি।

এরপর একদিন দেখলাম মা রান্নাঘরে কিছু একটা বানাচ্ছে। ওইসময় জেঠু মাকে গিয়ে চা বানাতে বললেন। মা তারপর জেঠুর জন্যে চা বানাতে লাগল।আর জেঠু আড়চোখে মায়ের সুন্দর শরীর টা উপভোগ করছিলেন। আমাদের রান্না ঘরটি গুমোট মতো হাওয়া বাতাস খেলে না তাই রান্না ঘরের ভেতর টা খুব গরম। যথারীতি মা ঘেমে চান করে গেছিলো।

মার পরনে ছিল একটি সবুজ শাড়ি আর হালকা আকাশি রঙের ব্লাউজ। ঘামে ভিজে যাওয়ার কারণে মায়ের ব্লাউজ টা প্রায় ট্রান্সপারেন্ট হয়ে গেছিলো। আর ভিতরের লাল রঙের ব্রায়ের স্ট্র্যাপ স্পষ্ট বোঝা যাচ্ছিল। কাজ করতে করতে মায়ের আচলটা নাভি থেকে সরে গেছিলো সেই কারণে মায়ের সুন্দর সুগভীর নাভির ফুটো টা জেঠু আর আমি দুজনেই দেখতে পাচ্ছিলাম।

জেঠু কে দেখলাম মায়ের নাভির ফুটো টা দেখে জীভ দিয়ে একবার উপরের ঠোঁট টা চেটে নিল। ঘামে ভিজে গিয়ে মায়ের শাড়িটা তার ভারী পাছাটার উপর টাইট হয়ে বসে ছিল তাতে মাকে আরও সেক্সি লাগছিল। জেঠু তারপর এই সব দৃশ্য প্রান ভরে উপভোগ করে চোখ দিয়ে মার সারা শরীর টা চেটে হাতে চায়ের কাপ টা নিয়ে রান্না ঘর থেকে বেরিয়ে এলো।

এরপর একদিনের কথকথা বাবা কাজে গেছিলো বাড়িতে শুধু মা, আমি আর জেঠু ছিলাম। একটু পর মা বাথরুমে চান করতে ঢুকলো। তখন হঠাৎ করে আমি জেঠুর চিৎকার শুনতে পেলাম। তা শুনে আমি গিয়ে দেখি জেঠু বাগানে পড়ে আছেন। আমার পিছন পিছন মাও এলো।মার পরনে একটি বাথরোব ছিল। মা এসে জেঠুকে বলল দাদা আপনি পড়লেন কি করে?।

জেঠু বললেন পা পিছলে পড়ে গেছেন আর তার পায়েও নাকি লেগেছে উঠতে পারছেন না। মা তখন আমায় ডাক দিল আর জেঠুকে ধরতে সাহায্য করতে বলল। তারপরে মা আর আমি মিলে জেঠুকে ধরে তুলতে লাগলাম।জেঠু তখন বাথরোবের ভিতর থেকে উকি মারা মায়ের দুদ আর নিপল গুলো দেখছিল লুকিয়ে তা দেখে বুঝতে পারলাম মা হয়তো তাড়াতাড়ি আসতে গিয়ে ভিতরে ব্রা প্যান্টি পড়েনি।

তারপর জেঠু একটি হাত দিয়ে মার পাছা টা চেপে ধরে আসতে আসতে উঠে দাড়াতে লাগলো। মায়ের মুখ পুরো লজ্জায় লাল হয়ে যাচ্ছিল কিন্তু তাও মা জেঠুকে কিছু বলতে পারছিল না। আমরা যা হোক করে তাকে ঘরে নিয়ে গেলাম। তারপর জেঠু বলল “সরি তানিয়া আমার জন্য তোমাকে এই অবস্থায় এখানে আসতে হলো”।

সেই কথা শুনে মা মাথা নিচু করে বলল “না না দাদা ঠিক আছে এখন আপনি একটু এখানে বসুন আমি স্নান করে আসছি”।

তখন উনি বললেন ” তানিয়া আমার সারা গায়ে কাদা লেগে গেছে আমাকে একটটু আগে স্নান করে নিতে দাও তারপর তুমি করে নিও”।

মা বলল ঠিক আছে। তারপর জেঠু বাথরুমে চলে গেলেন আর স্নান করে বেরিয়ে এলেন। তারপর মা স্নান করতে ঢুকল। তারপর আমাকে ডাক দিল ও বলল “দেখ বাবা, তোর জেঠু মনে হয় ভুল করে আমার তোয়ালেটা নিয়ে চলে গেছে। আমাকে একটা তোয়ালে দে তো।”

তখন জেঠু ঘর থেকে বেরিয়ে এলো ও বলল “হ্যাঁ তানিয়া আমি তোয়ালে নিয়ে যেতে ভুলে গেছিলাম তাই তোমার টা নিয়ে চলে এসেছি। দাড়াও তোমাকে আমি অন্য একটা দিচ্ছি।” বলে একটা তোয়ালে দিলেন।

কিন্তু তোয়ালে টা খুব ছোট ছিল তাই মা যখন তোয়ালে টা পরে বেরোলো তখন আমি দখলাম মায়ের অর্ধেক দুদ দেখা যাচ্ছে। মা তাড়াতাড়ি করে বাথরুম থেকে বেরিয়ে ঘরে চলে গেল। পরের দিন সকালে আমরা যখন ঘুম থেকে উঠলাম তখন দেখলাম বাবা গোছগাছ করছে। আমি বললাম “বাবা কোথায় যাবে”।

বাবা বলল ” অফিসের কাজের জন্য আমায় তিন দিনের জন্য দিল্লি যেতে হবে “।তারপর আমি ব্রাশ করতে চলে গেলাম। তারপর মা বাবার সাথে বাড়ির বাইরে পর্যন্ত গেল। তারপর মা পুজো করতে বসল মা একটা লাল পাড় সাদা শাড়ি পড়েছিল। কপালে একটি লাল টীপ। মাকে খুব সুন্দর লাগছিল। এমন সময় জেঠু আমার জন্য এক গ্লাস দুধ নিয়ে এলো।

আমার দুধ খেতে একদমই ভালো লাগে না তাই আমি কায়দা করে পুরো দুধ টা বাইরে ফেলে দিলাম আর খালি গ্লাস টা জেঠু কে দিলাম। জেঠু ভাবল আমি পুরো দুধ টা খেয়ে নিয়েছি। তারপর মা যখন পুজো করে উঠল তখন জেঠু মাকে এক কাপ চা দিল।

মা বলল “আপনি কেন চা বানাতে গেলেন আমাকে বলতে পরতেন তো”।

জেঠু বলল ” আজকে আমি ভাবলাম এক কাপ চা বানিয়ে খাওয়াই তোমাকে এবার খেয়ে বলো তো কেমন হয়েছে? আর চিন্তা করোনা আমি তোমার ছেলেকেও দুধ দিয়ে দিয়েছি”।তারপর মা চা টা খেল ও বলল খুব ভালো হয়েছে।

তারপর হঠাৎ চা খাওয়ার একঘন্টা পর আমি রান্না ঘর থেকে একটি আওয়াজ পেলাম গিয়ে দেখি মা রান্নাঘরের মেঝেতে পড়ে আছে।আমি দরজার সামনে যেতেই দেখলাম অন্য দিক থেকে জেঠু আসছে। তাকে দেখেই আমি সঙ্গে সঙ্গে লুকিয়ে গেলাম। জেঠু এসে মায়ের সামনে দাড়াল আর বলল “কি হয়েছে তানিয়া?”।

মা বলল ” দেখুন না দাদা কিরকম একটা অস্বস্তি হচ্ছে,শরীর টাও কেমন ব্যাথা করছে “।

জেঠু এবার মার দিকে তাকিয়ে হাসতে লাগল আর বলল “এখন তো শুধু অস্বস্তি হচ্ছে এরপর আসতে আসতে হাত পা কাজ করাও বন্ধ করে দেবে”।

এখন মা কিছুটা ভয় পেয়ে গেল ও বলল” মানে? কি বলতে চাইছেন আপনি?” আর উঠে দাড়ানোর চেষ্টা করতে লাগল কিন্তু পারল না।

তা দেখে জেঠু বলল “পারবে না তানিয়া আমি তোমার চায়ের মধ্যে ড্রাগ মিশিয়ে দিয়েছিলাম তুমি এখন আর কিছুই করতে পারবে না।” এটা শুনে মার মুখটা ভয়ে একদম শুকিয়ে গেল।

তারপর মা বলল “কেন করছেন আমার সাথে এরকম? কি চান আপনি?”।

জেঠু বলল “তোমাকে তানিয়া, যবে থেকে তোমাকে দেখেছি তবে থেকে তোমাকে ভোগ করতে চাই তানিয়া। অনেক অপেক্ষা করিয়েছ আর সহ্য হচ্ছে না।” এরপর উনি মাকে হাতে করে তুললেন আর বিছানায় গিয়ে ফেলে দিলেন।

তখন মা বলল “না দাদা এরকম করবেন না। আমার ছেলে পাশের ঘরেই আছে।”

জেঠু বলল “ও আসবে না আমি ওকে ঘুমের ওষুধ খাইয়ে রেখেছি। ওর ঘুম ভাঙতে দেরী আছে”।

তখন আমি মনে মনে ভাবলাম “ভাগ্যিস আমি দুধ টা খাইনি।”

এরপর জেঠু মার কাছে গিয়ে মাকে চুমু খেতে লাগলো আসতে আসতে গলায়, ঠোঁটে। এবার জেঠু চুমু খেতে খেতে কামরাতেও শুরু করলো। মা ঘেন্নায় মুখ ঘুরিয়ে নিচ্ছিল। তারপর জেঠু মার শরীর থেকে শাড়ি টা খুলে নিল যার কারণে এখন মা শুধু একটা লাল ব্লাউজ ও সাদা পেটিকোট পড়ে ছিল। মা নাভির নিচে শাড়ি পড়ে তাই মায়ের নাভিটা এখন জেঠুর সামনে ছিল।

জেঠু মায়ের নাভিতে কিস করতে লাগলেন আর তার জীভটা নাভির ফুটোয় ঢুকিয়ে চাটতে লাগলেন। মা শুধু মাথা নাড়াচাড়া করছিল আর কাদতে কাদতে বলছিল “দাদা দয়া করে আমায় ছেড়ে দিন। আমার এত বড়ো সর্বনাশ করবেন না” কিন্তু মা নিজের হাত পা নাড়াতে পারছিল না যেন মায়ের হাত পা প্যারালাইসড হয়ে গেছিল।

জেঠু বলল “ছাড়ার জন্য তো ধরিনি মাগী আজ আমি তোকে প্রান ভরে চুদব অনেক দিন ধরে নিজেকে আটকে রেখেছি।”

মা বলল “না দাদা এইসব ঠিক নয় আমি বিবাহিতা, আমি আপনার ভাইকে খুব ভালোবাসি।” জেঠু বলল “সব ঠিক, আজকে তুই আমার মাগী আমাকে ভালোবাসবি”।

মা বলল “না দাদা আমাকে ছাড়ুন নাহলে আমি আপনার ভাইকে সব বলে দেব”।

জেঠু বলল “আমি তোকে বলার মতো অবস্থায় রাখব ই না”। এটা বলার সাথে সাথে জেঠু মায়ের ব্লাউজ টা ছিড়ে ফেললেন। আর মায়ের সায়াটাও খুলে ফেলল যার ফলে মা এখন শুধু ব্রা প্যান্টিতে ছিল। মা তখন আরও জোরে জোরে কাদতে থাকল কিন্তু জেঠু আমার অসহায় মায়ের উপর কোনো রকম দয়া না করে ব্রা প্যান্টিটাও খুলে ফেলল। এখন আমার লাস্যময়ী মা বিছানার উপর ধুম ল্যাঙটো হয়ে পড়ে ছিল।

মা শুধু হাউ হাউ করে কাদছিল কিন্তু জেঠুর মায়ের উপর কোনো দয়া হচ্ছিল না।এখন জেঠু মায়ের বালভরা গুদ দেখে বলল “শালি রেনডি কি জঙ্গল করে রেখেছিস পরিষ্কার করতে পারিস না। দাড়া তোর গুদের বাল আজকে আমিই পরিষ্কার করে দিচ্ছি”।

এরপর উনি নিজের ঘর থেকে রেজর আর ক্রিম নিয়ে এলেন। তারপর ক্রিমটা আসতে আসতে মায়ের গুদে লাগাতে লাগলেন। ক্রিম লাগাতে লাগাতে উনি একটি আঙুল বারবার মায়ের গুদের ভিতর বাইরে করতে থাকলেন। একপ্রকার মাকে আঙুল চোদা করছিলেন। যার জন্য মা আসতে আসতে গরম হচ্ছিল ও একসময় মা ঝরে যায়।

তা দেখে জেঠু হাসতে লাগল আর বলল “খানকি চোদা খাওয়ার জন্য তো আর তর সইছে না তোর”।

তারপর কি জানি কি হল উনি সব ক্রিম পরিষ্কার করে দিলেন। আর মাকে বলল ” তোর বাল আজকে আমি বিনা ক্রিমেই পরিষ্কার করব ।শালি তুই আমাকে অনেক কষ্ট দিয়েছিস তাই আজ আমি তোকে কষ্ট দেব”।

তার পর উনি খালি রেজর দিয়ে ই গুদের বাল পরিষ্কার করতে থাকলেন। কিছুক্ষণ পর উনি গুদ পুরোপুরি পরিষ্কার করে ফেলেন। এখন মায়ের পাউরুটির মতো ফোলা গুদটা পরিষ্কার দেখা যাচ্ছিল। গুদের পাপড়ি গুলো লাল রঙের ছিল।

এরপর মাকে ওইভাবে ওখানে ল্যাঙটো ফেলে রেখে জেঠু রুম থেকে বেরিয়ে গেল। ও তার কিছুক্ষণ পর এল কিন্তু এখন ওনার শরীরে শুধু একটি জাঙ্গিয়া ছিল।ওনার শরীর টা বেশ শক্ত সামর্থ্য ছিল। এবার উনি মায়ের সামনে এসে তার ফটো তুলতে থাকলেন প্রথমে গুদের একটি ফটো নিলেন তারপর দুদের ও তারপর মার পুরো ল্যাঙটো শরীরের অনেক কটা ছবি তুললেন। এরপর তিনি মাকে বললেন তুই যদি কাওকে কিছু বলিস তাহলে আমি তোর ছবি গুলো নেটে ছেড়ে দেব। তুই কাওকে মুখ দেখাতে পারবি না।

এরপর উনি তেল নিয়ে এলেন ও মার পুরো শরীরে তেল মাখাতে থাকলেন বিশেষ করে মায়ের দুদগুলোতে তেল লাগিয়ে ময়দা মাখার মতো পিষছিলেন। তাতে মা আসতে আসতে গরম হচ্ছিল আর মায়ের দুদের বোটগুলো শক্ত হয়ে গেছিল। জেঠু ও বুঝতে পেরেছিলেন যে মা গরম হচ্ছে তাই তিনি তার ধোনটা বের করে গুদের উপর রেখে ডলতে থাকলেন একটি আঙুল দিয়ে আঙুল চোদা করছিলেন। এ

বার মার শরীরটাও জেঠুর সঙ্গ দিচ্ছিল। মার মুখ দিয়ে শীৎকারের আওয়াজ আসছিল ওওওহহহহহ্… মাগোওওওও…..প্লিইইইইজ ছেড়ে দিন….আর মায়ের গুদ থেকে আবার জল বেরিয়ে এলো। যেটা দেখে জেঠু হাসছিল। আর লজ্জায় অন্যদিকে মুখ ঘুরিয়ে কেদে যাচ্ছিল। জেঠুর ধোনটা তখনও ঠিক ভাবে দাড়ায় নি তাও সেটার সাইজ কম করে ৬” হবে।

তারপর উনি মাকে বললেন “নে মুখে নিয়ে চোষ”।

কিন্তু মা চুষতে চাইল না আর মুখটা অন্য দিকে ঘুরিয়ে দিল। এরপর উনি জোর করে মার মুখ খুলতে চেষ্টা করছিলেন কিন্তু মা মুখ খোলে না তারপর উনি নিজের একটি হাত দিয়ে মার নাকটা চিপে ধরলেন তাতে মা নিশ্বাস নিতে পারছিল না তাই মা নিশ্বাস নেওয়ার জন্য যেই মুখ খুলল জেঠু তখনই তার ধোনটা মায়ের মুখে ঢুকিয়ে দেন ও মায়ের মুখচোদা করতে থাকেন মা একেবারে নিশ্বাস নিতে পারছিল না তাই জেঠু ধোনটা মুখ থেকে বার করে।

তখন মা জোরে জোরে নিশ্বাস নিতে থাকে। তারপর হঠাৎ করে মা জেঠুর মুখে থুতু ছিটিয়ে দেয়। এতে জেঠু খুব রেগে যায় আর মাকে জোরে একটা চড় মারে ও বলে “দাড়া মাগী তুই আমার মুখে থুতু দিস। তোর এত সাহস দেখ আমি তোর কি করি।”।

আর বাইরে থেকে একটি বড়ো লাঠি নিয়ে এল যেটা প্রায় ৩” মতো মোটা ছিল। এবার উনি মায়ের পোদটা উচু করে ধরলেন ও পোদের ফুটোয় তেল লাগাতে থাকলেন। এবার মা খুব ভয় পেয়ে যায় ও জোরে জোরে কাদতে থাকে। কিন্তু জেঠু খুব রেগে গেছিল তাই মায়ের পোদের ফুটোয় তেল লাগানোর পর লাঠিটা ওখানে রেখে জোরে একটা ধাক্কা মারে। আর মা জোরে চিৎকার করে ওঠে “আআআআআআআহহহ্……”।

তখন জেঠু বলে” দেখ মাগী ব্যাথা কাকে বলে “।

আর উনি জোরে আর একটা ধাক্কা দেন। দ্বীতিয় ধাক্কা টার ব্যাথার কারনে মা বিছানার উপর ই মুতে ফেলে ও অজ্ঞান হয়ে যায়।তখন জেঠু মায়ের মুখে জলের ছিটা দিয়ে তার জ্ঞান ফিরিয়ে আনে। আর মায়ের পোদ থেকে ওই লাঠিটা বার করে। লাঠিটার গায়ে রক্ত লেগেছিল।

তারপর জেঠু বলল ” দেখ শালি আমার গায়ে থুতু দেওয়ার ফল। এখন আমি প্রথমে তোকে চুদব তারপর এই লাঠিটা দিয়ে তোর গুদটাও ফাটাব”। এরপর আবার উনি মায়ের মুখে ধোনটা ঢুকিয়ে দেন। এখন মা ওনার কাছে হার মেনে নিয়েছিল আর ওনার ধোন টা চুষছিল।এইভাবে কিছুক্ষণ চোষার পর জেঠু তার ফ্যাদা মায়ের মুখের ভিতরেই ফেলে দেন ওই ফ্যাদার কিছু ছিটকে গিয়ে মায়ের দুদেও পড়ল। এরপর জেঠুর ধোনটা ঢিলা হয়ে যায়। তখন উনি মাকে আদেশ করলেন “চল এখন তুই এটাকে আবার চুষে চুষে দাড় করিয়ে দে।”

মা বাধ্য দাসীর মতো তাই করল। এবার উনি মায়ের উপর উঠে বসলেন ও মায়ের গুদের উপর নিজের ধোনটা রাখলেন ও দুই হাত দিয়ে মায়ের দুদগুলো টীপতে থাকলেন।এবার উনি একটা ধাক্কা দিলেন যার ফলে মার মুখ থেকে ওঃ করে আওয়াজ আসল। এবার উনি ওনার পুরো ধোনটা মায়ের গুদের ভিতরে ঢুকিয়ে দেন ও জোরে জোরে ধাক্কা মারতে থাকেন। যার ফলে মাও মজা পাচ্ছিল।

আর ওই মজার কাছে মা নিজের লাজলজ্জা সব ভুলে গেছিল।আর মুখ দিয়ে আহ.. ওহ… মাগোওওও এরকম আওয়াজ করছিল। এরপর উফফফ…ওহ বাবা..মরে যাবো…” বলে চেঁচিয়ে উঠলো আর গুদের রস ছেড়ে দিলো. এরপর মা আরও তিনবার ঝরল।

তারপর জেঠু ও মায়ের গুদের মধ্যেই ঝরে গেলেন। এইভাবে জেঠু যতদিন আমাদের বাড়িতে ছিলেন মাকে যেখানে যেভাবে পারতেন চুদতেন। মার কিছু করার ছিল না তাই তিনি অসহায় এর মতোন জেঠুর চোদা খেত। তারপর জেঠু বাড়ি ফিরে যান কিন্তু মাকে চোদা এখনও ছাড়েননি। এখনও যখন জেঠুর ইচ্ছা হয় মাকে চোদার জন্য ডেকে পাঠান মা যেতে না চাইলে মায়ের ল্যাঙটো ফটো গুলো ইন্টারনেটে ছড়িয়ে দেওয়ার ভয় দেখান তাতে মা জেঠুর সব কথা বাধ্য হয়। মা একপ্রকার জেঠুর পোষা বেশ্যাতে পরিনত হয়েছে।

More বাংলা চটি গল্প

Leave a Comment